top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

2020 Nobel Prize in Economic Science


রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস 2020 এর ১২ অক্টোবর , সোমবার অর্থনীতির জন্য সম্মানজনক নোবেল পুরস্কার(যা আলফ্রেড নোবেল এর স্মৃতি স্মরণে অর্থনীতিতে সেরেজেস রিক্সব্যাঙ্ক পুরস্কার হিসাবে পরিচিত) বিজয়ীদের নাম ঘোষণা করেছেন। আমেরিকার যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পল আর মিলগ্রোম ( ৭২ বছর বয়সী ) এবং রবার্ট বি উইলসন (৮৩বছর বয়সী) সেই পুরস্কার পেয়েছেন। রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেসের মতে বিজয়ীদের আবিষ্কারগুলো 'সারা বিশ্বের বিক্রেতা , ক্রেতা এবং করদাতাদের পর্যাপ্ত উপকার সাধন করেছে।’ নোবেল কমিটি আরো বলেছে যে, তাঁদের নিলাম ফর্ম্যাটগুলো বেতার তরঙ্গ / রেডিও স্পেকট্রাম বিক্রি , ফিশিং কোটা এবং বিমানবন্দরের অবতরণ স্লট বিক্রির কাজে ব্যবহার করা হয়েছে। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুজন শিক্ষাবিদ যাঁরা একদিন ‘মোবাইল ফোন ফ্রিকোয়েন্সি’ বরাদ্দকারী মার্কিন নিলামের নকশা তৈরিতে সহায়তা করেছিলেন, তাঁরা (মিলগ্রোম ও উইলসন) আজ অর্থনীতিতে ২০২০ সালের নোবেল পুরস্কারও ভাগ করে নেবেন ।


নোবেল পুরস্কার কমিটি এক বিবৃতিতে বলেছে, "নিলাম সর্বত্র বিরাজমান এবং আমাদের দৈনন্দিন জীবনকে তা প্রভাবিত করে"। মিলগ্রোম এবং উইলসনের কাজ "বিশ্বব্যাপী বিক্রেতা, ক্রেতা এবং করদাতাদের প্রভূত উপকার সাধন করেছে"। নিলাম এখন ইন্টারনেট বিজ্ঞাপন, পাইকারি বিদ্যুৎ, ফিশিং পারমিট এবং কার্বন দূষণের ক্রেডিট সহ বহু ধরণের জিনিসের দাম ধার্যকরণের কাজে ব্যবহৃত হয়। গুগল সহ টেলিকম/ ইন্টারনেট সংস্থাগুলি যেভাবে সরকারের কাছ থেকে বেতার তরঙ্গ অর্জন করে এবং তার ওপর ভিত্তি করে বিজ্ঞাপন বিক্রি করে, এসব বিষয়ে নিলাম সংক্রান্ত তত্ত্ব ও মডেল বিশেষ অবদান রেখে চলেছে। আর এ কারণেই স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পল মিলগ্রোম এবং রবার্ট উইলসন "নিলাম তত্ত্বের উন্নতি এবং নতুন নিলাম ফর্ম্যাটগুলো আবিষ্কারের জন্য এ বছরে অর্থনৈতিক বিজ্ঞানের নোবেল স্মৃতি পুরস্কারের স্বীকৃতি পেয়েছেন ।


অর্থনীতি বিজ্ঞানে আলফ্রেড নোবেল স্মৃতি-পুরস্কার কমিটির সদস্য টমি অ্যান্ডারসন স্টকহোমে সাংবাদিকদের কাছে বক্তব্য রাখেন - ফোনে তাঁর নোবেল জয়ের খবর জানার পরে, উইলসন একটি প্রশ্নের সম্মুখীন হন- “তিনি নিজে কখনো নিলামে অংশ নিয়েছিলেন কিনা”, এমন নিলামের কথা ভাবতে ভাবতে উইলসন বলেন : “আমার স্ত্রী আমাকে ইঙ্গিত করেছেন যে, আমরা ই-বেতে ‘স্কি-বুট’ কিনেছি, আমার ধারণা এটি নিলাম ছিল।"




পদার্থবিজ্ঞান এবং রসায়নে নোবেল বিজয়ীদের মতো, অর্থনৈতিক বিজ্ঞানের বিজয়ীরা স্টকহোমের রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস দ্বারা নির্বাচিত হয়। পুরস্কারটি একটি স্বর্ণপদক এবং ‘নগদ অর্থ পুরস্কার’ নিয়ে গঠিত , যা এ বছর হলো ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনা (১.১২ মিলিয়ন ডলার) এবং উইলসন ও মিলগ্রোম তা সমান ভাগ করে নেবেন ।

মিলগ্রোম বলেন, শিক্ষার্থী, বন্ধুবান্ধব এবং সহকর্মীরা বলাবলি করছিলেন যে, তিনি এবং 83 বছর বয়সী উইলসন এই পুরস্কারের জন্য এবার উপযুক্ত হতে পারেন। মিলগ্রোম বলেছেন, তিনি পুরস্কারের খবরটি পেয়েছেন একটি চমৎকার ব্যতিক্রমী ঘটনার মাধ্যম। তাঁর ফোন ‘সাইলেন্ট’ থাকায় গভীর রাতে পুরস্কার কমিটি চেষ্টা করেও যোগাযোগ করতে পারেনি। ভোর রাতে তিনি তাঁর সদর দরজায় ‘door bell’ এর শব্দ পান এবং দরজা খুলে দেখেন তাঁর ‘শিক্ষক ও সহকর্মী’ দরজায় সস্ত্রীক উইলসন দাঁড়িয়ে আছেন হাসিমুখে। খবরটি তিনি পান তাঁদের মুখ থেকেই। মিলগ্রোম ও উইলসন একাধারে ছাত্র-শিক্ষক, একই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, আবার প্রতিবেশীও।


উইলসন-এর জন্ম নেব্রাস্কায় এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। তিনি তাঁর সহযোদ্ধার(মিলগ্রোম-এর) থিসিস উপদেষ্টা ছিলেন। পল মিলগ্রোম ডেট্রয়েটে জন্মগ্রহণ করেন এবং পিএইচডি করেছেন ১৯৭৮ সালে স্ট্যানফোর্ডে ব্যবসা ক্ষেত্রে।

2020 এর অর্থনীতির নোবেল পুরস্কার বিজয়ী এ দু’জন আমেরিকান অর্থনীতিবিদ- পল আর মিলগ্রোম এবং রবার্ট বি উইলসন-কে আমাদের অভিনন্দন জানাই।

- মনতোষ চক্রবর্তী

67 views0 comments

Recent Posts

See All

Коментарі


bottom of page