top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Aristotle in Economics


অ্যারিস্টট্ল - Aristotle(384-322 B.C.)


অ্যারিস্টট্ল হলেন গ্রীক দার্শনিক এবং অর্থনীতির সূচনাকারি অন্যতম বিশ্লেষক। তিনি দার্শনিক প্লেটোর ছাত্র/ শিষ্য । রাষ্ট্রের উৎপত্তির কারণ এবং ব্যক্তিগত সম্পত্তি ও সামাজিক সম্পত্তি এ দুটি প্রসংগে অ্যারিস্টট্ল অবশ্য তাঁর গুরু প্লেটোর সংগে দ্বিমত পােষণ করেন। অর্থনীতির প্রাথমিক বিশ্লেষণে অ্যারিস্টটলের অবদানগুলাে নিম্নরূপ:


(১)পারিবারিক ব্যবস্থাপনা(household management) কে গ্রীক ভাষায় Oikonomia বলে, আর Economics শব্দের উৎপত্তি সেখান থেকেই। পারিবারিক ব্যবস্থাপনা থেকে অর্থনীতির উৎপত্তি সম্পর্কে অ্যারিস্টটলের অবদানকে আমাদের স্মরণ রাখতে হবে।


(২) প্লেটো সামাজিক সম্পত্তিকে অগ্রাধিকার দিলেও অ্যারিস্টট্ল ব্যক্তিগত সম্পত্তির প্রাতিষ্ঠানিকতাকে সমর্থন করেন। পাঁচটি P দ্বারা তিনি সেই সমর্থনকে জোরালাে করেন, সেগুলাে হলাে-

progress (সমৃদ্ধি)

peace (শান্তি)

pleasure (আনন্দ)

practice (অনুশীলন)

philanthropy (লােকহিতষৈণা)।

(৩) অ্যারিস্টটলের মতে অর্থনীতির আওতা দু’টি অংশে বিভক্তঃ

(ক) সঠিক অর্থনীতি(Economy proper) এবং

(খ)সরবরাহ বিজ্ঞান(The science of supply)।


প্রথমটি দ্বারা পারিবারিক ব্যবস্থাপনাসহ রাষ্ট্রের বিকাশ পর্যালােচিত হয়।

দ্বিতীয়টি দ্বারা বিনিময় প্রক্রিয়াভিত্তিক যােগান অর্থনীতি নির্দেশিত হয়।


(৪) ব্যবহারিক মূল্য (value-in-use) ও বিনিময় মূল্য (value-in-exchange) এ দু’য়ের পার্থক্য সম্পর্কে অ্যারিস্টট্লই প্রথম সবাইকে সজাগ করেন।


তবে দুঃখের কথা- অ্যারিস্টট্ল দাস প্রথাকে সমর্থন করতেন। দাস প্রথার সমর্থক হিসাবে তাঁর অবদান মানুষের কাছে ম্লান হলেও অর্থনীতির সূচনাকারি বিশ্লেষকরূপে অ্যারিস্টট্ল আজও অর্থনীতিবিদদের কাছে স্মরণীয় হয়ে আছেন ।


141 views0 comments

Recent Posts

See All

Comments


bottom of page