top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Basic Economics - Few Introductory Concepts



Economics for Beginners :

তোমার কাছে অর্থনীতি প্রথম প্রথম কঠিন মনে হতেই পারে, এতে হতাশ হবে না, কারো কথায় বিভ্রান্ত হবে না। অর্থনীতি বিষয়টিতেও “হাঁটি হাঁটি পা পা” আছে। একদিনেই সব শিখে ফেলবে, তা তো হয় না। ধাপে ধাপে এগোতে হবে। মিছেমিছি এক লাফে কয়েকটি সিঁড়ি পার হয়ো না, আহত হতে পারো। অর্থনীতির শুরুতে তোমার কাছে বেশ কিছু নতুন শব্দ /terms এসে হাজির হবে। ঘাবড়ানোর কি আছে ? সাথের প্যারাটি দেখো। তুমি এটি সেভ(সংরক্ষণ) কর , একাধিকবার পড়, বন্ধুদের সাথে বেশি করে শেয়ার কর ও তাদের সাথে আলোচনা কর। এভাবে অগ্রসর হও। কেউ তোমাকে বিভ্রান্ত করতে চাইলেও তুমি কিন্তু মনে রাখবে অর্থনীতি কঠিন নয়। ইতিবাচক থাকো (Be positive), তোমার সাফল্য তোমার হাতে। মনে এই ভাবনাটি রাখ- ‘ধীর অথচ দৃঢ়তাই আনবে সাফল্য’ (Slow and steady wins the race)।



Economics for Beginners : একটি অর্থনীতি কীভাবে এসব প্রশ্নের উত্তর দেয়, তা লক্ষ্য কর :

কোন কোন (কি কি ) পণ্য ও পরিষেবা/ সেবা উৎপাদিত হবে? (WHAT TO)

কিভাবে(কোন পদ্ধতিতে) পণ্য এবং সেবা উৎপাদিত হবে? (HOW TO )

কে উৎপাদিত পণ্য ও সেবা গ্রহণ করবে?বা কার জন্যে বিবেচ্য পণ্য ও সেবা উৎপাদিত হবে?(FOR WHOM TO )

একটি সমাজ সর্বদাই ট্রেড-অফের/বিনিময়ের(trade-offs) সম্মুখীন। সেখানে একটি পণ্য বা পরিষেবার বেশি উৎপাদন করা মানে অন্য পণ্য বা পরিষেবা কম উৎপাদন করা। একটি পণ্য বা পরিষেবা উৎপাদন করতে হলে সর্বোচ্চ-মূল্যবান বিকল্প যা সেই ক্রিয়াকলাপের সাথে জড়িত, এমন কিছু অবশ্যই ছেড়ে দিতে হয়, আর তাই হলো সুযোগ খরচ (opportunity cost)। ভোক্তা, সংস্থা এবং সরকারের পছন্দগুলি নির্ধারণ করে কোন পণ্য এবং পরিষেবাগুলি উৎপাদিত হবে৷ আর সংস্থাগুলি বিক্রয়(মুনাফা অর্জন সহ) লক্ষ্যে তাদের পণ্য এবং পরিষেবাগুলি কীভাবে উৎপাদন করবে তা চয়ন/স্থির(choose/ decide) করে।বাংলাদেশ, ভারত, ব্রিটেন ও মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যায় বেশির ভাগ দেশগুলোতে উৎপাদিত পণ্য এবং পরিষেবাগুলি কারা গ্রহণ করে, তা মূলত নির্ভর করে বাজারে কীভাবে আয় বিতরণ/বন্টন করা হয় তার উপর। কেন্দ্রীয়ভাবে পরিকল্পিত অর্থনীতিতে (centrally planned economy) যেমন পূর্বতন সোভিয়েত ইউনিয়ন, চীন, কিউবা এসব দেশে বেশিরভাগ অর্থনৈতিক সিদ্ধান্ত সরকার দ্বারা নেওয়া হয়। একটি বাজার অর্থনীতিতে (market economy), বেশিরভাগ অর্থনৈতিক সিদ্ধান্ত ভোক্তা এবং সংস্থাগুলির দ্বারা নেওয়া হয়। মার্কিন যুক্তরাষ্ট্র সহ বেশিরভাগ দেশের অর্থনীতিতে মিশ্র অর্থনীতি(mixed economies) বিদ্যমান, যেখানে বেশিরভাগ অর্থনৈতিক সিদ্ধান্ত ভোক্তা এবং সংস্থাগুলির দ্বারা নেওয়া হয়, তবে এতে সরকারও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অর্থনীতিতে প্রধান দুই ধরনের দক্ষতা রয়েছে: উৎপাদনশীল দক্ষতা এবং বরাদ্দমূলক দক্ষতা। একটি দ্রব্য বা পরিষেবা সর্বনিম্ন সম্ভাব্য খরচে উৎপাদিত হলে উৎপাদনশীল দক্ষতা (Productive efficiency) অর্জিত হয়, আর যখন ভোক্তাদের পছন্দ অনুযায়ী উৎপাদন হয়, তখন বরাদ্দের দক্ষতা(Allocative efficiency) ঘটে। স্বেচ্ছাসেবী বিনিময়(Voluntary exchange) হল এমন একটি পরিস্থিতি, যা বাজারে ঘটে যখন একটি পণ্যের ক্রেতা এবং বিক্রেতা উভয়ই লেনদেনের মাধ্যমে সেই পরিস্থিতিকে আরও ভাল করে তোলে। দক্ষতার চেয়ে ইক্যুইটি(equity) সংজ্ঞায়িত করা আরও কঠিন, তবে এটি সাধারণত অর্থনৈতিক সুবিধার একটি ন্যায্য বন্টনের সাথে জড়িত। সরকারী নীতিনির্ধারকরা প্রায়ই ইক্যুইটি(equity) এবং দক্ষতার(efficiency) মধ্যে ট্রেড-অফের/বিনিময়ের মুখোমুখি হন।


  • বুঝতে কিছু অসুবিধা হচ্ছে? হতেই পারে কিছুটা । আরো একবার পড়। কোন কোন শব্দ তোমার কাছে কঠিন/ বিদঘুটে লাগছে , সেগুলো চিহ্নিত কর। সেগুলোর অর্থ তোমার টেক্সট বইতে পাবে। এখানেও একবার দেখে নেও । মনে রাখবে অর্থনীতিতে শব্দের অর্থ / টার্মস গুলো অবশ্যই তোমার কাছে স্পষ্ট হতে হবে, কোনো মুখস্থ সংক্রান্ত বিষয়ের স্থান অর্থনীতিতে নেই।


এসো তোমার মনের কাঠিন্যকে সরাই -

ট্রেড-অফ/বিনিময়(trade-offs): আমার কাছে নির্দিষ্ট পরিমাণ সম্পদ আছে, তা দিয়ে আমি সবকিছু একযোগে পেতে পারিনা। আমাকে কি করতে হবে, আমার প্রয়োজনগুলোকে বাছাই করে কমিয়ে আনতে হবে। কমাতে কমাতে যখন আমি দুটি পছন্দকে সামনে রেখে ভাবছি- কোনটি রাখবো, আর কোনটি ছেড়ে দিবো। সরকারও যেমন বাজেট ভাবনায় ভাবছেন - শহরে কি একটি দৃষ্টি নন্দন পার্ক বানাবো, নাকি একটি হাসপাতাল বানাবো। সম্পদের সীমাবদ্ধতা সাপেক্ষে কোনটির বিনিময়ে কোনটি পেতে চাই, এরই নির্দেশনা হলো ট্রেড-অফ।

সুযোগ খরচ (opportunity cost): নির্দিষ্ট সম্পদ সাপেক্ষে একটি পছন্দকে বাস্তবায়িত করতে গিয়ে পরবর্তী সর্বোত্তম বিকল্প পছন্দ যা ত্যাগ করা হয়, সেই ত্যাগকৃত পছন্দই হলো নির্বাচিত পছন্দের সুযোগ খরচ। তোমার দুপুরে খাবার পরে বন্ধুর সাথে একটি সিনেমা(মুভি) দেখার সিদ্ধান্ত নিয়েছো, এর জন্যে তোমার নিকট পরবর্তী /সর্বোত্তম পছন্দ হিসাবে ‘দুপুরের ভাত-ঘুম’ ত্যাগ করতে হলো। তাহলে সেই মুভি দেখার সুযোগ খরচ হলো ভাত-ঘুম ত্যাগ।

কেন্দ্রীয়ভাবে পরিকল্পিত অর্থনীতি (centrally planned economy): যে দেশে(যে অর্থনীতিতে) কেন্দ্রীয় স্তরে একটি পরিকল্পনা কমিটি যাবতীয় অর্থনৈতিক সিদ্ধান্ত এককভাবে গ্রহণ করে সেই সিদ্ধান্ত মেনে নিতে জনগণকে বাধ্য করে, সেই অর্থনীতিকে কেন্দ্রীয়ভাবে পরিকল্পিত অর্থনীতি বলে। এখানে রাষ্ট্র বা সরকার সমস্ত অর্থনৈতিক সিদ্ধান্ত পরিচালনা / নিয়ন্ত্রণ করে, বাজার প্রক্রিয়া এখানে গৌণ হয়ে পড়ে।

বাজার অর্থনীতি (market economy) : যে অর্থনীতিতে ক্রেতা ও বিক্রেতাদের স্বাধীন কার্যক্রমের মাধ্যমে অর্থাৎ সরকারি কতৃপক্ষের নিয়ন্ত্রণ ছাড়া দ্রব্য ও সেবার দাম নির্ধারণ এবং ক্রয় বিক্রয় পরিচালিত হয়, তাকে বাজার অর্থনীতি বলে। এখানে বেশিরভাগ অর্থনৈতিক সিদ্ধান্ত ভোক্তা এবং সংস্থাগুলির দ্বারা নেওয়া হয়।

মিশ্র অর্থনীতি(mixed economies) : যে অর্থনীতিতে অর্থনৈতিক সিদ্ধান্ত ভোক্তা এবং সংস্থাগুলির দ্বারা যেমন নেওয়া হয়, তেমনি পাশাপাশি সরকারও বিভিন্ন অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহণ করে থাকে। কাজেই যে অর্থনীতিতে বাজার অর্থনীতি ও সরকারি/ রাষ্ট্রীয় অর্থনৈতিক ভূমিকা (পরিকল্পনাসহ) উভয়ই মিলেমিশে চলে, তাকে মিশ্র অর্থনীতি বলে।

উৎপাদনশীল দক্ষতা (Productive efficiency): উৎপাদক কি চায় ? সে চায় সব থেকে কম খরচে নির্দিষ্ট পরিমাণ পণ্য বা সেবা উৎপাদন করতে । কোনো দ্রব্য বা পরিষেবা সর্বনিম্ন সম্ভাব্য খরচে উৎপাদিত হলে সেই পরিস্থিতিকে উৎপাদনশীল দক্ষতা বলে।

বরাদ্দের দক্ষতা(Allocative efficiency) : ভোক্তাদের তথা সমাজের পছন্দ বা চাহিদা অনুযায়ী অনুযায়ী উৎপাদন পরিচালনার জন্য সম্পদের বরাদ্দ সম্পন্ন হলে তাকে সম্পদ বরাদ্দের দক্ষতা বলা হয়।

স্বেচ্ছাসেবী বিনিময়(Voluntary exchange) : বাজার প্রক্রিয়ায় ক্রেতা ও বিক্রেতার অবাধে প্রবেশ(অংশগ্রহণ) ও প্রস্থান নিশ্চিত হলে এবং নিজ নিজ স্বার্থেই তারা বিনিময় কার্যক্রমে অংশগ্রহণ করলে সেই অর্থনৈতিক কার্যক্রমকে স্বেচ্ছাসেবী বিনিময় বলা হয়। এ প্রসঙ্গে তুমি এডাম স্মিথের “অদৃশ্য হাত” সংক্রান্ত ধারণাটি একবার বইতে দেখে নেও এবং সাথে url টি ক্লিক করে ভিডিও লেকচারটি দেখে নিতে পারো।

ইক্যুইটি(equity): কোনো অর্থনৈতিক সুবিধার(প্রাপ্তির) উপযুক্ত সমতা(equality) ও ন্যায্যতা(justice) ভিত্তিক বন্টনকে বলে ইক্যুইটি। তবে ইক্যুইটি(equity) এবং দক্ষতার(efficiency) মধ্যে ট্রেড-অফের/বিনিময়ের প্রসঙ্গ জড়িত থাকে। কারণ একযোগে দুটো অনেক সময় অর্জন করা যায় না। বিশেষ করে সরকারের পক্ষে ইক্যুইটি(equity) অর্জন করতে হলে দক্ষতাকে (efficiency) কিছু বিসর্জন দিতে হয় অথবা দক্ষতাকে (efficiency) সঠিকভাবে অর্জন করতে হলে ইক্যুইটি(equity) এর আদর্শ মান্যকরণ কঠিন হয়ে পড়ে।


ধন্যবাদ

মনতোষ চক্রবর্তী।




244 views0 comments

Recent Posts

See All

Comments


bottom of page