top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Basic macroeconomics- equation for consumption function

প্রশ্ন ৩। C= a+ bY এ সমীকরণে a ও b এর অর্থনৈতিক ব্যাখ্যা ও তাৎপর্য উল্লেখ কর। (Give an economic explanation of a and b and their significance in the equation C= a+ bY.) -প্রফেসর মনতোষ চক্রবর্তী

উ: স্বল্পকালীন ভােগ অপেক্ষকের সমীকরণ C=a+bY তে a ও b এর অর্থনৈতিক ব্যাখ্যা ও তাৎপর্য এখানে উল্লেখ করা হলো। C = a + bY হলাে একটি লিনিয়ার (সরল রৈখিক) ভােগ অপেক্ষক নির্দেশকারী সমীকরণ। এখানে Y আয় (যাকে সুনির্দিষ্টভাবে ব্যয়যোগ্য আয় বলা যায়, যখন Y = Yd ধরা হয় ) এর উপর ভোগ ব্যয় ( C) এর নির্ভরশীলতা প্রকাশ পায়। বিবেচ্য সমীকরণে a ও b দুটি পরামিতি (parameter)।




a এর অর্থনৈতিক ব্যাখ্যা ও তাৎপর্য : a হলো স্বয়ম্ভূত ভােগব্যয়। অর্থাৎ a দ্বারা নির্দিষ্ট (স্থির) পরিমাণ ভােগ ব্যয় প্রকাশ পায়, যা আয় পরিবর্তনের দ্বারা প্রভাবিত হয় না। আয় শূন্য (0) হলেও সেই নির্দিষ্ট (স্থির) পরিমাণ ভােগ ব্যয় বজায় থাকে। a এর তাৎপর্য হলো এই যে, চলতি আয় থেকে স্বাধীন হলো এই স্বয়ম্ভূত ভোগ, যা স্বল্পকালে অস্তিত্বের প্রয়োজনে নূন্যতম ভোগ হিসাবে আবশ্যক। পূর্বের আয় (সঞ্চয় বা সম্পদ বা গৃহীত ঋণ ) প্রেক্ষিতে সেই ভোগ ব্যয় স্বাধীন অস্তিত্ব নিয়ে বিরাজ করে, চলতি ব্যয়যোগ্য আয়ের ওপর তা নির্ভরশীল নয়। তাই এই স্বয়ম্ভূত ভোগ মূলত চলতি আয় প্রেক্ষিতে অসঞ্চয় (dissavings) বা ঋণজাত ভোগব্যয় হিসাবে গণ্য হয়।

[কাজেই a এর অর্থনৈতিক ব্যাখ্যা ও তাৎপর্য হলো - a আছে বলেই সমাজে আয় প্রেক্ষিতে ব্র্যাক ইভেন বিন্দু সহ সঞ্চয় ও অসঞ্চয় এলাকা নির্দেশ করা যায়। এছাড়াও a আছে বলেই আয়ের বিভিন্ন অবস্থায় APC (অর্থাৎ ভোগ ও আয়ের অনুপাত ) বিভিন্ন হয়, তা থেকে বলা যায় যে, স্বল্পকালীন ভোগ অপেক্ষক একটি অ-সমানুপাতিক ভোগ অপেক্ষক (non -proportional consumption function )। এর তাৎপর্য হলো আয়ের প্রাথমিক অবস্থায় (ঋণজাত ভোগ এলাকায়) একটি সমাজের ভোগ ও আয়ের অনুপাত 1 অপেক্ষা বেশি, ব্র্যাক ইভেন বিন্দুতে 1 এর সমান এবং ব্র্যাক ইভেন বিন্দু পেরিয়ে 1 এর কম হয়। ]

চিত্রে C = a + bY এর ছেদক (ইন্টারসেপ্ট) হিসাবে a দেখানো হয়েছে এবং তা থেকে স্বয়ম্ভূত ভোগ ব্যয়, অসঞ্চয় / ঋণজাত ভোগ, অসঞ্চয় ও সঞ্চয় এলাকা এবং ব্র্যাক ইভেন বিন্দু নির্দেশ করা হয়েছে। সেই সাথে APC (অর্থাৎ ভোগ ও আয়ের অনুপাত ) এর পরিবর্তনীয়তাও দেখানো হয়েছে।

b এর অর্থনৈতিক ব্যাখ্যা ও তাৎপর্য : b হলো আয়সংশ্লিষ্ট এমন একটি সহগ , যার দ্বারা সমীকরণের ঢাল তথা প্রান্তিক ভােগ প্রবণতা নির্দেশ করা হয় । b কে ভোগের আচরণ নির্দেশকারী সহগ (behavioural coefficient) বলা হয় । বিবেচ্য সমীকরণে 0 < b < 1 হয়। 0 < b এবং b < 1 এর অর্থ জানলে b এর অর্থনৈতিক তাৎপর্যও জানা যায়। ভােগের মৌলিক মনস্তাত্ত্বিক বিধিতে বলা হয়ঃ (ক) সমাজের আয় বাড়লে ভােগ ব্যয় বাড়ে এবং (খ) আয় যে হারে বাড়ে, ভােগ ব্যয় তার তুলনায় কম হারে বাড়ে। (ক) তে 0 < b এবং (খ) তে b <1 প্রকাশ পায়। 0<b এর দ্বারা ভােগ সমীকরণের ধনাত্মক ঢাল প্রকাশ পায়। অর্থাৎ আয় ও ভোগ ব্যয়ের সম্পর্ক একমুখী বা ধনাত্মক , তাই ভােগ রেখা ঊর্ধ্বগামী হয় । b< 1 দ্বারা ভােগ রেখার ঢাল 1 এর তুলনায় কম বুঝায়, যেখানে আয় বৃদ্ধির তুলনায় ভোগ ব্যয় বৃদ্ধি কম হওয়ায় সঞ্চয় সম্ভাবনা পরিলক্ষিত হয়। চিত্রে 0 < b < 1 প্রেক্ষিতে ভোগ রেখার প্রকৃতি নির্দেশ করা হয়েছে। এভাবে C=a+bY তে a ও b এর অর্থনৈতিক ব্যাখ্যা পাওয়া যায় এবং তাদের অর্থনৈতিক তাৎপর্যও উপলব্ধি করা যায়।

-প্রফেসর মনতোষ চক্রবর্তী https://www.manoconomics.com/ Email: manotosh.chakravarty@gmail.com

892 views0 comments

Recent Posts

See All

コメント


bottom of page