top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Basic macroeconomics:Factors determining investment


প্রশ্নঃ ১৩। (খ), ২০১৯। বিনিয়ােগের নির্ধারকসমূহ বর্ণনা কর। (Describe the factors / determinants of investment )


একটি দেশে বিনিয়ােগের নির্ধারকগুলােকে স্বল্প মেয়াদী(short term) নির্ধারক ও দীর্ঘমেয়াদী(long term) নির্ধারক হিসাবে নির্দেশ করা যায়।


১। স্বল্প মেয়াদী নির্ধারক / উপাদান (Short run factors)


ক. প্রত্যাশিত চাহিদার প্রকৃতিঃ উৎপন্ন দ্রব্যসামগ্রির চাহিদার উপর একটি দেশে মােট বিনিয়ােগের পরিমাণ নির্ভর করে। যদি দ্রব্য সামগ্রির চাহিদা ভবিষ্যতে বেশি হওয়ার আশা থাকে, তবে MEC বেশি হবে; তখন বিনিয়ােগ বাড়বে। অপর দিকে দ্রব্য সামগ্রির চাহিদা যদি হ্রাস পাওয়ার আশংকা থাকে, তবে MEC কমবে এবং বিনিয়ােগও কমবে।


খ. আয়ের পরিবর্তনঃ আয় বাড়লে দ্রব্যের চাহিদা যখন বাড়ে, তখন মােট বিনিয়ােগও বাড়ে। অর্থনৈতিক সমৃদ্ধির সময়ে বিনিয়ােগের পরিমাণ বাড়ে এবং মন্দার সময় বিনিয়ােগের পরিমাণ কমে।


গ. ভােগ প্রবণতার পরিবর্তনঃ ভােগ প্রবণতা বাড়লে বুঝতে হবে ভােগ্য দ্রব্যের চাহিদা বাড়বে। তখন সেই বৃদ্ধিপ্রাপ্ত চাহিদা পূরণের জন্য উৎপাদন ও বিনিয়ােগ বাড়ানাের প্রয়ােজন হবে। প্রত্যাশিত প্রাপ্তির হার তথা MEC তখন বেশি থাকবে এবং মােট বিনিয়ােগ বাড়বে।


ঘ. সুদের হার : দেশে বিনিয়োগ এর অন্যতম নির্ধারক হলো সুদের হার। অন্যান্য অবস্থা অপরিবর্তিত থেকে সুদের হার কমলে বিনিয়োগ বাড়ে এবং সুদের হার বাড়লে বিনিয়োগ কমে। সুদের হারের ওপর দেশের মুদ্রা নীতি বা মুদ্রার যোগান বিশেষ প্রভাব ফেলে। তাই মুদ্রা নীতি বা মুদ্রার যোগানও বিনিয়োগের নির্ধারক হিসেবে গণ্য হতে পারে।


২। দীর্ঘকালীন নির্ধারক উপাদান (Long-run factors)


(ক) জনসংখ্যার আয়তনঃ জনসংখ্যা বাড়লে চাহিদাও বাড়ে। সে কারণে বিনিয়ােগ বাড়ানাে প্রয়ােজন পড়ে।


(খ) উৎপাদন কলাকৌশলঃ উন্নত কলাকৌশলের উদ্ভাবন ঘটলে উৎপাদন ব্যয় কমে এবং বাজারও বিস্তৃত হয়। তখন বিনিয়ােগকারীরা বিনিয়ােগ বাড়ায় ।


(গ) মূলধন সরঞ্জামের যােগানঃ যদি মূলধন দ্রব্যের চাহিদা বাড়ে ও সেই চাহিদা পূরণের জন্য মূলধন সামগ্রির যােগান অপর্যাপ্ত হলে নতুন বিনিয়ােগের প্রয়ােজন পড়ে। সেক্ষেত্রে দেশে বিনিয়ােগ বাড়ে।


(ঘ) আশা-নিরাশার প্রবাহঃ ভবিষ্যৎ সম্পর্কে বিনিয়ােগকারীরা যখন আশাবাদী থাকে, তখন দেশে মােট বিনিয়ােগ বেশি হয়। আবার তারা ভবিষ্যৎ সম্পর্কে নিরাশাবাদী হলে বিনিয়ােগ কম হয়।

[দ্রষ্টব্য- করোনা ভাইরাস(COVID-19) বিনিয়োগকারীদের মধ্যে নিরাশার সঞ্চার করেছে, কাজেই বিনিয়োগের ওপর তার নেতিবাচক প্রভাব পড়া স্বাভাবিক। নিচের চিত্রে বিষয়টি লক্ষ্য করা যায়। ]





(ঙ) রাজনৈতিক স্থিতিশীলতাঃ দেশে রাজনৈতিক বিশৃংখলা থাকলে বিনিয়ােগকারীদের মধ্যে নিরাপত্তাহীনতা দেখা দেয়। তখন দেশে মােট বিনিয়ােগ হ্রাস পায়। আর রাজনৈতিক স্থিতিশীলতা থাকলে দেশে মােট বিনিয়ােগ বাড়ে।


-প্রফেসর মনতোষ চক্রবর্তী


87 views0 comments

Recent Posts

See All

コメント


bottom of page