top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Basic Microeconomics lessons - 1.1

Chapter-1.1: Introduction Basic Microeconomics


বিষয়গত পাঠ ও পরীক্ষা প্রস্তুতি


- প্রফেসর মনতোষ চক্রবর্তী


প্রশ্ন: কিভাবে অর্থনীতি/ ইকনােমিক্স’ বিষয়ের উৎপত্তি হয়? (How Economics originated as a subject ?)
এখানে যেসব প্রশ্নের উত্তর পাওয়া যাবে:
(১) অর্থনীতির প্রতিশব্দ ‘ইকনােমিক্স’ কথাটির  উদ্ভব কিভাবে? ? (How did 'Economics' arise?)
(২) Oikonomia (ঐকোনমিয়া) শব্দটি কোন শব্দগুলোর সমন্বয়ে গঠিত এবং তাদের অর্থই বা কি ?(With what combination of words the term Oikonomia arose and what are the meanings of those sub words?)
(৩)  Oikonomia (ঐকোনমিয়া) শব্দটির অর্থ কি দাঁড়ায় ? (What does Oikonomia mean?)
(৪) Oikonomia' (ঐকোনমিয়া) শব্দটি প্রথম কে ব্যবহার করেন? (Who first used the term Oikonomia?)
(৫) কখন থেকে পৃথক বিষয় হিসাবে ইকনােমিক্স নামটি চালু হয়?/ কোন সময় থেকে সুশৃংখল অর্থনীতির সূত্রপাত ঘটে? (From when the title Economics/ systematic economics as a separate discipline was introduced?)
(৬)  (সুশৃংখল/ আধুনিক)  অর্থনীতির জনক কে ?(Who is the father of [systematic/ modern]   economics?)
(৭) এ্যাডাম স্মিথের বিখ্যাত গ্রন্থটির নাম কি ?( What is the title of the famous book written by Adam Smith?)
(৮) প্রাথমিক পর্যায়ে অর্থনীতিকে কি নামে অভিহিত করা হতাে? (With what name the subject economics was used to be called initially?)
(৯) ‘পলিটিক্যাল ইকনােমি' কি ?(What is political economy?)
(১০) ক্যাটালেকটিক্স’ কি ? (What is Catallactics?)
 (১১) ‘প্লুটোলজি’ কি ? (What is Plutology?)
(১২)‘ক্রেমাটিসটিক্স’ কি ? (What is Chrematistics?)
(১৩) ‘পলিটিক্যাল ইকনােমি' থেকে কিভাবে ‘ইকোনমিক্স’ এ উত্তরণ ঘটে ?( How Economics evolved from Political economy ?)
(১৪) পৃথিবীতে প্রথম কবি-অর্থনীতিবিদ / অর্থনৈতিক চিন্তাবিদ কে ?(Who is the first poet-economist/ economic thinker  in this world ?)  
(১৫) ‘পলিটিক্যাল ইকনােমি' এর উপর প্রথম পরিপূর্ণ গ্রন্থ রচয়িতা কে ? (Who is the first writer of a full fledged book on Political Economy ?) 
(১৬) কৌটিল্য কে ? তাঁর বিখ্যাত গ্রন্থটির নাম কি ?(Who is Kautilya ? What is the title of his famous book ?) 
(১৭) অর্থনীতিতে প্লেটোর মূল অবদান কি ?(What is the main contribution of Plato in economics?)   
(১৮) অর্থনীতিতে অ্যারিস্টট্ল এর   মূল অবদান কি ?(What is the main contribution of Aristotle  in economics?) 
(১৯) Economics পরিচিতকরণে কার  প্রচেষ্টা ছিল বেশি?(Who contributed more efforts to establish ‘Economics’?) 
(২০) ব্যষ্টিক অর্থনীতির জনক কে ? (who is the father of microeconomics ?)


উত্তরঃ অর্থনীতি / ইকনােমিক্স’ বিষয়ের উৎপত্তি



গ্রীক শব্দ ‘Oikos’ (ঐকস) অর্থ ‘গৃহ’ বা ‘পরিবার’/ পারিবারিক বাসস্থান ও অপর একটি শব্দ ‘nemein’ (নেমেইন) অর্থ হল ‘ব্যবস্থাপনা' বা ‘nomos’ যার অর্থ হল ‘আইন' বা রীতিনিয়ম। সেই ‘Oikos’ (ঐকস) ও ‘nemein’ (নেমেইন) বা ‘nomos’ - এই শব্দ দু’টির সমন্বয়ে পাওয়া যায় ‘Oikonomia' (ঐকোনমিয়া) বা Oikonomos । আর Oikonomia (ঐকোনমিয়া) বা Oikonomos (ঐকোনোমস) থেকে এসেছে Economics (ইকনােমিক্স) শব্দটি। ‘Oikonomia' (ঐকোনমিয়া) শব্দটি দার্শনিক অ্যারিস্টটল প্রথম ব্যবহার করেছিলেন বলে জানা যায়। অর্থনীতির এ শব্দগত উৎপত্তির প্রেক্ষিতে সংজ্ঞা হলো : যে শাস্ত্র দ্বারা গৃহ বা পারিবারিক অর্থনৈতিক ব্যবস্থাপনা পর্যালােচিত হয়, তাই হল অর্থনীতি।





১৭৭৬ সনে এ্যাডাম স্মিথের 'An Inquiry into the Nature and Causes of the Wealth of Nations' (সংক্ষেপে 'The Wealth of Nations') গ্রন্থটি প্রকাশের পর প্রকৃত অবস্থায় সুশৃংখল অর্থনীতির সূত্রপাত ঘটে। তখন অর্থনীতিকে ‘পলিটিক্যাল ইকনােমি' বা রাজনৈতিক অর্থনীতি বলা হতাে। এরপর ঊনবিংশ শতাব্দির প্রথমদিকে অর্থনীতি বিষয়ের নতুন নামকরণের চেষ্টা চলতে থাকে। হােয়েটলি (Whately) অর্থনীতিকে ‘বিনিময়ের বিজ্ঞান তথা ক্যাটালেকটিক্স’ (Catallactics) বলে অভিহিত করেন। হার্ণ (Hearn) অর্থনীতিকে সম্পদের বিজ্ঞান বা ‘পুটোলজি’ (Plutology) বলে অভিহিত করেন। ইংরাম (Ingram) অর্থনীতিকে ‘মুদ্রা তৈরির বিজ্ঞান বা ‘ক্রেমাটিসটিক্স’(Chrematistics) বলে অভিহিত করেন। এসব নামকরণের প্রচেষ্টা সত্ত্বেও পলিটিক্যাল ইকনােমি’ নামটি ঊনবিংশ শতাব্দির মধ্যভাগ পর্যন্ত টিকে থাকে। সেই শতাব্দির শেষভাগে প্রফেসর আলফ্রেড মার্শালের সুপারিশে ও জেভনস এর সমর্থনে পলিটিক্যাল ইকনােমির পরিবর্তে ‘ইকনােমিক্স’ নামটি চালু হয়।




প্রফেসর আলফ্রেড মার্শাল



পলিটিক্যাল ইকোনমি থেকে ইকোনমিক্স- উত্তরণ :

অর্থনীতি (Economics ) প্রকৃত অবস্থায় রাজনৈতিক অর্থনীতি (পলিটিক্যাল ইকোনমি) -এর ভাবাদর্শে প্রাচীন আমল থেকে বিবেচিত হতো। খ্রীষ্টপূর্ব ৭৫০ থেকে ৬৫০ এর সময়কালে সক্রিয় ছিলেন গ্রীক কবি Hesiod (যিনি Homer এর সমসাময়িক)। রাজনৈতিক অর্থনীতির চিন্তাধারার উদ্ভব প্রসঙ্গে তাঁর কবিতার উক্তি পাওয়া যায়। অনেকের মতে তিনি হলেন এ পৃথিবীতে প্রথম কবি-অর্থনীতিবিদ। চীনে খ্রীষ্টপূর্ব ৫১৭তে জন্মগ্রহণকারী Fan Li লিখে গিয়েছেন “golden business rules” প্রসঙ্গে। আর ভারতবর্ষে খ্রীষ্টপূর্ব ৩৫০তে কৌটিল্য বা চাণক্য/ বিষ্ণুগুপ্ত অর্থনীতির নানা বিষয়, নানা গুরুত্বপূর্ণ নীতি সংক্রান্ত বহু মূল্যবান বক্তব্য তাঁর “অর্থশাস্ত্র”(যা ইংরেজীতে “A Treatise on Wealth”) গ্রন্থে তুলে ধরেছেন।এ গ্রন্থটি পলিটিকাল ইকোনমি ‘র ভিত্তি রচনা করেছে বলে দাবি করা হয়. [ উল্লেখ যে ১৯০৫ সালে ড: শ্যামশাস্ত্রী অর্থ শাস্ত্র নামক মূল সংস্কৃত গ্রন্থটি খুঁজে পান। ১৯০৯ সালে তার অনুবাদ প্রকাশ পেলে সবাই গ্রন্থটির বিষয়-গভীরতায় বিস্মিত হন। অনেকের মতে পলিটিকাল ইকোনমি’র উপর প্রথম প্রামাণ্য গ্রন্থ রচনা করেছেন কৌটিল্য / চাণক্য / বিষ্ণুগুপ্ত।






Xenophon খ্রীষ্টপূর্ব ৩৬০তে ‘Oeconomicus’ নামক একটি পুঁথি লিখেছিলেন যেখানে পারিবারিক / গৃহস্থালী ব্যবস্থাপনা ও কৃষি(household management and agriculture ) প্রসঙ্গে বক্তব্য পাওয়া যায়। অর্থনীতির উপর প্রথম গ্রন্থ ( যদিও তা ছোট আকারে পুঁথি ) লিখেছেন Xenophon , এ দাবিও শোনা যায়।

Plato তাঁর ‘Republic’ তে ( খ্রীষ্টপূর্ব ৩৮০ থেকে ৩৬০) শ্রম বিশেষীকরণ ও উৎপাদন পদ্ধতির উপর ধারণা প্রদান করেন। তিনিই প্রথম ‘Credit theory of money’ প্রদান করেন , যেখানে ঋণ আদান প্রদান কাজে মুদ্রা / অর্থকে ‘হিসাবের একক’ রূপে প্রয়োগ সম্পর্কে ধারণা পাওয়া যায়।

অ্যারিস্টট্ল (ও তাঁর গুরু প্লেটো ) পাশ্চাত্য দর্শনের পিতা (Father of Western Philosophy ) হিসাবে বিবেচিত হন। অ্যারিস্টট্ল প্রাচীন গ্রীক দর্শনের পথিকৃৎ হিসাবে ‘art of wealth acquisition’ এবং সম্পত্তির মালিকানা ব্যক্তি নাকি রাষ্ট্রের হাতে থাকবে, এ বিষয়ে আলোকপাত করেন। খ্রীষ্টপূর্ব ৩৫০-তে অ্যারিস্টট্ল তাঁর ‘Politics’ এর মধ্যে পারিবার / গৃহস্থালী’র প্রকৃতি (Nature of household) , বাজার বিনিময় (market exchange) প্রেক্ষিত Principle of Oikonomia / Oikonomos তে সম্পদ আহরণ / মালিকানাধীনকরণ (acquisition of wealth বা Chrematistike ) সম্পর্কে ধারণা প্রদান করেন। অ্যারিস্টট্ল মনে করেন যে, ChrematistikeOikonomia / Oikonomos অভিন্ন। আর সেই Oikonomia / Oikonomos থেকে Economics এর উদ্ভব হয়, রাজনৈতিক অর্থনীতি অর্থাৎ পলিটিকাল ইকোনমি এর সিঁড়ি বেয়ে।



Xenophon



Plato




Aristotle




Hesiod, Fan Li, Kautilya , Xenophon , Plato ও Aristotle এর অর্থনীতির চিন্তা ভাবনার প্রতিফলন ঘটে পলিটিকাল ইকোনমির ভাবাদর্শের মধ্যে। তারপর মধ্যযুগীয় অর্থনৈতিক চিন্তাধারা ও preclassical (ক্লাসিক্যাল -পূর্ব) অর্থনৈতিক চিন্তাধারা পার করে যখন আমরা Adam Smith [এডাম স্মিথকে আমরা অর্থনীতির জনক বলে সম্মানিত করি, যদিও এ বিষয়ে দ্বিমত আছে। কেউ বলেন Xenophon, কেউ বলেন Kautilya, কেউ বা বলেন Ibn Khaldun অর্থনীতির জনক। আমরা এ বিষয়ে পরবর্তীতে আলোচনা করার চেষ্টা করবো।] এর ক্লাসিক্যাল বাজার অর্থনীতির (আধুনিক অর্থশাস্ত্রীয়) ভাবনা চিন্তার মধ্যে প্রবেশ করি , তখনও পলিটিকাল ইকোনমি নামটি বহাল থাকে। তবে স্মিথ-পরবর্তী কালে Richard Whately , IngramHearn কর্তৃক নানাভাবে পলিটিকাল ইকোনমি নামের বিরোধিতা লক্ষ্য করা যায়। তাঁরা নানা ভাবে অর্থনীতিকে নামকরণ এর প্রয়াস পান। কিন্তু তা সফল হয়নি।




Richard Whately (1787 - 1863)




Ingram, John Kells (1823 - 1907)




William Edward Hearn (1826 - 1888)



ঊনবিংশ শতাব্দীর মধ্যভাগ পর্যন্ত পলিটিকাল ইকোনমি নামটি অব্যাহত থাকে । কিন্তু নয়া ক্লাসিকাল (neo-classical) ও প্রান্তিকতাবাদী(marginalist) চিন্তাধারার স্কুলে এসে প্রফেসর মার্শাল [আলফ্রেড মার্শালকে আমরা অনেক সময় ব্যষ্টিক অর্থনীতির / microeconomics এর জনক বলে অভিহিত করি, যদিও সেখানে দ্বিমত আছে] এর সুপারিশে ও স্ট্যানলি জেভনস এর সমর্থনে পলিটিক্যাল ইকোনমি নামটি মুছে যেতে থাকে, প্রতিষ্ঠিত হয় Economics , আর এ নাম অদ্যাবধি টিকে আছে।



William Stanley Jevons (1835 - 1882)



অতি সংক্ষিপ্ত ক’টি প্রশ্নের উত্তর:

(১) 'Economics' শব্দের উৎপত্তি কিভাবে?

উ: গ্রীক শব্দ Oikonomia (ঐকোনমিয়া) থেকে ।

(২) Oikonomia (ঐকোনমিয়া) শব্দটির গঠনিক শব্দগুলো উল্লেখ করো ও তাদের অর্থ লিখ ।

উ: গ্রীক শব্দ Oikos (ঐকস) অর্থ ‘গৃহ’ বা ‘পরিবার’ ও অপর একটি শব্দ nemein (নেমেইন) অর্থ হল ব্যবস্থাপনা।

(৩) Oikonomia (ঐকোনমিয়া) শব্দটির অর্থ কি? উ: গৃহ বা পারিবারিক ব্যবস্থাপনা।

(৪) Oikonomia' (ঐকোনমিয়া) শব্দটি প্রথম কে ব্যবহার করেন?

উ: অ্যারিস্টট্ল।

(৫) প্রাথমিক পর্যায়ে অর্থনীতিকে কি নামে অভিহিত করা হতাে?

উ: প্রাথমিক পর্যায়ে অর্থনীতিকে পলিটিক্যাল

ইকোনমি' বা রাজনৈতিক অর্থনীতি নামে অভিহিত করা হতাে।

(৬) কখন থেকে পৃথক বিষয় হিসাবে ইকনােমিক্স নামটি চালু হয় এবং কার প্রচেষ্টায় ?

উ: ঊনবিংশ শতাব্দির শেষ ভাগে আলফ্রেড মার্শালের প্রচেষ্টায় ‘পলিটিক্যাল ইকনােমি’র পরিবর্তে ‘ইকনােমিক্স’ চালু হয়।






উৎস:


কৃতজ্ঞতা: উইকিপেডিয়া



ধন্যবাদ অন্তে - প্রফেসর মনতোষ চক্রবর্তী





573 views0 comments

Recent Posts

See All

Comentários


bottom of page