top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Basic microeconomics- Long run equilibrium of a firm in a perfect competitive market


প্রশ্ন- ১৬ (ক), ২০১৯।

পূর্ণ প্রতিযােগিতামূলক বাজারে ফার্মের দীর্ঘকালীন ভারসাম্য ব্যাখ্যা কর।(Explain the long run equilibrium situation of a firm under perfect competitive market .)


উ: পূর্ণ প্রতিযােগিতায় ফার্মের দীর্ঘকালীন ভারসাম্য

দীর্ঘকালে ফার্ম ভারসাম্য অবস্থায় তখনই থাকে, যখন সে তার উৎপাদনপ্ল্যান্ট(কার্যক্রম) এমনভাবে সমন্বয় বিধান করে, যাতে দীর্ঘকালীন গড় ব্যয় রেখার সর্বনিম্ন বিন্দুতে উৎপাদন করতে সক্ষম হয়। দীর্ঘকালীন গড় ব্যয় রেখার সেই সর্বনিম্ন বিন্দুতে ফার্মের চাহিদা রেখা (অর্থাৎ AR = MR রেখা) স্পর্শক হয়। সেই ভারসাম্য বিন্দুতে দীর্ঘকালে ফার্মের পক্ষে কেবল স্বাভাবিক মুনাফাই অর্জন করা সম্ভব । চিত্রে তা’ দেখানাে হয়েছে।


বাজারে(অর্থাৎ শিল্প ক্ষেত্রে) E বিন্দুতে নির্ধারিত দাম হল P0। P0 দামে e বিন্দুতে ফার্ম এর দীর্ঘকালীন ভারসাম্য অর্জিত হয়েছে । ফার্মের দীর্ঘকালীন ভারসাম্য অর্জনের শর্ত হল : প্রান্তিক ব্যয়, দামের সমান হবে, তা আবার দীর্ঘকালীন গড় ব্যয়েরও সমান হবে। অর্থাৎ ভারসাম্য স্থলে MC = LAC = P হতে হবে। e বিন্দুতে ফার্মের প্রাপ্ত আয়(রেভিনিউ) ও ব্যয় সমান (যেমন চিত্রে আয় বা রেভিনিউ = ব্যয়= OP0e q0)। সেখানে কেবল স্বাভাবিক মুনাফা অর্জন করা ফার্মের পক্ষে সম্ভব। সেখানে আয় ও ব্যয় সমান হওয়ায় কোনো অর্থনৈতিক মুনাফা যেমন হয় না , আবার লোকসানও হয় না। তবে গড় ব্যয়ের মধ্যে ফার্মের অস্তিত্বের জন্য নূন্যতম প্রাপ্তি(অর্থাৎ যা না পেলেই নয়) অন্তর্ভুক্ত থাকে। কাজেই e বিন্দুতে সেই নূন্যতম প্রাপ্তি সহ মোট ব্যয় যখন মোট আয়ের সমান হয়, তখন সেই ফার্ম কেবল স্বাভাবিক মুনাফা অর্জন করে। এই হলো পূর্ণ প্রতিযােগিতামূলক বাজারে ফার্মের দীর্ঘকালীন ভারসাম্য পরিস্থিতির ব্যাখ্যা।


ধন্যবাদ।


প্রফেসর মনতোষ চক্রবর্তী

Email: manotosh.chakravarty@gmail.com

38 views0 comments

Recent Posts

See All

Comments


bottom of page