top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Basic microeconomics- relationships between AR and MR in a monopoly market

প্রশ্ন ১৭। (খ), ২০১৯

একচেটিয়া কারবারের গড় আয় ও প্রান্তিক আয়ের মধ্যে সম্পর্ক ব্যাখ্যা কর। (Explain the relations between average revenue and marginal revenue in a monopoly.)


একচেটিয়া কারবারে (অপূর্ণ প্রতিযােগিতামূলক বাজারে) গড় আয় ও প্রান্তিক আয় এর মধ্যে সম্পর্ক:


গড় আয় ও প্রান্তিক আয় এর সম্পর্ক-১: যখন গড় আয় রেখা (AR) নীচের দিকে নামে, প্রান্তিক আয় রেখাও (MR) নীচের দিকে নামে, তবে তা গড় আয় রেখার নীচে অবস্থান করে।




গড় আয় ও প্রান্তিক আয় এর সম্পর্ক-২: সরলাকৃতি ও নিম্নগামী গড় আয় রেখা (AR)এর মধ্য বিন্দুতে প্রান্তিক আয় শূন্য হয়। উক্ত গড় আয় রেখা (AR)এর মধ্য বিন্দুর উপরের অংশে কোনো বিন্দুতে প্রান্তিক আয় ধনাত্মক থাকে। আর গড় আয় রেখা (AR)এর মধ্য বিন্দুর নিচের অংশে কোনো বিন্দুতে প্রান্তিক আয় ঋণাত্মক হয় ।




গড় আয় ও প্রান্তিক আয় এর সম্পর্ক-৩:লম্ব অক্ষ ও গড় আয় রেখার মধ্যে যে আনুভূমিক ব্যবধান (দূরত্ব) থাকে, সেই ব্যবধানের মধ্য বিন্দু দিয়ে প্রান্তিক আয় রেখা অতিক্রম করে। অর্থাৎ Y অক্ষ ও AR রেখার মধ্যে ব্যবধান MR এর দ্বারা সমদ্বিখন্ডিত হয়।




[উল্লেখ্যঃ গড় আয় ও প্রান্তিক আয়ের অবস্থানসূচক এ সম্পর্ক (অর্থাৎ Y অক্ষ ও AR রেখার মাঝপথে MR এর অবস্থান) কেবল সরল রেখার ক্ষেত্রে প্রযােজ্য হবে। যদি AR ও MR উপরের দিকে অবতল বা উত্তল হয়, তবে এই সম্পর্ক খাটবে না। তখন Y অক্ষ ও AR রেখার আনুভূমিক ব্যবধানের মধ্যবিন্দুর কম বা বেশি দূরত্বে MR রেখা ছেদ করবে।]



গড় আয় ও প্রান্তিক আয় এর সম্পর্ক-৪: AR রেখার দ্বিগুণ ঢাল হলাে MR রেখার ঢাল





ধন্যবাদ।


প্রফেসর মনতোষ চক্রবর্তী

Email: manotosh.chakravarty@gmail.com

283 views0 comments

Recent Posts

See All

Comments


bottom of page