top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Basic microeconomics- self test- demand and supply


শূন্যস্থান পূরণ কর (Fill in blanks)


১। কোন দ্রব্যের চাহিদার নির্ধারকগুলাের সাথে সেই দ্রব্যের চাহিদার পরিমাণের নির্ভরশীলতার সম্পর্ককে .............বলা হয়। (উ: চাহিদা অপেক্ষক)


২। কেবল ক্রয়ের আকাঙ্খা নয়, তার সাথে ক্রয়ের........... ......ও ব্যয় করার ইচ্ছা যুক্ত হলে তাকে চাহিদা বলা হয়। (উ: সামর্থ)


৩। অন্যান্য অবস্থা অপরিবর্তিত থেকে একটি দ্রব্যের দাম ও তার চাহিদার পরিমাণে বিপরীত সম্পর্ককে চাহিদা .............. বলা হয়। (উ: বিধি)


৪। অধ্যাপক মার্শাল মনে করেন, কোন দ্রব্যের ভােগ থেকে প্রাপ্ত উপযােগের ................. করা সম্ভব। (উ: সংখ্যাবাচক পরিমাপ)


৫। কোন দ্রব্যের প্রান্তিক উপযােগ = বিবেচ্য দ্রব্যের ........... হলে ভােক্তার দ্রব্য ক্রয় বা চাহিদা বাস্তবায়িত হয়। (উ: দাম)


৬। একটি দ্রব্যের বিভিন্ন সম্ভাব্য দামে সম্ভাব্য ক্রয়ের বিভিন্ন পরিমাণ যে তালিকার দ্বারা দেখানাে হয়, তাকে ...............বলে । (উ: চাহিদা সূচী)


৭। সাধারণত: দামের প্রেক্ষিতে দ্রব্যের চাহিদা রেখা ............ নিম্নগামী হয়। (উ: ডানদিকে)


৮। দাম প্রেক্ষিত নির্দিষ্ট দ্রব্যের ব্যক্তিগত চাহিদা রেখাগুলাের ............. সমষ্টিকরণ দ্বারা প্রথাগত বাজার চাহিদা রেখা পাওয়া যায়। (উ: আনুভূমিক)


৯। অন্যান্য অবস্থা অপরিবর্তিত থেকে একটি দ্রব্যের দাম পরিবর্তনের (কমলে বা বাড়লে) ফলে ক্রয় বা চাহিদার ক্ষেত্রে যে পরিবর্তন হয়, তাকে চাহিদার ............ .............. বলা হয়। (উ: পরিমাণগত পরিবর্তন)


১০। দ্রব্যের দাম অপরিবর্তিত থেকে অপর কোন নির্ধারকের(আয়, রুচি, সম্পর্কযুক্ত অপর দ্রব্যের দাম এদের যে কোনটির) পরিবর্তন দ্বারা চাহিদা রেখার স্থানান্তর ঘটলে তাকে চাহিদার ..................... বলা হয়। (উ: পরিবর্তন অথবা হ্রাস-বৃদ্ধি)


১১। কোন দ্রব্যের দাম অপরিবর্তিত থেকে সম্পর্কিত বিকল্প দ্রব্যের দাম কমলে বিবেচ্য দ্রব্যের চাহিদা রেখা ....................দিকে স্থানান্তরিত হয়। (উ: বামদিকে)


১২। চাহিদা বিধির ব্যতিক্রম নির্দেশিত হয় ...................... দ্রব্যের মাধ্যমে। (উ: গিফেন)


১৩। যদি ভবিষ্যতে কোন দ্রব্যের দাম বেড়ে যাবে- এই আশংকা থাকে, তবে বিবেচ্য দ্রব্যের চাহিদা রেখা ............ ঢালসম্পন্ন হতে পারে। (উ: ধনাত্মক)


১৪। কোন দ্রব্যের দামের সাথে যােগানের পরিমাণের প্রত্যক্ষ সম্পর্ককে..............বিধি বলা হয়। (উ: যােগান)


১৫। যে দামে বাজার চাহিদা ও যােগান পরস্পর সমান হয়, তাকে.................. দাম বলা হয়। (উ: ভারসাম্য)


35 views0 comments

Recent Posts

See All

Comments


bottom of page