top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Classical macro model - real and monetary variables


প্রশ্ন-৭ : ক্লাসিক্যাল মডেলে প্রকৃত ও আর্থিক চলকসমূহ চিহ্নিত কর। (Identify the real and monetary variables of a classical model .)


উ: ক্লাসিক্যাল মডেলে প্রকৃত ও আর্থিক চলক উভয়ের সন্নিবেশ ঘটে। ক্লাসিক্যাল মডেলে শ্রম বাজার (labour market) ও সংশ্লিষ্ট প্রকৃত উৎপন্ন বাজার (real product market) এবং আর্থিক বাজার (money market or financial market) এসবের সমন্বয় লক্ষ্য করা যায়। আর সেই মডেল থেকে প্রকৃত ও আর্থিক চলকসমূহ সম্পর্কেও ধারণা পাওয়া যায়।



প্রকৃত চলক ও আর্থিক চলক এর ধারণা:

দ্রব্য ও সেবা উৎপাদন মূলতঃ নির্দেশিত হয় প্রকৃত উৎপাদন একক দ্বারা, সেই প্রকৃত উৎপাদন নির্ভর করে শ্রম নিয়োগ (যা নির্ধারিত হয় শ্রমের চাহিদা ও শ্রমের যোগানের সমতার দ্বারা) ও মূলধন নিয়োগ (যা নির্ধারিত হয় মূলধনের চাহিদা বা বিনিয়োগ এবং মূলধনের যোগান বা সঞ্চয়ের সমতার দ্বারা) এর উপর। কাজেই শ্রম বাজার ও সংশ্লিষ্ট প্রকৃত উৎপাদন বাজারের অন্তর্গত চলকগুলােকে প্রকৃত চলক বলা হয় । ক্লাসিক্যাল মডেলে শ্রম বাজার ও প্রকৃত উৎপাদন বাজার নিকটভাবে সম্পর্কযুক্ত, আর সেই সম্পর্ক থেকে জানা যায় প্রকৃত চলকগুলো। অপরদিকে আর্থিক বাজারের চলক বা উপাদানগুলােকে আর্থিক চলক বলা হয়।




শ্রম বাজার ও প্রকৃত উৎপাদন বাজারের চলক হলো ‘শ্রমের চাহিদা’, ‘শ্রমের যােগান’, ‘নিয়ােগ’, ‘উৎপাদন’ বা ‘আয়’ (যেখানে নিয়ােগ প্রেক্ষিতে উৎপাদন বা আয় সংশ্লিষ্ট ) ।

উৎপাদন বা আয়ের অন্তর্ভুক্ত উপাদান হিসাবে ‘ভােগ’ ও ‘সঞ্চয়’ এবং ‘বিনিয়ােগ’ চলকও প্রকৃত খাতের (real sector) চলক হিসাবে গণ্য।

তবে ‘আর্থিক মজুরী’ বা ‘প্রকৃত মজুরী’ যা শ্রম বাজারের সাথে সম্পর্কিত, তা কিন্তু আবার আর্থিক বাজারের চলক দ্বারা প্রভাবিত। কারণ অর্থের পরিমাণ আর মূল্য স্তর নিকট সম্পর্কে আবদ্ধ।

আর্থিক বাজারে ‘অর্থের যােগান’, ‘অর্থের চাহিদা’, ‘মূল্যস্তর’, ‘সুদের হার’ এসব আর্থিক চলক হিসাবে গন্য হয়। উল্লেখ্য যে, আর্থিক বাজারে অর্থের চাহিদা/ তারল্য পছন্দ ও অর্থের যোগান এর সমতার দ্বারা অথবা অর্থ তহবিলের বাজারে সঞ্চয় ও বিনিয়োগ এর সমতার দ্বারা সুদের হার নির্ধারিত হয়। আবার অর্থের চাহিদা ও অর্থের যোগান এর আপেক্ষিকতায় নির্ধারিত হয় মূল্য স্তর, যে মূল্য স্তরের ভিত্তিতে আবার জানা যায় প্রকৃত মজুরি, অর্থের প্রকৃত যোগান ও প্রকৃত GDP বা প্রকৃত জাতীয় আয়।

এভাবে ক্লাসিক্যাল মডেলে আর্থিক ও প্রকৃত চলকের সন্নিবেশ ঘটে এবং তারা আবার পারস্পরিক সম্পর্কে আবদ্ধ।


104 views0 comments

Recent Posts

See All

Comments


bottom of page