top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Concept of business cycle


প্রশ্ন -১০(খ) বাণিজ্য চক্র ধারণাটি ব্যাখ্যা কর। (Explain the concept of business /trade cycle )

-প্রফেসর মনতোষ চক্রবর্তী

Email: manotosh.chakravarty@gmail.com



বাণিজ্য চক্র- সংজ্ঞা ও ধারণা:

সময়ের ভিত্তিতে দেশের প্রকৃত GDP তথা দেশের আয় বা উৎপাদন এর ওঠা-নামার বিশ্লেষণকে বাণিজ্য চক্র বলে। বাণিজ্য চক্রকে জোয়ার ভাঁটার সাথে তুলনা করা যায়। একটি দেশের অর্থনীতিতে কখনও সমৃদ্ধির জোয়ার আসে, আবার কখনও মন্দার ভাঁটা পরিলক্ষিত হয় । সমৃদ্ধি ও মন্দার সমন্বয়ে অর্থনৈতিক কর্মকান্ডের চক্রাকার উত্থান-পতনকে বাণিজ্য চক্র বলে ।

অর্থনীতির একটি শীর্ষাবস্থা থেকে অপর একটি শীর্ষাবস্থায় পৌঁছানো পর্যন্ত সময় কাল বিবেচনা করে দেশের প্রকৃত জিডিপি (তথা আয়, উৎপাদন ও সংশ্লিষ্ট নিয়োগ) এর ওঠা নামার আবর্তনকে একটি বাণিজ্য চক্র হিসাবে নির্দেশ করা হয়। দীর্ঘকালীন প্রবৃদ্ধির ট্রেন্ড (প্রবণতা নির্দেশক ) লাইন প্রেক্ষিতে বাণিজ্য চক্রের আবর্তন(ওঠা নামা) দেখানো হয় । প্রবৃদ্ধির উর্দ্ধগামী ট্রেন্ড লাইন প্রেক্ষিতে এখানে একটি বাণিজ্য চক্র ও তার বিভিন্ন পর্যায় চিত্রে দেখানো হলো। চিত্রে ট্রেন্ড লাইন প্রেক্ষিতে প্রকৃত জিডিপি এর সময় ভিত্তিক ওঠা নামার রেখাটি হলো বাণিজ্য চক্র, যা Y(t) দ্বারা দেখানো হয়েছে।



বাণিজ্য চক্রের বিভিন্ন পর্যায়:

একটি বাণিজ্য চক্রের চারটি পর্যায় (এক শীর্ষ থেকে আরেক শীর্ষ পর্যন্ত) হলো :

(ক) সমৃদ্ধির অধোগতি / পতন / অবনতি (recession)

(খ) মন্দা(depression) ও চূড়ান্ত অবনতি তথা গভীর মন্দা বা গিরিখাদে নিপতিত মন্দা (trough)

(গ) মন্দা থেকে পরিত্রাণ (recovery)

(ঘ) সমৃদ্ধির অগ্রযাত্রা ও তার শীর্ষ (prosperity and peak)

একটি বাণিজ্য চক্রের চারটি পর্যায় (এক শীর্ষ থেকে আরেক শীর্ষ পর্যন্ত) চিত্রে ব্যাখ্যা করা যাক।


(ক) সমৃদ্ধির অধোগতি/ অবনতি (recession) : বাণিজ্য চক্রে সমৃদ্ধির চূড়ান্ত অবস্থাকে শীর্ষ অবস্থা (peak) বলে। বাণিজ্য চক্রে সমৃদ্ধির প্রথম শীর্ষকে চিত্রে a দ্বারা দেখানো হয়। a থেকে b তে নেমে আসার পর্যায়কে অবনতি (recession) বলে। দেশর অর্থনীতি এ পর্যায়ে পাপ-চক্রের(vicious cycle) কবলে পড়ে। দেশটিতে চাহিদা/ ভোগ হ্রাস (বিক্রয় হ্রাস) এর সূচনা ঘটলে, উৎপাদন কমতে শুরু করে, ক্রমেই নিয়োগ কমে, আয় কমে এবং তার ফলে আবার ভোগ (বিক্রয়) আরো কমে , এভাবে পাপ - চক্রের প্রভাবে অর্থনীতির ক্রমাবনতি ঘটে ।

(খ) মন্দা (depression): ক্রমেই প্রকৃত জিডিপি এর অবনতি যখন ট্রেন্ড লাইন এর নিচে নেমে আসে এবং গভীর মন্দার(trough) দিকে ধাবিত হয়, তখন b থেকে c তে নেমে আসার পর্যায়কে মন্দা (depression) বলা হয় ।


(গ) মন্দা থেকে পরিত্রাণ (recovery): বাণিজ্য চক্রের ৩য় পর্যায় হল - মন্দা থেকে পরিত্রাণ (recovery)। দেশটি গভীর মন্দা থেকে এক সময় আবার জেগে ওঠে, চাহিদা/ ভোগ বৃদ্ধি (বিক্রয় বৃদ্ধি) এর সূচনা ঘটলে, উৎপাদন বাড়তে শুরু করে, ক্রমেই নিয়োগ বাড়ে, আয় বাড়ে এবং তার দ্বারা আবার ভোগ (বিক্রয়) বাড়ে, এভাবে পূণ্য চক্রের(virtuous cycle ) প্রভাবে দেশ মন্দা থেকে পরিত্রাণ লাভ করে। চিত্রে c থেকে d বিন্দুর দিকে ঊর্ধ্বগামী রেখাংশে পরিত্রাণ পর্যায় দেখানো হয়।


(ঘ) সমৃদ্ধি(prosperity): যখন দেশ মন্দা থেকে পরিত্রাণ লাভ করে সমৃদ্ধির দিকে যেতে থাকে, অর্থাৎ বাণিজ্য চক্রের রেখাটি যখন ট্রেন্ড লাইন অতিক্রম করে উপরে উঠে, তখন বুঝতে হবে দেশের অর্থনীতি সমৃদ্ধির অগ্রযাত্রায় সামিল হয়েছে । চিত্রে d থেকে e বিন্দু পর্যন্ত ঊর্ধ্বগামী রেখাংশের দ্বারা সমৃদ্ধির অগ্রযাত্রা পর্যায় দেখানাে হয়। e বিন্দুতে আবার অর্থনীতির একটি শীর্ষ অবস্থা(peak) অর্জিত হয়। এভাবে একটি শীর্ষ অবস্থা (a বিন্দু) থেকে আরেকটি শীর্ষ অবস্থা (e বিন্দু) অব্দি একটি বাণিজ্য চক্রের বিভিন্ন পর্যায়ের ব্যাখ্যা দেওয়া হয় ।


বাণিজ্য চক্রের সংকোচন পর্যায় (contraction phase) ও অর্থনীতির প্রসারণ পর্যায় (expansion phase):


(ক) + (খ) নিয়ে অর্থাৎ অবনতি (recession) + মন্দা (depression) সম্বলিত বাণিজ্য চক্রের অংশকে অর্থনীতির সংকোচন এলাকা বা পর্যায়(contraction phase) এবং (গ)+(ঘ) অর্থাৎ পরিত্রাণ (recovery) +সমৃদ্ধি(prosperity) সম্বলিত বাণিজ্য চক্রের অংশকে অর্থনীতির প্রসারণ এলাকা বা পর্যায়(expansion phase) বলা হয়।




উল্লেখ্য : বাণিজ্য চক্র সম্পর্কিত ধারণার স্পষ্টতার জন্য ও শিক্ষার্থীর নোটের মান উন্নত করতে নিচের চিত্র নির্দেশনাগুলো কাজে আসবে।


 




১ নং চিত্র




২ নং চিত্র

নিচের ২ নং চিত্র থেকে দেখে নাও-

একটি পূর্ণ বাণিজ্য চক্র এলাকা(আওতা) কোনটি?

ট্রেন্ড লাইন কোনটি?

বাণিজ্য চক্র রেখা কোনটি?

ট্রেন্ড লাইনের উপরে বাণিজ্য রেখার অংশটি দ্বারা কি নির্দেশিত হয় ?

ট্রেন্ড লাইনের নিচে বাণিজ্য রেখার অংশটি দ্বারা কি নির্দেশিত হয় ?

বাণিজ্য চক্রের শীর্ষ (peak ) ও গভীর/চূড়ান্ত পতন (trough) কোথায় নির্দেশিত হয় ?



৩ নং চিত্র:




৪ নং চিত্র




৫ নং চিত্র

কখনো কখনো ঊর্দ্ধগামী ট্রেন্ড লাইনের পরিবর্তে স্থিতিশীল প্রবৃদ্ধি হিসাবে আনুভূমিক লাইন (যাকে নরমাল লাইন হিসাবেও গণ্য করা হয় ) ব্যবহার করে বাণিজ্য চক্র রেখা দেখানো হয়। এ প্রসঙ্গে ৫ নং চিত্রটি দ্রষ্টব্য।





৬ নং চিত্র: বৃত্তাকারে বাণিজ্য চক্রের ক্রম-আবর্তন কিভাবে দেখানো যায়?

৭ নং চিত্র:




৮ নং চিত্র:




ধন্যবাদ।

-প্রফেসর মনতোষ চক্রবর্তী

Email: manotosh.chakravarty@gmail.com

1,622 views0 comments

Recent Posts

See All

Comments


bottom of page