top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Concepts of autonomous investment and induced investment


প্রশ্ন: ৬। স্বয়ম্ভূত ও প্ররােচিত বিনিয়ােগ ধারণা দুটি চিত্রের সাহায্যে ব্যাখ্যা কর। (Explain with diagram the concepts of autonomous and induced investment)

-প্রফেসর মনতোষ চক্রবর্তী

Email: manotosh.chakravarty@gmail.com


উ:

স্বয়ম্ভূত ও প্ররােচিত বিনিয়ােগ (Autonomous and Induced Investment) আয়ের উপর নির্ভরশীলতার ভিত্তিতে বিনিয়ােগ দু’টি ভাগে বিভক্তঃ (ক) স্বয়ম্ভূত বিনিয়ােগ এবং (খ) প্ররােচিত বিনিয়ােগ।

স্বয়ম্ভূত বিনিয়ােগঃ যে বিনিয়োগ আয় থেকে স্বাধীন (income-independent) অথবা আয়-নিরপেক্ষ (income- neutral), তা হলো স্বয়ম্ভূত বিনিয়ােগ। এভাবেও বলা যায়- আয়ের পরিবর্তন হলেও যখন বিনিয়ােগের কোন পরিবর্তন হয় না, তখন সেই অপরিবর্তিত বিনিয়ােগকে স্বয়ম্ভূত বিনিয়ােগ বলে। আয়ের সব অবস্থায় স্বয়ম্ভূত বিনিয়ােগ স্থির থাকে। এমনকি আয় শূন্য হলেও নির্দিষ্ট (স্থির) পরিমাণ বিনিয়োগ বজায় থাকলে, সেই বিনিয়োগ স্বয়ম্ভূত বিনিয়ােগ বলে বিবেচিত হবে। চিত্রে স্বয়ম্ভূত বিনিয়ােগ রেখা দেখানাে হয়েছে। চিত্রে দেখা যায়, আয়ের যে কোনো অবস্থায়, যেমন Y1,, Y2, ও Y3 তে বিনিয়ােগ I০( = OIo) স্থির থাকে।



কাজেই সেই বিনিয়োগ I০( = OIo) হলো আয়- নিরপেক্ষ বা স্বয়ম্ভূত বিনিয়োগ। এক্ষেত্রে স্বয়ম্ভূত বিনিয়ােগ রেখা (la) ভূমি অক্ষের সমান্তরাল (যাকে আনুভূমিক রেখা বলা যায়)। la রেখার ঢাল= Io/Y=0 (শূন্য)। স্বয়ম্ভূত বিনিয়ােগ, আয়ের সাথে শূন্য স্থিতিস্থাপক বা সম্পূর্ণ অস্থিতিস্থাপক।




প্ররােচিত বিনিয়ােগঃ আয়-পরিবর্তন (আয় ছাড়াও মুনাফার অভিপ্রায় দ্বারাও এই বিনিয়ােগ পরিচালিত হতে পারে) এর উপর নির্ভর করে যে বিনিয়ােগ প্রণোদিত হয়, তাকে প্ররােচিত বিনিয়ােগ বলে। আয় বাড়লে যে বিনিয়োগের পরিমাণ বাড়ে এবং আয় কমলে বিনিয়োগের পরিমাণ কমে, সেই বিনিয়োগকে প্ররােচিত বিনিয়ােগ বলে। অর্থাৎ প্ররােচিত বিনিয়ােগ আয়ের সঙ্গে স্থিতিস্থাপক, এই রেখা ঊর্ধ্বগামী বা তার ঢাল ধনাত্মক।



চিত্রে প্ররােচিত বিনিয়ােগ রেখা দেখানাে হয়েছে। 0Y1 আয়ের ক্ষেত্রে প্ররােচিত বিনিয়ােগ E1Y1। আয় বেড়ে 0Y2 হলে বিনিয়ােগ বেড়ে হয় E2Y2। এখানে আয়ের পরিবর্তন (Y1Y2 বা E1F ) দ্বারা বিনিয়ােগের পরিবর্তন E2F নির্দেশিত হয়। তাই প্ররােচিত বিনিয়ােগ রেখার ঢাল = E2F/E1F = ধনাত্মক । ফলে প্ররােচিত বিনিয়ােগ রেখা(Ii) ঊর্দ্ধগামী।

উৎস -





ধন্যবাদ।

-প্রফেসর মনতোষ চক্রবর্তী

Email: manotosh.chakravarty@gmail.com


58 views0 comments

Recent Posts

See All

Comentários


bottom of page