top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Deriving demand curve from the law of diminishing marginal utility

প্রশ্ন : ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধি থেকে কিভাবে চাহিদা রেখা অংকন করা যায়? (How can you derive a demand curve from the law of diminishing marginal utility?)



- মনতোষ চক্রবর্তী


চাহিদা রেখা হলো চাহিদা বিধিরই চিত্রভিত্তিক নির্দেশনা। চাহিদা বিধিতে বলা হয় অন্যান্য অবস্থা (ভোক্তার আয়, রুচি এবং সম্পর্কিত অপর দ্রব্যের দাম ) অপরিবর্তিত থেকে দ্রব্যের দাম বাড়লে , তার চাহিদার পরিমাণ কমে ও দাম কমলে চাহিদার পরিমাণ বাড়ে। আর ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধিতে বলা হয় দ্রব্যের একক বাড়লে প্রান্তিক উপযােগ হ্রাসমান হয়। ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধি ও চাহিদা বিধি নিকট সম্পর্কে আবদ্ধ। আর সেই সম্পর্কের কারণেই ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধি (ডান দিকে নিম্নগামী প্রান্তিক উপযােগ রেখা) থেকে চাহিদা রেখা অংকন করা যায়।


ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধি হল চাহিদা বিধির তথা চাহিদা রেখার ভিত্তি। বিবেচ্য দ্রব্যের দাম ও প্রান্তিক উপযােগ সমান হলে চাহিদা বাস্তবায়িত হয়, এ শর্তটি মেনে নিয়ে চিত্রে দেখানো যায় যে, নিম্নগামী প্রান্তিক উপযােগ রেখা থেকে নিম্নগামী চাহিদা রেখা (যা চাহিদা বিধির প্রতিফলন) পাওয়া সম্ভব । চিত্রে (I) অংশে ভূমি অক্ষে দ্রব্যের একক এবং লম্ব অক্ষে প্রান্তিক উপযােগ নির্দেশিত হয়। অন্যান্য অবস্থা স্থির থেকে কেবল বিবেচ্য দ্রব্যের দামের পরিবর্তন ঘটে বলে অনুমান করা হলো । দ্রব্যের 1 একক থেকে ভােক্তার প্রাপ্ত প্রান্তিক উপযােগ 10 (টাকার সমান বা ইউটিল)। তা a বিন্দুতে দেখানাে হয়। তখন প্রান্তিক উপযােগের সম পরিমাণ দাম(10 টাকা) দিতে ভােক্তা প্রস্তুত থাকে। চিত্রের (II) অংশে নির্দেশিত দাম (10 টাকা) ও চিত্র (I) অংশের প্রান্তিক উপযােগ (10 ইউটিল) পরস্পর সমান। ভােক্তা সেখানে ভারসাম্য লাভ করে। অর্থাৎ 10 টাকা দামে ভােক্তার চাহিদা হয় 1 একক দ্রব্য। তা’ চিত্রের (II) অংশে a1 বিন্দুতে দেখানাে হয়েছে।



এখন দাম কমে 5 টাকা হলে ভারসাম্য বজায় রাখার জন্য ভােক্তা দ্রব্য ক্রয়ের পরিমাণ বাড়িয়ে 2 একক করবে, যাতে প্রান্তিক উপযােগও কমে 5(ইউটিল) হয় এবং দাম = প্রান্তিক উপযােগ দ্বারা ভােক্তা আবার ভারসাম্য লাভ করে । চিত্র (I) অংশের b ও চিত্র (II) অংশের b1 বিন্দুর দ্বারা দেখানাে হয় যে, হ্রাসমান প্রান্তিক উপযোগ প্রেক্ষিতে দাম কমলে ভােক্তার চাহিদার (দ্রব্যের একক) পরিমাণ বাড়ে।


চিত্রের (I) অংশে a ও b বিন্দু সংযুক্ত করে দ্রব্যের প্রান্তিক উপযােগ রেখা MU পাওয়া যায়। MU রেখার a ও b বিন্দুর সাথে সম্পর্কযুক্ত প্রাপ্তব্য চাহিদা রেখার বিন্দু হল (II) অংশের a1 ও b1 বিন্দু। উক্ত বিন্দু দুটি যােগ করে পাওয়া যায় DD চাহিদা রেখা । এভাবে নিম্নগামী প্রান্তিক উপযােগ রেখা (অর্থাৎ ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধি) থেকে নিম্নগামী চাহিদা রেখা অংকন করা হয়।


ধন্যবাদ।


প্রফেসর মনতোষ চক্রবর্তী

Email: manotosh.chakravarty@gmail.com



330 views0 comments

Recent Posts

See All

コメント


bottom of page