top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Determining employment, output, price level and wages in a classical macroeconomic model

প্রশ্ন২০১৯।

১৭ (ক) পূর্ণ নিয়ােগ বলতে কি বুঝ ?(What do you understand by full employment?)

(খ) ক্লাসিক্যাল পূর্ণ নিয়ােগ মডেলে কিভাবে নিয়ােগ, উৎপাদন, দামস্তর এবং মজুরি নির্ধারিত হয়- তা চিত্রের সাহায্যে দেখাও।(How employment, output, price level and wages are determined in a classical full employment model ? Show that with the help of a diagram.)


(ক)পূর্ণ নিয়ােগ বলতে কি বুঝ ?(What do you understand by full employment?)


ক্লাসিক্যাল অর্থনীতিবিদদের মতে পূর্ণ নিয়োগ একটি স্বয়ংক্রিয় পদ্ধতি, যার মাধ্যমে নিয়োগ পেতে ইচ্ছুক ব্যক্তিরা সবাই নিয়োগ পায়। পিগু বলেন, নির্দিষ্ট মজুরিতে নিয়োগ পেতে ইচ্ছুক সব শ্রমিক কাজ পেলে বলা যাবে পূর্ণ নিয়োগ অর্জিত হয়েছে। তবে প্রকৃত অবস্থায় পূর্ণ নিয়োগ বলতে দেশের পূর্ণ বয়স্ক ব্যক্তিদের শতভাগ ব্যক্তির নিয়োগ বুঝানো হয় না। দেশে কিছু ব্যক্তি সবসময়ই থাকবে, যারা সাময়িকভাবে সংঘাত জনিত কারণে(frictional) কর্মহীন (যাদেরকে স্বাভাবিক/ natural বেকারও বলে) থেকে যায় । সুতরাং নির্দিষ্ট সময়ে স্বাভাবিক বেকার ব্যতিরেকে যে সব পূর্ণবয়স্ক ব্যক্তি কাজ করতে সমর্থ এবং প্রচলিত মজুরিতে কাজ করতে ইচ্ছুক, তারা সবাই যখন কাজ পায়, তখন সেই অবস্থাকে পূর্ণ নিয়োগ বলে।


সাময়িকভাবে যদি কিছু বেকারত্ব (যেমন সংঘাতমূলক বেকারত্ব) থাকেও, তবে সেই বেকারত্বকে স্বাভাবিক বেকারত্ব বলে মেনে নেওয়া হয়। সেই বেকারত্ব, পূর্ণ নিয়োগ ধারণার সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ নয়। উন্নত দেশগুলোতে সংঘাতমূলক বেকারত্ব 4 শতাংশ থেকে 6 শতাংশ স্বাভাবিক বলে মেনে নেওয়া হয়। তাহলে 94 বা 96 শতাংশ নিয়োগ পেলে একটি দেশে পূর্ণ নিয়োগ অর্জিত হয়েছে বলা যাবে। সুতরাং পূর্ণ নিয়োগ বলতে জনগণের শতভাগ নিয়োগ নির্দেশ করে না, কারণ শতভাগ নিয়োগ বাস্তবে হতেও পারে না। সুতরাং চূড়ান্তভাবে বলা যায়, দেশে সংঘাতমূলক বেকারত্ব তথা স্বাভাবিক বেকারত্ব মেনে নিয়ে বাকি ব্যক্তিদের সবাই নিয়োগ পেলে তাকে পূর্ণ নিয়োগ বলা হয়।

(খ) ক্লাসিক্যাল পূর্ণ নিয়ােগ মডেলে কিভাবে নিয়ােগ, উৎপাদন, দামস্তর এবং মজুরি নির্ধারিত হয়- তা চিত্রের সাহায্যে দেখাও।(How employment, output, price level and wages are determined in a classical full employment model ? Show that with the help of a diagram.)


ক্লাসিক্যাল পূর্ণ নিয়োগ মডেলে শ্রমের বাজার ও অর্থের বাজার-এদের সমন্বয় ঘটিয়ে দেশে নিয়োগ, উৎপাদন, দামস্তর এবং মজুরি নির্ধারণ দেখানাে হলাে।



(I) চিত্রে DL রেখার দ্বারা প্রকৃত মজুরীর সঙ্গে শ্রমের চাহিদার বিপরীত সম্পর্ক দেখানাে হয়। অপরদিকে, SL রেখার ঢাল ধনাত্মক (+ve) অর্থাৎ প্রকৃত মজুরীর সঙ্গে শ্রমের যোগানের একমুখী সম্পর্ক তার দ্বারা দেখানাে হয়।। DL ও SL পরস্পর a বিন্দুতে ছেদ করে। প্রকৃত মজুরী নির্ধারিত হয় W০/Po এবং ভারসাম্য নিয়ােগের পরিমাণ N০ । ক্লাসিকাল মডেল প্রেক্ষিতে সেই ভারসাম্য নিয়ােগ No দ্বারা পূর্ণ নিয়োগ নির্দেশিত হয়।

(II) চিত্রে শ্রম নিয়ােগের উপর উৎপাদনের নির্ভরশীলতা প্রকাশ পায় Y=f(N) দ্বারা, যা হলো মােট উৎপাদন রেখা। (I)চিত্রে নির্ধারিত No শ্রম নিয়ােগের দ্বারা (II) চিত্রে প্রাপ্ত ভারসাম্য উৎপাদন বা আয় হলো Yo।



(iii) চিত্রে অর্থ বাজারের ভারসাম্য MV = PT বা PY থেকে ভারসাম্য উৎপাদন ও নিয়ােগ ক্ষেত্রের সাথে সংশ্লিষ্ট দামস্তর সম্পর্কে ধারণা পাওয়া যায় । MV রেখা থেকে ভারসাম্য উৎপাদন Yo’র সাথে সংশ্লিষ্ট দামস্তর Po পাওয়া যায়।


(iii) চিত্রে চিত্রে প্রাপ্ত দামস্তর( Po)কে (iv) চিত্রে চলতি আর্থিক মজুরি (Wo) এর সমন্বয় সাধন করা হয়েছে। এই সমন্বয় সাধনের দ্বারা প্রকৃত মজুরী (Wo/P0) পাওয়া যায় যা আবার (I) চিত্রের ভারসাম্য নিয়ােগ No এর সাথে সম্পর্কযুক্ত। এভাবে ক্লাসিক্যাল পূর্ণ নিয়োগের মডেল অনুসরণ করে নিয়োগ, উৎপাদন বা আয় , দামস্তর, মজুরি ইত্যাদি নির্ধারিত হয়।


-প্রফেসর মনতোষ চক্রবর্তী



262 views0 comments

Recent Posts

See All

Comments


bottom of page