top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Difference between capital and investment

মৌলিক সামষ্টিক অর্থনীতি- প্রশ্নঃ ১৩। (ক), ২০১৯।


মূলধন ও বিনিয়ােগের মধ্যে পার্থক্য কি?(What are the differences between capital and investment ?)



উ: মূলধন ও বিনিয়ােগের মধ্যে পার্থক্যকে প্রথমে সংজ্ঞাগত পার্থক্য ও তারপর 'স্টক- ফ্লো' ধারনার ভিত্তিতে পার্থক্য হিসাবে উপস্থাপন করা যায়।


মূলধন ও বিনিয়ােগের সংজ্ঞাগত পার্থক্য:


বিনিয়ােগ (Investment)

কেইনসের মতে, আগে থেকে আছে এমন শিল্প-কারখানায় , সরঞ্জাম ও বস্তুসামগ্রীর সাথে নতুন কিছু যুক্ত হওয়াকে প্রকৃত বিনিয়ােগ বলে। পূর্বাবস্থিত প্রকৃত মূলধন সামগ্রির সাথে সংযােজিত ব্যয়ের পরিমাণ (the addition to the existing stock of real capital assets) হলো বিনিয়ােগ । অর্থনীতিতে নতুন সাজ-সরঞ্জাম / যন্ত্রপাতি, নির্মাণ ক্ষেত্রে প্রয়ােজনীয় সামগ্রী, উৎপাদন ক্ষেত্রে কাঁচামাল ও বাড়তি মজুত (ইনভেনটরী) এসবের ক্রয়কে বিনিয়ােগ বলে।


মূলধন বা পুঁজি ( Capital)


উৎপাদন বৃদ্ধির কাজে ব্যবহারযােগ্য স্থায়ী যন্ত্রপাতি বা সাজ-সরঞ্জাম ও উৎপাদিত দ্রব্যের সঞ্চয়িত/পুঞ্জিভূত মজুতকে (accumulated stock) মূলধন বা পুঁজি বলে। যখন কোন বিশেষণ উল্লেখ না করে কেবল 'মূলধন’ শব্দ ব্যবহার করা হবে, তখন অর্থনীতিতে মূলধন বলতে 'Producers' durable' বা স্থায়ী উৎপন্ন সামগ্রীকে বুঝানাে হয়।

'স্টক- ফ্লো' ধারনার ভিত্তিতে মূলধন ও বিনিয়ােগের মধ্যে পার্থক্য:


ভবিষ্যৎ উৎপাদন কাজে ব্যবহার উপযােগী সাজসরঞ্জাম তথা প্লান্টের মজুত ভান্ডারকে মূলধন বুঝায়। তাই মূলধনকে ‘স্টক’ ধারণা হিসাবে বিবেচনা করা হয়। অপরদিকে বিনিয়ােগ হল ‘প্রবাহ’ (flow) ধারণা। মূলধনের স্টক বা মজুত থেকে বেরিয়ে আসে বিনিয়ােগ প্রবাহ ["Investment is a flow variable; its counterpart stock variable is capital"]।চিত্রে তা দেখানো হয়েছে। মূলধনকে কার্যকরভাবে প্রয়ােগ করে বিনিয়ােগ। মূলধনের বৃদ্ধি, দেশের বৃদ্ধিপ্রাপ্ত উৎপাদন ক্ষমতাকে নির্দেশ করে। আর সেই উৎপাদন ক্ষমতা বিনিয়ােগের দ্বারা বাস্তবে প্রকাশ পায় ।


ধন্যবাদ।

-প্রফেসর মনতোষ চক্রবর্তী



68 views0 comments

Recent Posts

See All

Comments


bottom of page