top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Economics for Beginners: Basic Concepts of Economics


Economics for Beginners :

অর্থনীতির প্রারম্ভিক কতিপয় ধারণা

অর্থনীতির পাঠ শুরু হয়েছে। শুরুতে কতগুলো ধারণা না জানলেই নয়, তোমার কি মনে আছে আগের পাঠে কি ছিল?

তোমাকে স্মরণ করিয়ে দিচ্ছি -

ট্রেড-অফ/বিনিময়(trade-offs) কি ?

সুযোগ খরচ (opportunity cost) কি ?

কেন্দ্রীয়ভাবে পরিকল্পিত অর্থনীতি (centrally planned economy) কি ?

বাজার অর্থনীতি (market economy) কি ?

মিশ্র অর্থনীতি(mixed economies) কি ?

উৎপাদনশীল দক্ষতা (Productive efficiency)কি ?

বরাদ্দের দক্ষতা(Allocative efficiency) কি ?

স্বেচ্ছাসেবী/স্বেচ্ছাকৃত বিনিময়(Voluntary exchange)কি ?

ইক্যুইটি(equity) কি ? ইক্যুইটি(equity) ও দক্ষতার মধ্যে ট্রেড অফ আছে কি ?

তুমি নিশ্চিত হও যে, উপরের সবগুলোর উত্তর তুমি জানো। ‘না জানলে’ নিচের আলোচনায় তুমি যাবে না, তুমি বরং আগের লেকচারটি দেখো , তারপর এটিতে এসো।



আজকের পাঠে প্রারম্ভিক কতিপয় ধারণা :(অর্থনীতি পাঠের শুরুতে যা না জানলেই নয়)

প্রথমে পড়ে নাও।

একটি অর্থনৈতিক পরিবর্তনশীল চলক(economic variable) হলো এমন কিছু, যা পরিমাপযোগ্য এবং যার বিভিন্ন মান থাকতে পারে। যেমন সফ্টওয়্যার প্রোগ্রামারদের ‘মজুরি’। অর্থনীতিবিদরা অর্থনৈতিক মডেলের উপর নির্ভর করেন , এবং তাঁরা বাস্তব-বিশ্বের সমস্যাগুলোতে অর্থনৈতিক ধারণাসহ চলকগুলোকে প্রয়োগ করেন ।

অর্থনৈতিক মডেল(economic model) হল বাস্তবতার সরলীকৃত(simplified) সংস্করণ, যা বাস্তব-বিশ্বের অর্থনৈতিক পরিস্থিতিকে বিশ্লেষণ করতে ব্যবহৃত হয়। অর্থনীতিবিদরা একটি অর্থনৈতিক মডেল/রূপরেখা গ্রহণ এবং ব্যবহার/প্রয়োগ করেন, যদি এটি তাঁদের বিবেচ্য অনুমানের দিকে তাঁদেরকে নিয়ে যায়, আর যা পরিসংখ্যানগত বিশ্লেষণ(statistical analysis) দ্বারা নিশ্চিত করা সম্ভব। অনেক ক্ষেত্রে, অর্থনৈতিক মডেল/রূপরেখার গ্রহণযোগ্যতা হয়তো অস্থায়ী, তবে, নতুন তথ্য সংগ্রহ বা আরও পরিসংখ্যানগত বিশ্লেষণের অপেক্ষায় ভবিষ্যতের দিকে তা চেয়ে থাকে ।

অর্থনীতি একটি সামাজিক বিজ্ঞান(Economics as a social science), কারণ এটি সমাজের অন্তর্গত ব্যক্তিদের মধ্যে মিথস্ক্রিয়া(interactions) অধ্যয়নের জন্য বৈজ্ঞানিক পদ্ধতিকে প্রয়োগ করে। অর্থনীতি নীতিগত বিশ্লেষণের পরিবর্তে ইতিবাচক বিশ্লেষণের সাথে বেশি সম্পর্কিত, তবে নীতিগত বা ঔচিত্যের অর্থনীতি একেবারে বাদ পরে না। ইতিবাচক/বাস্তবভিত্তিক অর্থনীতি /বিশ্লেষণ (positive economics / analysis)কি ও কার’(what and whom) সঙ্গে সংশ্লিষ্ট এবং এ বিষয়কে ঘিরে পরিচালিত আর আদর্শ/নীতিবাচক অর্থনীতি / বিশ্লেষণ((normative economics / analysis) কি হওয়া উচিত’(what should be) তার সাথে সম্পর্কিত। তবে সবাইকে মনে রাখতে হবে যে, অর্থনীতি সামাজিক কাঠামোর মধ্যে ব্যক্তিদের ‘কর্ম অধ্যয়ন’ এর উপর ভিত্তি করে পরিচালিত হয় এবং তাই এটি অবশ্যই একটি সামাজিক বিজ্ঞান। আর একটি সামাজিক বিজ্ঞান হিসাবে অর্থনীতি শুধুমাত্র ব্যবসায় নয়, সিদ্ধান্ত গ্রহণের প্রতিটি প্রসঙ্গে মানুষের আচরণ বিবেচনা করে।

আওতাগত দিক থেকে অর্থনীতির বিশ্লেষণ দু ভাগে বিভক্ত, মাইক্রোইকোনমিক্স (ব্যষ্টিক অর্থনীতি) ও ম্যাক্রোইকোনোমিক্স ( সামষ্টিক অর্থনীতি)। মাইক্রোইকোনমিক্স (ব্যষ্টিক অর্থনীতি) হল কীভাবে পরিবার এবং সংস্থাগুলো (ফার্ম / কোম্পানি) পছন্দ পরিচালনা করে, কীভাবে তারা বাজারে যোগাযোগ করে এবং কীভাবে সরকার তাদের পছন্দগুলোকে প্রভাবিত করার চেষ্টা করে এসবের অধ্যয়ন। আর ম্যাক্রোইকোনোমিক্স ( সামষ্টিক অর্থনীতি) হল সামগ্রিকভাবে অর্থনীতির অধ্যয়ন, যার মধ্যে জাতীয় উৎপাদন / জাতীয় আয়, মুদ্রাস্ফীতি, বেকারত্ব এবং অর্থনৈতিক বৃদ্ধির মতো বিষয়গুলো অন্তর্ভুক্ত।


Economics for Beginners :

এবারে মনে মনে ভাবো নিচের প্রশ্নগুলোর উত্তর। না পারলে উপরের লিখাগুলো আবার পড়। আবার প্রশ্নগুলোর উত্তর ভাবো। কোনোরকম মুখস্থ নয়, পড়ো আর ভাবো, কোথায় অসুবিধা হচ্ছে। অর্থনীতির ধারণাগুলোর স্পষ্টতার উপরই তোমার সাফল্য নির্ভর করে। শুধু কঠিন কঠিন বলে এড়িয়ে গেলে চলবে না, নিজেকে স্থির প্রতিজ্ঞ করো, তোমার সাফল্য নিশ্চিত।

প্রশ্ন:

(১) অর্থনৈতিক পরিবর্তনশীল চলক(economic variable)কি ?

(২) অর্থনৈতিক মডেল(economic model)কি ?

(৩) অর্থনীতিকে কেন একটি সামাজিক বিজ্ঞান( a social science) বলা হয় ?

(৪) ইতিবাচক/বাস্তবভিত্তিক অর্থনীতি /বিশ্লেষণ(positive economics / analysis)কি ?

(৫)আদর্শ/নীতিবাচক অর্থনীতি / বিশ্লেষণ((normative economics / analysis)কি ?

(৬) মাইক্রোইকোনমিক্স (ব্যষ্টিক অর্থনীতি)কি ?

(৭) ম্যাক্রোইকোনোমিক্স ( সামষ্টিক অর্থনীতি)কি ?


ধন্যবাদ

মনতোষ চক্রবর্তী।



308 views0 comments

Recent Posts

See All

Comments


bottom of page