top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

few very short answers to questions on business cycle

Updated: Aug 17, 2020

সামষ্টিক অর্থনীতি: বাণিজ্য চক্র সংক্রান্ত অতি সংক্ষিপ্ত উত্তরের কটি প্রশ্ন


১। বাণিজ্য চক্র কি?(What is a business cycle ?)

উ: সময়ের ভিত্তিতে দেশের আয়, উৎপাদন, নিয়ােগ ও দামস্তরের ওঠা নামার বিশ্লেষণকে বাণিজ্য চক্র বলে। অর্থাৎ সমৃদ্ধি ও মন্দার সমন্বয়ে অর্থনৈতিক কর্মকান্ডের উত্থান-পতনকে বাণিজ্য চক্র বলা হয়।


২। বাণিজ্য চক্রের পর্যায় কি কি ?(What are the phases / stages of a business cycle ?)

উ:৪টি: (ক) অবনতি (recession) (খ) চূড়ান্ত অবনতি বা মন্দা (trough), (গ) পরিত্রাণ (recovery)(ঘ) সমৃদ্ধি ও তার শীর্ষ (peak)


৩। বাণিজ্য চক্রে সমদ্ধির শীর্ষ অবস্থা বলতে কি বুঝ? (What is meant by the peak of a business cycle ?)

উ: বাণিজ্য চক্রে সমদ্ধির চূড়ান্ত অবস্থাকে শীর্ষ অবস্থা (peak) বলে, যেখানে উপকরণগুলাে পূর্ণনিয়ােগ বা পূর্ণনিয়ােগের নিকটবর্তী অবস্থায় পৌঁছাতে পারে ।


৪। বাণিজ্য চক্রে অবনতি বলতে কি বুঝ? (What do you mean by recession of a business cycle ?)

উ: বাণিজ্য চক্রে অবনতি (recession) অবস্থায় অর্থনৈতিক কার্যক্রম সংকুচিত হয়ে আসে এবং প্রকৃত GNP হ্রাস পায়।


৫। বাণিজ্য চক্রে চূড়ান্ত মন্দা বা সর্বনিম্ন অবস্থা বলতে কি বুঝ?(What do you mean by trough of a business cycle ?)

উ: বাণিজ্য চক্রের সর্বনিম্ন অবস্থায় (trough) দেশের অর্থনৈতিক কর্মকান্ড অবনতির চূড়ান্ত অবস্থায় পৌঁছায়। অর্থনৈতিক অবনতির সর্বশেষ সীমানা হল এ সর্বনিম্ন অবস্থা (trough)।


৬। বাণিজ্য চক্রে পরিত্রাণ পর্যায় বলতে কি বুঝ? (What do you mean by recovery phase of a business cycle ?)

উ: বাণিজ্য চক্রের পরিত্রাণ বা প্রসারতা (recovery) কালে বাণিজ্য চক্রের সর্বনিম্ন অবস্থা থেকে একটি দেশের আয়, উৎপাদন, নিয়ােগ পুনরায় বাড়তে থাকে। অর্থাৎ তখন দেশটি মন্দা থেকে পরিত্রাণ পেয়ে সমৃদ্ধির দিকে যেতে থাকে।


৭। বাণিজ্য চক্রের ২টি বৈশিষ্ট্য উল্লেখ কর। (Mention two features of a business cycle .)

উ:(ক) বাণিজ্য চক্রের ১ম বৈশিষ্ট্য হলো - সময়ের আবর্তে দেশের আয়, উৎপাদন, নিয়ােগ, বিনিয়ােগ, দামস্তর এসব উঠা নামা করে । (খ) ২য় বৈশিষ্ট্য- বাণিজ্য চক্রে প্রতিফলিত হয় যে, একটি দেশের অর্থনীতি চিরকাল যেমন সমৃদ্ধ থাকে না, তেমনি আবার চিরকাল মন্দাবস্থাতেও থাকে না ।


৮। বাণিজ্য চক্রের সমৃদ্ধি পর্যায়ের ২টি বৈশিষ্ট্য কি কি?(What are the two characteristics of the prosperity phase of a business cycle ?)

উ: (ক) বাণিজ্য চক্রের এ পর্যায়ে সব রকমের অর্থনৈতিক কর্মকান্ড পূর্ণতা পায়। (খ) আয়, উৎপাদন, নিয়ােগ, বিনিয়ােগ সবই পূর্বের চেয়ে উচ্চতর অবস্থায় উপনীত হয়।


৯। বাণিজ্য চক্রের অবনতি পর্যায়ের ২টি বৈশিষ্ট্য উল্লেখ কর। (Mention two characteristics of the recession phase of a business cycle .)

উ: (ক) দেশে আয় বাড়লে ভােগ্য দ্রব্যের চাহিদা তার তুলনায় কম বাড়ে। ফলে উৎপাদিত সকল দ্রব্য বিক্রয় হওয়ার সুযােগ কম থাকে। (খ) এ অবস্থায় উৎপাদন প্রতিষ্ঠান যখন দেখে যে, তার উৎপাদিত দ্রব্য সবটা বিক্রি হচ্ছে না, তখন উৎপাদন ক্ষমতার সবটা সে ব্যবহার করতে চায় না।


১০। বাণিজ্য চক্রের মন্দা পর্যায়ের ২টি বৈশিষ্ট্য কি কি? (What are the two characteristics of the depression phase of a business cycle ?)


উ: (ক) সমাজের মােট চাহিদা কমে যায় এবং (খ) মানুষের আয় কমে, ফলে দ্রব্য ক্রয়ের ক্ষমতাও কমে।


১১। বাণিজ্য চক্রের পরিত্রাণ পর্যায়ের ২টি বৈশিষ্ট্য কি কি? (What are the two characteristics of the recovery phase of a business cycle ?)

উ: (ক) মন্দা অবস্থায় বিনিয়ােগকারীরা নতুন বিনিয়ােগ বন্ধ করে দেয়, কিন্তু পুরানাে যন্ত্রপাতির ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠার জন্য কিছু বিনিয়ােগ চালিয়ে যায়। (খ) মন্দায় সমাজের আয় কমলেও ভােগ কিন্তু শূন্য হয় না, তা কিছুটা হলেও ধনাত্মক থাকে।


সামষ্টিক অর্থনীতির বাণিজ্য চক্র সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর পেতে হলে সাথের url তে ক্লিক করতে হবে- ধন্যবাদ।

-প্রফেসর মনতোষ চক্রবর্তী

Email: manotosh.chakravarty@gmail.com


62 views0 comments

Recent Posts

See All

Comentarios


bottom of page