top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

History of Economic Thought- Who is called the 'mystery man' in Economics?


রিচার্ড ক্যান্টিলন

Richard Cantillon (1680(?)-1734)


অর্থনীতিতে রিচার্ড ক্যান্টিলন হলেন একজন বিখ্যাত অথচ ‘রহস্যময় মানুষ’ (Mystery man)। অর্থনীতিবিদদের কারাে জানা নেই তিনি সঠিকভাবে কোথায় এবং কবে জন্মে ছিলেন। তবে অনেকেরই বিশ্বাস তিনি একজন আইরিশ। তাঁকে ফরাসি - আইরিশ অথনীতিবিদ হিসাবে বিবেচনা করা যায়. আরাে জানা যায় তিনি পেশাগত দিক থেকে একজন ব্যাংকার এবং জীবনের অধিকাংশ সময় প্যারিসে কাটান। তাঁর মৃত্যুও ছিল রহস্য- ঘেরা। ধারণা করা হয়, ১৭৩৪ সনে তাঁর ভৃত্যের দ্বারা লন্ডনে তিনি খুন হয়েছিলেন।


অর্থনীতিতে তিনি একটি বিখ্যাত গ্রন্থ লিখে গেছেন। সেই গ্রন্থটি হলাে Essai sur la Nature du Commerce en Général (Essay on the Nature of Trade in General), যাকে জেভনস ‘রাজনৈতিক অর্থনীতির শিশু -দোলনা’ (বা শিশুদের নিরাপদ চারপাশ ঘেরাও করা খাট) "cradle of political economy" হিসাবে অভিহিত করেন। এই গ্রন্থটি তাঁর মৃত্যুর ২১ বছর পর ১৭৫৫ সালে প্রকাশ পায়। বিখ্যাত অর্থনীতিবিদরা তাঁর গ্রন্থকে বহুবার স্মরণ করেছেন। যেমন হিউম, টুর্গট, স্টুয়ার্ট মিল এবং এ্যাডাম স্মিথ এঁদের মত বিখ্যাত অর্থনীতিবিদরা ক্যান্টিলনকে তাঁদের বিভিন্ন লেখায় উল্লেখ করেন। পরবর্তীকালে( যেমন বর্তমান কালেও) অনেকেই ক্যান্টিলনকে ভুলে গিয়েছেন। তবে ১৮৮১ সনে জেভন্স ক্যান্টিলনের কথা উল্লেখ করে অর্থনীতিতে তাঁকে ফিরিয়ে এনেছিলেন। ক্যান্টিলন ছিলেন একজন ভূমিবাদি (ফিজিওক্রেট) এবং ভূমি থেকে রপ্তানি-উদ্বৃত্তের সঞ্চার ঘটে বলে তিনি বিশ্বাস করতেন। ক্যান্টিলন তাঁর গ্রন্থে 'উদ্যোক্তা' সম্পর্কে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। তিনি মনে করেন, উদ্যোক্তা হলেন সেই ব্যক্তি যিনি নির্দিষ্ট দামে ক্রয় করেন এবং অনিশ্চিত/ অনির্দিষ্ট দামে বিক্রয় করেন। তাঁর মতে উদ্যোক্তা একজন ব্যবসায়ী অথবা জমির মালিক হতে পারেন , তবে তিনি অনিশ্চয়তার প্রেক্ষাপটেই সিদ্ধান্ত গ্রহণ করে থাকেন।





ক্যান্টিলন এর চিন্তাধারা ইংরেজ অথনীতিবিদ উইলিয়াম পেটি/ পেটটি(William Petty) এর লেখনী(Treatise on Taxes,1662) দ্বারা প্রভাবিত হয়েছিল বলে অনেকের বিশ্বাস। সেই Petty এর ‘Treatise’ ছিল Cantillonএর ‘Essai’ এর ভিত্তি- এটি অনেকের অভিমত।




কৃতজ্ঞতাঃ Wikipedia

-প্রফেসর মনতোষ চক্রবর্তী

Email: manotosh.chakravarty@gmail.com https://www.manoconomics.com/ Email: manotosh.chakravarty@gmail.comঅর্থনীতিতে কে ‘রহস্যময় মানুষ’ হিসাবে বিবেচিত ?

33 views0 comments

Recent Posts

See All

Comments


bottom of page