top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

John Locke- an introduction

রাজনৈতিক দর্শন ও অর্থনৈতিক দর্শন উভয় ক্ষেত্রে (চিন্তাধারার ইতিহাসে) সম-খ্যাতি সম্পন্ন ব্যক্তিত্ব হিসাবে কার নাম উল্লেখ করা হয় ? উঃ তিনি হলেন জন লক্ [John Locke]




জন লক্ [John Locke (1632-1704)]

রাজনৈতিক দর্শনের ইতিহাসে জন লক অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। তিনি উদারনৈতিক মতবাদের জনক(Father of Liberalism ) হিসাবে খ্যাত। অর্থনৈতিক চিন্তাধারার ইতিহাসেও তাঁকে যথোচিত গুরুত্ব দেয়া হয় । অর্থনীতিতে তাঁর অবদান তাঁর বিভিন্ন লেখনিতে পাওয়া যায়।


‘Two Treatises on Government (1690)' গ্রন্থে সম্পত্তি সংক্রান্ত শ্রম তত্ত্বের উপর তিনি গুরুত্বপূর্ণ ধারণা প্রদান করেন। সেই ধারণার ভিত্তিতে পরবর্তীকালে এডাম স্মিথ সহ ক্লাসিক্যাল অর্থনীতিবিদরা জন লককে অনুসরণ করেন। ১৬৯১ ও ১৬৯৫ সনে লকের দু’টি পুস্তিকা(pamphlets) প্রকাশ পায়। সেগুলাে হলাে ‘Some Considerations of the Consequences of the Lowering of Interest’ (1691) এবং ‘Further Considerations’ (1695) | সেই দু’টি পুস্তিকায় ‘দাম নির্ধারণকারী চাহিদা ও যােগান সংক্রান্ত সার্বিক তত্ত্ব’- এর একটি বিশেষ রূপ হিসাবে ‘মুদ্রার পরিমাণ তত্ত্ব’কে জন লক তুলে ধরেন। তিনি বাণিজ্যবাদকেও সমর্থন করেন।


একজন ক্ষুদ্র ভূস্বামীর সন্তান জন লক। ১৬৫২ সালে অক্সফোর্ডের Christ Church-এ যােগদান করেন। ১৬৫৮ সালে তিনি নীতি/দর্শন পড়ানাের জন্য উক্ত প্রতিষ্ঠানে দায়িত্বপ্রাপ্ত হন। পরবর্তীকালে তিনি রাজনীতিতে জড়িয়ে অক্সফোর্ডের পরিবর্তে লন্ডনে বেশি সময় কাটান। তিনি ১৬৬৮ সালে বাণিজ্য কাউন্সিলের সচিব (সেক্রেটারি) নিযুক্ত হন। তবে ১৬৮৩ সালে রাষ্ট্রীয় বিল্পবের পর জন লক হল্যান্ডে নির্বাসিত হন। সেখানে ৬টি বছর কেবল পড়াশুনাের মধ্যে কাটিয়ে দেন। ১৬৮৯ সালে ইংল্যান্ডে ফিরে আসেন এবং জীবনের বাকী ১৫ বছর শুধু লেখালেখিতে নিজেকে নিয়ােজিত রাখেন। লক্-এর সম্পত্তি সংক্রান্ত তত্ত্ব, মূল্য সংক্রান্ত শ্রম তত্ত্ব, অর্থ বিষয়ক তত্ত্ব –অর্থনীতিবিদদের বহু চিন্তার খােরাক জুগিয়েছে।


কৃতজ্ঞতাঃ Wikipedia ধন্যবাদ -প্রফেসর মনতোষ চক্রবর্তী

111 views0 comments

Recent Posts

See All

Comments


bottom of page