top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Keynesian concept of underemployment equilibrium


অপূর্ণ নিয়ােগের ভারসাম্য (underemployment equilibrium)



আলোচনার ক্রমধারা (Synopsis):

১. পূর্ণ নিয়ােগ কি? (What is full employment ?)

২. অপূর্ণ নিয়ােগের ভারসাম্য কি?(What is underemployment equilibrium ?)

৩. অপূর্ণ নিয়ােগের ভারসাম্য সম্পর্কে কেইনস-এর বক্তব্য (Keynesian view on underemployment equilibrium)

৪. চিত্রে অপূর্ণ নিয়ােগের ভারসাম্য (Diagrammatic representation of underemployment equilibrium)

৫. কি কি কারণে অপূর্ণ নিয়ােগের ভারসাম্য অর্জিত হয়? (What are reasons for attaining underemployment equilibrium?)

৬. অপূর্ণ নিয়ােগ থেকে পূর্ণ নিয়ােগের ভারসাম্যে কিভাবে পৌছানাে যায়? (How full employment equilibrium can be reached from an underemployment equilibrium situation ?)



 

১. পূর্ণ নিয়ােগ কি? (What is full employment ?)

নির্দিষ্ট সময়ে চলতি মজুরীতে সাময়িক বেকার ও স্বেচ্ছায় বেকার ছাড়া কর্মে ইচ্ছুক এবং কর্মে সমর্থ ব্যক্তিদের সবাই নিয়ােগ পেয়ে গেলে সেই অবস্থাকে পূর্ণ নিয়ােগ বলে। উল্লেখ করা যায় যে , সাময়িকভাবে যদি কিছু বেকারত্ব থাকে , [যেমন সংঘাতমূলক বেকারত্ব (frictional unemployment)], তবে তা পূর্ণ নিয়ােগ ধারণার সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ হয় না। কারণ একটি নিয়ােগ ক্ষেত্র থেকে অপর নিয়ােগ ক্ষেত্রে শ্রমিকদের নিয়ােগ পেতে কিছু সময় লাগতে পারে । আবার উপযুক্ত গুণগত / প্রযুক্তিগত দক্ষতা বা জ্ঞানের অভাবে নিয়ােগ পেতে সাময়িক অসুবিধা ঘটতে পারে। অর্থনীতির কাঠামোগত পরিবর্তনের সাথে সবার মানিয়ে নিতে কিছু সময় লাগতে পারে। যুক্তরাষ্ট্রের ন্যায় উন্নত দেশেও সংঘাতমূলক বেকারত্ব হিসাবে 5% বেকারত্বকে স্বাভাবিক বলেই মেনে নেওয়া হয়। তাহলে 95% ব্যক্তি নিয়ােগ পেলে যুক্তরাষ্ট্রে পূর্ণ নিয়ােগ অর্জিত হয়েছে বলা যাবে। পূর্ণ নিয়ােগ বলতে হিসাবগত দৃষ্টিকোণ থেকে 100% নিয়ােগ নির্দেশ করলেও 100% নিয়ােগ বাস্তবে হতে পারে না। কাজেই সংঘাতমূলক বেকারত্ব মেনে নিয়ে বাকি কর্মে ইচ্ছুক ও কর্মে সমর্থ ব্যক্তিদের মধ্যে সবাই নিয়ােগ পেলে সেই অবস্থাকে পূর্ণ নিয়ােগ বলা হবে।



২. অপূর্ণ নিয়ােগের ভারসাম্য কি?(What is underemployment equilibrium ?)


কেইনসের আয় উৎপাদন নিয়ােগ তত্ত্বের অন্যতম বৈশিষ্ট্য- অপূর্ণ নিয়ােগের ভারসাম্য । পূর্ণ নিয়ােগের নিম্নাবস্থায় অর্জিত নিয়োগ- ভারসাম্যকে অপূর্ণ নিয়ােগের ভারসাম্য বলে। দেশে ব্যক্তিতন্ত্রবাদ থাকলে এমন এক অবস্থায় নিয়ােগ নির্ধারিত হয়, যা পূর্ণ নিয়ােগের তুলনায় কম। পূর্ণ নিয়ােগের তুলনায় কম নিয়োগ ক্ষেত্রে অর্জিত ভারসাম্যকে অপূর্ণ নিয়ােগের ভারসাম্য বলে।


৩. অপূর্ণ নিয়ােগের ভারসাম্য সম্পর্কে কেইনস-এর বক্তব্য (Keynesian view on underemployment equilibrium)


কেইনসের মতে, দেশের আয়-উৎপাদন-নিয়ােগ নির্ভর করে কার্যকর চাহিদার উপর। কেইনস মনে করেন মােট যােগান যদি পূর্ণ নিয়ােগ পর্যায়ে থাকে, অথচ মােট চাহিদা যদি তার তুলনায় কম হয়, তবে অনভিপ্রেত বেকারত্ব দেখা দিবে। ব্যক্তিগত বিনিয়ােগ প্রত্যাশা কমে গেলে মােট চাহিদার(বিশেষতঃ বিনিয়োগ চাহিদার) অভাব ঘটে। অর্থবাজারে তারল্য ফাঁদ (liquidity trap) তথা নিম্নাবস্থায় সুদের হারের অনমনীয়তা, তার জন্য দায়ী। আর অপূর্ণ নিয়ােগের ভারসাম্য (underemployment equilibrium) তারই একটি স্বাভাবিক পরিণতি।

দেশে ব্যক্তিতাবাদ(laissez-faire) থাকলে এমন এক অবস্থায় নিয়ােগ নির্ধারিত হয়, যা পূর্ণ নিয়ােগের তুলনায় কম। কেইনসের মতে, পূর্ণ নিয়ােগে পৌঁছানাের জন্য যে পরিমাণ মােট চাহিদা প্রয়ােজন, বেসরকারি পর্যায়ে তার ঘাটতি দেখা দেয়। ন্যূনতম ব্যয়ের তুলনায় প্রত্যাশিত আয় কম হলে লোকসানের আশংকায় পূর্ণ নিয়ােগের পূর্বে নিয়ােগকারিরা নিয়ােগ থামিয়ে দিবে। সুতরাং সরকারি কর্মকাড ব্যতিরেকে বেসরকারি পর্যায়ে বিবেচ্য মোট যোগান ও মোট চাহিদার সমতাস্থলে যে ভারসাম্য নিয়োগ নির্ধারিত হবে, তা হলো অপূর্ণ নিয়োগের ভারসাম্য।



৪.চিত্রে অপূর্ণ নিয়ােগের ভারসাম্য(Diagrammatic representation of underemployment equilibrium)

চিত্রে অপূর্ণ নিয়ােগের ভারসাম্য দেখানাে হল। চিত্রে AD ও AS পরস্পর E বিন্দুতে ছেদ করে। নিয়ােগ নির্ধারিত হয় ON2। দেশে কাজ পেতে ইচ্ছুক শ্রমিকের সংখ্যা ON3। কিন্তু ON3 নিয়ােগের ক্ষেত্রে নিয়ােগকারীদের প্রত্যাশিত আয় N3F। ON3 নিয়ােগের জন্য ন্যূনতম ব্যয় N3D। এখানে N3D > N3F, অর্থাৎ AS >AD। সুতরাং N3 পর্যন্ত নিয়ােগ বাড়াতে নিয়ােগকারীরা উৎসাহিত হবে না। এক্ষেত্রে N2N3 সংখ্যক শ্রমিক বেকার থাকবে। কাজেই N3 এর পূর্বে N2 নিয়ােগের ক্ষেত্রে E বিন্দুতে যে ভারসাম্য নির্ধারিত হয়, তাহল অপূর্ণ নিয়ােগের ভারসাম্য।

AD,AS





৫. কি কি কারণে অপূর্ণ নিয়ােগের ভারসাম্য অর্জিত হয়? (What are reasons for attaining underemployment equilibrium?)

অপূর্ণ নিয়ােগের ভারসাম্যের কারণঃ কেইনসের মতে, অপূর্ণ নিয়ােগের ভারসাম্যের কারণ নিহিত আছে মূলধনের প্রান্তিক দক্ষতার (MEC) হ্রাস এবং তারল্য ফাঁদের (liquidity trap) অস্তিত্বের মধ্যে । কেইনসের মতে- মূলধনের প্রান্তিক দক্ষতা তথা বিনিয়োগের প্রত্যাশিত প্রতিদান ক্রমহ্রাসমান । মূলধনের প্রান্তিক দক্ষতা ও সুদের হার যখন সমান হয়, তখন সেখানে বিনিয়ােগ নির্ধারিত হয়। পূর্ণ নিয়ােগ অর্জনের জন্য যে পরিমাণ বিনিয়ােগ প্রয়ােজন, তা হতে গেলে যে সুদের হার থাকা দরকার, তা থাকে না । কারণ- কেইনসের মতে, নিম্নতম সুদের হারে অর্থের চাহিদার ক্ষেত্রে তারল্য ফাঁদ দেখা দেয়। সেই নিম্নতম সুদের হারে (তথা মূলধনের প্রান্তিক দক্ষতা ও সেই সুদের হারের সমতা স্থলে) যে বিনিয়ােগ নির্ধারিত হয়, তার পরিমাণ, পূর্ণ নিয়ােগ অর্জনের জন্য প্রয়ােজনীয় বিনিয়ােগের তুলনায় কম। চিত্রে তা ব্যাখ্যা করা হয়েছে।





Md অর্থের চাহিদা রেখা এবং Ms1 অর্থের প্রাথমিক যােগান রেখা। e প্রাথমিক ভারসাম্য বিন্দু, যেখানে সুদের হার i1 নির্ধারিত হয়। Ms2 বৃদ্ধি প্রাপ্ত অর্থের যােগান । f পরিবর্তিত ভারসাম্য বিন্দু, যেখানে ভারসাম্য সুদের হার i2। i2 নিম্নতম সুদের হার, যেখানে তারল্য ফাঁদ দেখা দেয়। তখন Md রেখা পূর্ণ স্থিতিস্থাপক। এ অবস্থায় অর্থের যােগান বাড়ালেও সুদের হার আর নামবে না । B চিত্রে সুদের হার i1 থেকে কমে i2 হলে বিনিয়ােগ বেড়ে I2 দাঁড়ায়। যদি সুদের হার i3 হতাে, তবে বিনিয়ােগও I3 হতাে। ধরা যাক্ তার দ্বারা C চিত্রে পূর্ণ নিয়ােগিজনিত আয় হতাে Yf। কিন্তু A চিত্রে Md রেখাতে তারল্য ফাঁদ দেখা দেওয়ায় সুদের হার i3 হয় না । তাই বিনিয়ােগও I3 হয় না। কাজেই Yf নির্ধারিত হতে পারে না। দেশে অপূর্ণ নিয়ােগ সম্পর্কিত আয় Y2 নির্ধারিত হয়ে থাকে। তাই কেইনস মনে করেন- তারল্য ফাঁদের অস্তিত্বের কারণে বা সুদের হারের সঙ্গে বিনিয়ােগ চাহিদার অস্থিতিস্থাপক সম্পর্ক থাকায় প্রয়ােজনীয় বিনিয়ােগের অভাব দেখা দেয়। এ অবস্থায় ব্যক্তিতান্ত্রিক অর্থনীতিতে পূর্ণ নিয়ােগ অর্জিত হতে পারে না।


৬. অপূর্ণ নিয়ােগ থেকে পূর্ণ নিয়ােগের ভারসাম্যে কিভাবে পৌছানাে যায়? (How full employment equilibrium can be reached from an underemployment equilibrium situation ?)


কেইনস মনে করেন- অর্থনৈতিক কার্যক্রমে সরকারের ভূমিকার দ্বারা অপূর্ণ নিয়ােগ থেকে পূর্ণ নিয়ােগের ভারসাম্যে পৌঁছানাে সম্ভব। ব্যক্তিগত পর্যায়ের মােট চাহিদার সঙ্গে সরকারী ব্যয় যুক্ত হলে মােট চাহিদা রেখা উপরের দিকে স্থানান্তরিত হয়। তার দ্বারা পূর্ণ নিয়ােগের ভারসাম্য অর্জিত হতে পারে।




চিত্রে No অপূর্ণ নিয়ােগ হিসেবে বিবেচ্য। ধরা যাক দেশে কাজ পেতে ইচ্ছুক শ্রমিকের সংখ্যা Nf। সরকারী ব্যয় (G = FH) যুক্ত হওয়ায় AD1 = C + I + G রেখা পাওয়া যায়, তা’ AS রেখাকে F বিন্দুতে ছেদ করে। তখন ভারসাম্য নিয়ােগ নির্ধারিত হয় Nf । এভাবে No অপূর্ণ নিয়ােগ থেকে পূর্ণ নিয়ােগ Nf তে পৌছানাে যায়।


Source:






2,003 views0 comments

Recent Posts

See All

Comments


bottom of page