top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Marshall's Definition of Economics






আলফ্রেড মার্শাল সম্পর্কে আরো কৌতুহলোদ্দীপক কিছু জানতে হলে youtube এর নিচের video গুলোতে ক্লিক করতে হবে।








মার্শাল প্রদত্ত অর্থনীতির সংজ্ঞা (Definition of economics given by Alfred Marshall) [কল্যাণ প্রেক্ষিতে অর্থনীতির সংজ্ঞা(Definition of economics in the context of welfare ) ]


মার্শালের মতে, মানুষের দৈনন্দিন জীবনের প্রতিচ্ছবি হলাে অর্থনীতি। অর্থনীতি এমনই একটি বিষয় যা মানবীয় কল্যাণের সঙ্গে জড়িত। মার্শাল সম্পদের পরিবর্তে কল্যাণের উপর গুরুত্ব আরােপ করতে বলেন। মার্শাল বলেন, “অর্থনীতি এমন একটি বিষয় যা মানুষের দৈনন্দিন জীবনের কার্যাবলী নিয়ে আলােচনা করে।” মানুষের দৈনন্দিন জীবনের কার্যাবলীর মূল উদ্দেশ্য হলো বস্তুগত কল্যাণ অর্জন তথা মানবীয় কল্যাণ সাধন, তাই মার্শালের সংজ্ঞাকে অর্থনীতির কল্যাণভিত্তিক সংজ্ঞা বলা হয়।

["Political Economy, or Economics, is a study of mankind in the ordinary business of life; it examines that part of individual and social action which is most closely connected with the attainment and with the use of the material requisites of well-being."]


মার্শালের সংজ্ঞার সমর্থনে প্রদত্ত আর কারো প্রদত্ত অর্থনীতির সংজ্ঞা উল্লেখ করতে পার কি?(Can you give any other definition of economics supporting Marshall’s one?)


"The range of our enquiry becomes restricted to that part of social welfare that can be brought directly or indirectly into relation with measuring rod of money" - A.C Pigou



মার্শাল প্রদত্ত অর্থনীতি সংজ্ঞার বৈশিষ্ট্য কি কি?(What are the characteristics of Marshall’s definition of economics ?)


মার্শাল প্রদত্ত অর্থনীতি সংজ্ঞার বৈশিষ্ট্যগুলো নিম্নরূপ :

১। মানবসংশ্লিষ্ট পর্যালােচনা (study of mankind): অর্থনীতি মানুষকে নিয়ে পর্যালােচনা করে, তা উদ্ভিদ বা জীবজন্তু নিয়ে পর্যালােচনা করে না।


২। সাধারণ মানুষ নিয়ে পর্যালােচনা (Study of ordinary man): অর্থনীতি মানুষের জীবনে অর্থনৈতিক দিকগুলাে নিয়েই কেবল পর্যালােচনা করে।


৩। বিকাশমান কল্যাণ (Welfare promoting): অর্থনীতি মানবীয় কল্যাণ নিয়ে পর্যালােচনা করে। তাই মার্শালের সংজ্ঞাকে কল্যাণভিত্তিক সংজ্ঞা বলা হয়।


৪। বিজ্ঞান ও কলার সমন্বয় (Integration of science and art): অর্থনীতির বিজ্ঞানভিত্তিক সুশৃঙখল আলােচনা এবং মানবীয় কল্যাণ সংক্রান্ত নীতিবাচক বিষয় সেখানে স্থান পায়। কাজেই বিজ্ঞান ও কলা -এ দুয়ের সমন্বয়ে অর্থনীতি পরিচালিত হয়।


৫। মুদ্রা ব্যবহারের স্বীকৃতি (Acceptance of money use): বিনিময় প্রসঙ্গে অর্থের ব্যবহার ও তার মাধ্যমে কল্যাণ অর্জন প্রচেষ্টা এ সংজ্ঞায় স্বীকৃতি পায়।


মার্শালের সংজ্ঞার সমালােচনা/ ত্রুটি-বিচ্যুতি কি কি?(What are the criticisms / defects of Marshall’s definition ?)


মার্শালের সংজ্ঞার সমালােচনা/ ত্রুটিবিচ্যুতিগুলো -

(১) রবিন্সের মতে, মার্শাল প্রদত্ত সংজ্ঞা বিজ্ঞানসম্মত নয়। সংজ্ঞাটি অনির্দিষ্ট ও অনিশ্চিত লক্ষ্যে পরিচালিত।


(২) অর্থনৈতিক কাজ ও অ-অর্থনেতিক কাজ, এ দুয়ের বিভক্তি রেখা স্পষ্ট নয়। কাজেই এ সংজ্ঞাতে কাজের গ্রুপ বিভক্তি সঠিক নয়।


(৩) সংজ্ঞাতে বস্তুগত দ্রব্য ভিত্তিক কল্যাণ কেবল বিবেচিত হয়। কিন্তু অবস্তুগত বা সেবামূলক দ্রব্য থেকে উপযােগ পাওয়া যায় এবং তা কল্যাণ নির্দেশ করতে পারে। অথচ এ সংজ্ঞাতে তা উল্লেখ করা হয় নি।


(৪) বস্তুগত দ্রব্যের মূল্য নির্ধারণ প্রসঙ্গ এ সংজ্ঞাতে স্থান পায়, কিন্তু সেবাধর্মী অবস্তুগত বিষয়কে মূল্য নির্ধারণের আওতায় এখানে আনা হয় নি।


মার্শালের সংজ্ঞার সুবিধা / গুনাবলী কি কি?(What are the advantages / merits of Marshall’s definition?)


১। শুধু সম্পদের মধ্যে সীমিত না থেকে সম্পদের সাথে মানুষের কার্যাবলীর সম্পর্কের অবিচ্ছিন্নতা এখানে স্পষ্ট হয়ে উঠে।


২। অর্থনৈতিক কল্যাণের গুরুত্ব উপলব্ধি করা যায়।


৩। অথনীতিকে সমাজবিজ্ঞান হিসাবে অভিহিত করা হয়। এর দ্বারা সমাজ প্রেক্ষিতে বিজ্ঞান ভিত্তিক পর্যালােচনার গুরুত্ব উপলব্ধি করা যায়।


৪। এ সংজ্ঞায় অর্থনৈতিক ও অ-অর্থনৈতিক কাজ গুলাের বিভাজন পরিলক্ষিত হয়। আর অর্থনৈতিক কাজের গুরুত্ত্বও তার মাধ্যমে উপলব্ধি করা যায়।


অর্থনীতি সম্পর্কিত অ্যাডাম স্মিথ ও আলফ্রেড মার্শালের সংজ্ঞার মধ্যে পার্থক্য দেখাও। (Show the differences between the definitions of economics given by Adam Smith and Alfred Marshall.)





অর্থনীতি সম্পর্কিত অ্যাডাম স্মিথ ও মার্শালের সংজ্ঞার মধ্যে বেশ কিছু পার্থক্য পরিলক্ষিত হয়, সেগুলাে নিম্নে উল্লেখ করা হল:


(১) অ্যাডাম স্মিথ এর সংজ্ঞায় সম্পদ (wealth) সংগ্রহের উপর জোর দেওয়া হয়েছে, আর মার্শাল এর সংজ্ঞায় মানবীয় কল্যাণের (human welfare) বিষয়টি অধিক গুরুত্ব পায়।


(২) স্মিথ এর সংজ্ঞায় অর্থনৈতিক মানুষের (economic man) পর্যালােচনা করা হয়, কিন্তু মার্শাল এর সংজ্ঞায় সত্যিকার অবয়বসম্পন্ন মানুষকে (real man) নিয়ে পর্যালােচনা করা হয়।


(৩) স্মিথ এর সংজ্ঞায় মানুষের চেয়ে সম্পদ গুরুত্ব পায়। কিন্তু মার্শাল এর সংজ্ঞায় মানুষ অধিক তাৎপর্যপূর্ণ


(৪) অ্যাডাম স্মিথ এর সংজ্ঞায় সম্পদ যেমন উদ্দেশ্য, তেমনি আবার উপায়ও। কিন্তু মার্শাল এর সংজ্ঞায় বস্তুগত সম্পদ একটি মাধ্যম বা উপায় হতে পারে, কিন্তু উদ্দেশ্য হল মানুষের কল্যাণ অর্জন।


(৫) অ্যাডাম স্মিথ এর সংজ্ঞায় সম্পদ সৃষ্টি বা উৎপাদনের (production of wealth) উপর বেশি নজর দেওয়া হয়। মার্শাল এর সংজ্ঞায় সম্পদ ভােগ (consumption of wealth)প্রেক্ষিতে তৃপ্তি বা কল্যাণ প্রাপ্তির উপর গুরুত্ব আরােপিত হয়।


আলফ্রেড মার্শাল প্রদত্ত অর্থনীতির সংজ্ঞা সংক্রান্ত অতি সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর(Very short answer to questions) :


(১) আলফ্রেড মার্শাল কোন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ছিলেন?

উ: ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল ইকোনমির অধ্যাপক ছিলেন।


(২) অধ্যাপক মার্শাল কোন দেশের নাগরিক?

উ: গ্রেট ব্রিটেন।


(৩) মার্শাল লিখিত অর্থনীতির অন্যতম পাঠ্য গ্রন্থের নাম কি?

উ: Principles of Economics (1890) ।




(৪) ব্যষ্টিক অর্থনীতির জনক হিসাবে কাকে বিবেচনা করা হয়?

উ: আলফ্রেড মার্শাল ।


(৫) অর্থনীতি বিষয়ক কোন্ সংজ্ঞায় মানুষ ও মানুষের কল্যাণ প্রসঙ্গ গুরুত্ব পায়?

উ: অধ্যাপক মার্শালের সংজ্ঞায়।


(৬) কল্যাণের দৃষ্টিকোণ থেকে অর্থনীতির সংজ্ঞা মূলত: প্রদান করেছেন- (ক ) এডাম স্মিথ (খ) কেইনস (গ) মার্শাল (ঘ) এল রৰিন্স।

উ: (গ) মার্শাল


(৭)মার্শালের সংজ্ঞাকে অর্থনীতির কল্যাণভিত্তিক সংজ্ঞা কেন বলা হয়?

উঃ মানুষের দৈনন্দিন জীবনের কার্যাবলীর মূল উদ্দেশ্য হলো বস্তুগত কল্যাণ অর্জন তথা মানবীয় কল্যাণ সাধন, তাই মার্শালের সংজ্ঞাকে অর্থনীতির কল্যাণভিত্তিক সংজ্ঞা বলা হয়।


উৎস-




ধন্যবাদ

মনতোষ চক্রবর্তী



কৃতজ্ঞতাঃ Wikipedia (for photos)

1,555 views0 comments

Recent Posts

See All

Comentários


bottom of page