top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Microeconomic model & market equilibrium



অর্থনৈতিক মডেল

নির্দিষ্ট লক্ষ্যকে সম্মুখে রেখে বিভিন্ন চলকের দ্বারা নির্দেশিত অর্থনৈতিক সম্পর্কের সংবদ্ধ রূপায়নকে অর্থনৈতিক মডেল বলে। একটি অর্থনৈতিক মডেল মূলতঃ অর্থনীতির তত্ত্বভিত্তিক একটি কাঠামাে। সেই কাঠামাে যে গণিতভিত্তিক হতে হবেই, এমন কোন কথা নেই । যদি তা গণিতভিত্তিক হয়, তবে তাতে সমীকরণের সেট ব্যবহৃত হবে এবং বিভিন্ন চলকের মধ্যে আন্তঃসম্পর্ক অনুসন্ধানের জন্য সমীকরণগুলােকে প্রয়ােজন অনুসারে লক্ষ্য অভিমুখে সংস্থাপন করা হবে। সুতরাং-

নির্দিষ্ট লক্ষ্যকে সম্মুখে রেখে যখন গাণিতিক সমীকরণ বা চিত্রের সেটের মাধ্যমে চলকগুলাের আন্তঃসম্পর্ক নির্দেশ করা হয় এবং তা থেকে অর্থনীতির তত্ত্বভিত্তিক কাঠামােতে সিদ্ধান্ত গ্রহণের সুযােগ থাকে, তখন সেই সমীকরণ বা চিত্রের সেটের সমন্বিত রূপকে অর্থনৈতিক মডেল বলে।


ব্যষ্টিক অর্থনৈতিক মডেল

নির্দিষ্ট লক্ষ্যকে সম্মুখে রেখে যখন গাণিতিক সমীকরণ বা চিত্রের সেটের মাধ্যমে ব্যষ্টিক চলকগুলাের মধ্যে সম্পর্ক নির্দেশ করা যায় এবং তা থেকে ব্যষ্টিক ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণের সুযােগ থাকে, তখন সেই সমীকরণ বা চিত্রের সেটের সমন্বিত রূপকে ব্যষ্টিক অর্থনৈতিক মডেল বলে । ব্যষ্টিক অর্থনৈতিক মডেলের মধ্যে বাজার দাম নির্ধারণ মডেল অন্যতম।


ব্যষ্টিক অর্থনৈতিক মডেল এর একটি নমুনা/ উদাহরণ: ব্যষ্টিক বাজার ভারসাম্য মডেল (Micro market equilibrium model)

[ব্যষ্টিক অর্থনীতিতে একটি মডেল গঠন কর। অথবা, বাজার ভারসাম্য মডেল গঠন কর এবং সেই মডেলটি সমাধান কর [Construct a microeconomic model. Or, Construct a market equilibrium model and solve the model .]


একটি একক দ্রব্য বাজারে (isolated commodity market) দাম নির্ধারণের মডেলকে ব্যষ্টিক বাজার ভারসাম্য মডেল বলা হয়। তাকে আংশিক বাজার ভারসাম্য মডেলও বলে। লিনিয়ার (সরল রৈখিক) সংখ্যাসূচক সমীকরণের মাধ্যমে মডেলকে নির্দেশ করা যাকঃ



সমীকরণের ভিত্তিতে চিত্র অংকন দ্বারা ভারসাম্য অবস্থা তথা মডেল উপস্থাপন করা হয়েছে । চিত্রে E বিন্দুতে চাহিদা রেখা ও যােগান রেখা ছেদ করে। ভারসাম্য দাম নির্ধারিত হয় 3 (টাকা) এবং ভারসাম্য পরিমাণ হলাে ৪ (একক)।


দ্রষ্টব্য :

যারা ব্যষ্টিক অর্থনীতির মডেল বা বাজার ভারসাম্য মডেল বা দাম/ মূল্য নির্ধারণ মডেল হিসাবে আরো কিছু জানতে আগ্রহী, তাদের জন্য আছে ইউ টিউব ভিডিওগুলো নিচের url তে ক্লিক করলে সংশ্লিষ্ট ভিডিওগুলো দেখা যাবে। আশা করি তাতে কারো না কারো উপকার হবে(অনার্স ১ম বর্ষ ছাড়াও ২ য়, ৩য়, ৪ র্থ বর্ষ এবং মাস্টার্স প্রিলিঃ ও ফাইনাল বর্ষের শিক্ষার্থিদের লিখিত ও মৌখিক পরীক্ষায় অবশ্যই কাজে লাগবে। )


১. বক্রাকৃতি (নন -লিনিয়ার) চাহিদা ও যোগান সমীকরণ ও চিত্রের মাধ্যমে ব্যষ্টিক অর্থনীতির মডেল বা বাজার ভারসাম্য মডেল বা দাম/ মূল্য নির্ধারণ মডেল কিভাবে দেখানো যায়?

- এ প্রশ্নের উত্তর পেতে নিচের url টিতে ক্লিক করতে হবে।


২. বাজার ভারসাম্য মডেল প্রেক্ষিতে উত্তর দাও-

(ক) বাজার ভারসাম্যের অস্তিত্ব(existence) বলতে কি বুঝানো হয়?

(খ) বাজার ভারসাম্যের একত্ব/ অদ্বিতীয়তা (uniqueness) বলতে কি বুঝানো হয়?

(গ) বাজার ভারসাম্যের বহুত্ব/ ভারসাম্যের একাধিক পরিস্থিতি (multiplicity / multiple equilibria ) বলতে কি বুঝানো হয়?

(ঘ) ব্যষ্টিক মডেল এর মাধ্যমে ভারসাম্যের অস্তিত্ব (existence), একত্ব/ অদ্বিতীয়তা (uniqueness) ও বহুত্ব/ ভারসাম্যের একাধিক পরিস্থিতি (multiplicity / multiple equilibria ) ব্যাখ্যা কর।

(ঙ) মুক্ত দ্রব্যের (free goods) ক্ষেত্রে ভারসাম্য পরিস্থিতির ব্যাখ্যা দেয়া যায় কি ?

- এসব প্রশ্নের উত্তর পেতে নিচের url টিতে ক্লিক করতে হবে।


৩. বাজার ভারসাম্য মডেল প্রেক্ষিতে নিম্নের প্রশ্নগুলোর উত্তর দাও-

(ক) ভারসাম্য(equilibrium ) কি ?

(খ) বাজার ভারসাম্য(market equilibrium) কি ?

(গ) স্থায়ী(stable) ও অস্থায়ী(unstable) ভারসাম্য কি?/ভারসাম্যের স্থায়িত্ব বা স্থিতিশীলতা(stability) কি? কখন বাজার ভারসাম্য স্থিতিশীল এবং কখন অস্থিতিশীল হয়?/ বাজার ভারসাম্য কখন স্থায়ী ও কখন অস্থায়ী হয়?

(ঘ) কি ধরণের ভারসাম্যকে নিরপেক্ষ(neutral) ভারসাম্য বলা হয়?

(ঙ) স্থিতিয় (static) ও তুলনামূলক স্থিতিয় (comparative static) ভারসাম্য কি ? স্থিতিয় ও তুলনামূলক স্থিতিয় বাজার ভারসাম্য মডেল ব্যাখ্যা কর। স্থিতিয় স্থিতিশীলতা ( static stability) কি?

(চ) গতীয় / গতিশীল ভারসাম্য কি? কৰ- ওয়েব মডেল এর মাধ্যমে গতীয় / গতিশীল ভারসাম্য এর স্থায়িত্ব বা স্থিতিশীলতা কিভাবে চিত্রে নির্দেশ করা যায় ?

- এসব প্রশ্নের উত্তর পেতে নিচের url টিতে ক্লিক করতে হবে।


উৎস:


957 views0 comments

Recent Posts

See All

Comments


bottom of page