top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Multiplicity of Wants as the Root of Economics




অর্থনীতির শেকড় অনুসন্ধান-

অর্থনীতি/ অর্থশাস্ত্র উদ্ভব-এর মনস্তাত্ত্বিক (Psychological) কারণ-

অভাবের বহুত্ব বা অসীমতা (Infinity / Multiplicity of wants)



অর্থনীতির উদ্ভব-এর পশ্চাতে গোড়ায় মূলতঃ মনস্তাত্ত্বিক (Psychological) কারণ কাজ করেছে, তা হলো অভাবের বহুত্ব বা অসীমতা (Infinity / Multiplicity of wants)।

অভাবের বহুত্ব হলাে মানুষের সেই মনস্তাত্ত্বিক বৈশিষ্ট্য, যার কারণে দ্রব্য ও সেবার পরিমাণ এবং তাদের বৈচিত্র্য সম্পর্কে কিছুতেই মানুষ সন্তুষ্ট নয়। সর্বদাই একটির পর ‘আরাে একটি অভাব’ তার সামনে হাজির হয়। বিশ্ব যদি এমন হতাে যে, যে যা চায় এবং যতটা চায়, সবটাই পাওয়া যায়(আলাদীনের ম্যাজিক প্রদীপ এর মতো) তাহলে অর্থনৈতিক সমস্যার কোন প্রশ্ন উঠত না। মানুষের কাছে দু’কারণে বস্তুগত অভাবের উৎপত্তি ঘটে। প্রথমত মৌলিক জীবনধারণের প্রয়ােজনে বস্তুগত অভাবের উৎপত্তি ঘটে যেমন খাদ্য,, বস্ত্র ও বাসস্থান এর প্রয়োজনীয়তা । জীবন টিকিয়ে রাখার জন্য এসব অতি আবশ্যক বলে এদেরকে Needs বলা হয়। বর্তমানে ন্যূনতম শিক্ষা ও চিকিৎসা সেবাও Needs এর অন্তর্ভুক্ত হয়। দ্বিতীয়ত ন্যূনতম চাহিদা মিটানাের পরও বস্তুগত অভাবের উৎপত্তি মানুষের জীবনে ঘটতে থাকে। তবে সেগুলোর অভাবে জীবন বিপন্ন হয়ে পড়বে, এমন নয়, এ ধরণের দ্রব্য ও সেবার চাহিদা Wants পর্যায়ভুক্ত হবে, এগুলোকে Needs বলা হবে না। এ অভাবগুলো মিটানোর জন্য বেশি পরিশ্রম করতেও মানুষ প্রস্তুত। আর প্রস্তুত বলেই জীবন রক্ষার জন্যে কিছু খাবার ও পানিয় পেয়েই আমরা সন্তুষ্ট থাকি না। ঠান্ডা থেকে নিজেকে রক্ষার মত পােষাক পরিধান করেই আমরা থেমে থাকি না। আমরা এমন এমন সব দ্রব্য ও সেবা চাই যাতে আমাদের জীবন আরাে আরামদায়ক ও আনন্দময় হয়ে উঠে। এভাবে ভােগ্য চাহিদার রেঞ্জ বা পরিধি প্রসারিত হতে থাকে। আমরা দ্রব্য সামগ্রি চাই, যেমন বাড়ী চাই, গাড়ী চাই, জুতা, সার্ট, টেনিস রেকেট সব চাই। একইভাবে আমরা সেবা চাই, যেমন চাই বাড়তি চিকিৎসা সেবা, সেলুন ও লন্ড্রির সেবা। আমরা যা চাচ্ছি, সেটি পেয়ে গেলে আমরা আরাে কিছু চাই। আমাদের পূর্ব পুরুষ যা কল্পনা করতেও পারেনি, আজ আমরা তা চাই এবং সেই চাওয়ার শেষ নেই। কাজেই বস্তুগত অভাব এমন কোন নির্দেশনা দেয় না যে, আমরা পরিপূর্ণভাবে তৃপ্ত (Our material wants show no sign of being completely satisfied)। ফলে অসীম অভাবের কারণে সীমিত সম্পদ তার সাথে কুলিয়ে উঠতে পারে না, তাই দেখা দেয় স্বল্পতার সমস্যা ।



অভাবের শিকলটি যখন অসীম প্রসারিত হতে থাকে, সীমাবদ্ধ সম্পদ ও অসীম অভাব এই দু’এর মধ্যে সমন্বয় সাধন করতে গিয়ে মানুষকে তখন পছন্দ বা নির্বাচন (choice and select) করতে হয়। সীমিত সম্পদ দ্বারা যখন সব অভাবকে সে পূরণ করতে পারে না, তখন অভাবের মধ্যে কোনটি বেশি জরুরী বা গুরুত্ববহ, তা’ তাকে নির্বাচন করতে হয়। সেই নির্বাচন বা পছন্দের উপর ভিত্তি করে অর্থনৈতিক কর্মকান্ড পরিচালনার সিদ্ধান্ত নিতে হয়।



কাজেই অসীম অভাব, সম্পদের স্বল্পতা, পছন্দ/ নির্বাচন ও অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহণ-এক সুতােয় গাঁথা। এই উপলব্ধির আলোকে সূত্রপাত ঘটে অর্থনীতি বা অর্থশাস্ত্রের।

27 views0 comments

Recent Posts

See All

Comments


bottom of page