top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Phillips Curve-Characteristics


প্রশ্ন-৯। ফিলিপস রেখার বৈশিষ্ট্যগুলাে কি কি? (What are the characteristics of the Phillips curve?)

-প্রফেসর মনতোষ চক্রবর্তী

Email: manotosh.chakravarty@gmail.com


উ: ফিলিপস রেখার বৈশিষ্ট্যগুলাে নিম্নরূপ:


(ক) স্বল্পকালীন ফিলিপস রেখা প্রেক্ষিত বৈশিষ্ট্য:


বৈশিষ্ট্য-(১) ফিলিপস রেখা বরাবর মুদ্রাস্ফীতি ও বেকারত্বের সমন্বয় নির্দেশিত হয়।

ফিলিপস রেখা বলতে এমন একটি রেখা বুঝানাে হয়, যার বিভিন্ন বিন্দুতে আর্থিক মজুরী বৃদ্ধির হার (বা মুদ্রাস্ফীতির হার) ও বেকারত্বের হার এ দুয়ের সম্পর্ক দেখানাে হয়।


বৈশিষ্ট্য-(২) ফিলিপস রেখার প্রত্যেক বিন্দুতে বেকারত্ব ও মুদ্রাস্ফীতির একটি করে সংমিশ্রণ পরিলক্ষিত হয়।



চিত্রে E বিন্দুতে বিবেচ্য দেশের ৫% বেকারত্ব থাকে, তার সাথে থাকে ২% মুদ্রাস্ফীতি। F বিন্দুতে ১% বেকারত্বের সাথে ১০% মুদ্রাস্ফীতি লক্ষ্য করা যায় ।


বৈশিষ্ট্য-(৩) স্বল্পকালীন ফিলিপস রেখা ভূমি অক্ষকে ছেদ করে।

এর অর্থ হলাে সমাজে স্বাভাবিক বেকারত্ব কিছু না কিছু থাকবে, আর স্বাভাবিক বেকারত্বস্থলে মুদ্রাস্ফীতির হার হবে শূন্য, আর স্বাভাবিক বেকারত্ব এর নির্দিষ্ট স্তরের পরে মুদ্রাস্ফীতির হার হবে ঋণাত্মক । চিত্রে তা লক্ষ্য করা যায়।


বৈশিষ্ট্য-(৪) স্বল্পকালীন ফিলিপস রেখা লম্ব অক্ষকে ছেদ করে না।

লম্ব অক্ষকে যদি স্বল্পকালীন ফিলিপস রেখা ছেদ করতো, তবে সেই ছেদ বিন্দুতে সমাজের বেকারত্ব হতো শূন্য (০) । কিন্তু বাস্তবে সমাজে বেকারত্ব কখনও শূন্য(০) হতে পারে না। যে কোন দেশে সংঘাতমূলক (frictional) ও কাঠামােগত (structural) বেকারত্ব কিছু না কিছু থাকবেই।


বৈশিষ্ট্য-(৫) স্বল্পকালীন ফিলিপস রেখা বাম থেকে ডানদিকে নিম্নগামী হয়। অর্থাৎ বেকারত্ব ও মুদ্রাস্ফীতির হার- এ দুয়ের মধ্যে বিপরীত সম্পর্ক(ট্রেড ওফফ) দেখা যায়।

বেকারত্ব বাড়লে মুদ্রাস্ফীতির হার হ্রাস পায়। বিপরীত অবস্থায় বেকারত্ব কমলে মুদ্রাস্ফীতির হার বাড়ে। এভাবে স্বল্পকালীন ফিলিপস রেখায় মুদ্রাস্ফীতি ও বেকারত্বের ট্রেড অব (বিনিময়) পরিলক্ষিত হয়। চিত্রে E বিন্দু থেকে F বিন্দুতে অবস্থান সঞ্চালিত হলে দেখা যায়, বেকারত্ব ৫% থেকে ১% তে নেমে আসে, তবে মুদ্রাস্ফীতির হার ২% থেকে ১০% তে বাড়ে।


(খ) দীর্ঘকালীন ফিলিপস রেখা প্রেক্ষিত বৈশিষ্ট্য:


বৈশিষ্ট্য-(১) উল্লম্বতা: দীর্ঘকালীন ফিলিপস রেখা(LPh) উল্লম্ব হয়।







বৈশিষ্ট্য-(২) ট্রেড অব বা বিনিময় এর অনুপস্থিতি: দীর্ঘমেয়াদী ফিলিপস রেখা হিসাবে উল্লম্ব রেখাতে বেকারত্ব ও মুদ্রাস্ফীতির মধ্যে কোন ট্রেড অব বা বিনিময় থাকে না।


বৈশিষ্ট্য-(৩) স্বাভাবিক বেকারত্বের অপরিবর্তনীয়তা: দীর্ঘকালীন ফিলিপস রেখাটি ভূমি অক্ষে স্বাভাবিক বেকারত্বের হার নির্দেশক বিন্দুতে(Un) উল্লম্ব বা দন্ডায়মান থাকে, যেখানে মুদ্রাস্ফীতির হার বাড়লেও স্বাভাবিক বেকারত্বের বিন্দু অপরিবর্তিত থাকে।


বৈশিষ্ট্য-(৪) দীর্ঘকালীন ফিলিপস রেখার নীতিভিত্তিক বৈশিষ্ট্য-স্বাভাবিক বেকারত্ব হ্রাসের ব্যর্থ প্রচেষ্টা: স্বাভাবিক বেকারত্ব থেকে সরকার যদি বেকারত্ব এর হার নামাতে চায়, সেই প্রচেষ্টা প্রকৃত অবস্থায় ব্যর্থ হয়। বেকারত্বকে স্বাভাবিক হার থেকে আরও নামাতে চাইলে সেখানে কেবল মুদ্রাস্ফীতিই বাড়বে।


বৈশিষ্ট্য-(৫) ফিলিপস রেখার চূড়ান্ত শিক্ষণীয় বৈশিষ্ট্য- একযোগে মুদ্রাস্ফীতি ও বেকারত্ব এর অনিয়ন্ত্রনযোগ্যতা: ফিলিপস রেখা বরাবর মুদ্রাস্ফীতি ও বেকারত্ব উভয়েই সামাজিক ব্যয়ভার ও সমাজ কল্যাণ হ্রাস নির্দেশ করে এবং দুটো সমস্যাকে একসাথে মোকাবেলা করা কঠিন ।



-প্রফেসর মনতোষ চক্রবর্তী

Email: manotosh.chakravarty@gmail.com

1,189 views0 comments

Recent Posts

See All

Comments


bottom of page