top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Problems of scarcity and selection in economics

প্রশ্ন: অর্থনীতিতে দুষ্প্রাপ্যতা ও নির্বাচনের সমস্যা বলতে কি বুঝ?(What do you mean by the problems of scarcity and selection/ choices in economics?)


-প্রফেসর মনতোষ চক্রবর্তী





উঃ অর্থনীতিতে দুষ্প্রাপ্যতা সমস্যা (the problem of scarcity)

অর্থনীতির মূল সমস্যা হলো -দুষ্প্রাপ্যতা, যাকে ‘স্বল্পতা’ তথা অপ্রতুলতার সমস্যা বলা হয়। দুষ্প্রাপ্যতা হল সেই পরিস্থিতি, যেখানে জনগণ তাদের অভাব পূরণের উদ্দেশ্যে যে সব দ্রব্য ও সেবা যে পরিমাণে পেতে আগ্রহী, সেগুলো উৎপাদন করার জন্য যেসব সম্পদ বা উপকরণ লাগে , সেগুলো অপর্যাপ্ত। সহজভাবে বলা যায়, প্রত্যেকের জন্য প্রত্যেকটি (everything for everybody) বস্তু বা সেবা পর্যাপ্ত পাওয়া যায় না, এ সমস্যাই হলো দুষ্প্রাপ্যতা সমস্যা। সীমিত সম্পদ ও অসীম অভাবের মধ্যে সামঞ্জস্য বিধান করতে গিয়ে এই অপ্রতুলতা বা দুষ্প্রাপ্যতার উদ্ভব হয়। পৃথিবীতে যেহেতু সম্পদ সীমিত, স্বাভাবিকভাবেই যে দ্রব্য সামগ্রী ও সেবা তা থেকে পাওয়া যায়, তারাও সীমিত হবে। সম্পদ-এর স্বল্পতা বলতে প্রয়ােজনের তুলনায় কম পরিমাণ সম্পদকে বুঝানাে হয়। সুতরাং ‘প্রয়ােজনের তুলনায় কম' এ কথাটির মধ্যে দুষ্প্রাপ্যতার সমস্যা নিহিত আছে। যেমন, বেসিক কম্পিউটার প্রােগ্রামিং-এর ক্লাস করার জন্য যত শিক্ষার্থী আগ্রহী, সবাইকে ক্লাস রুমে সিট দেওয়া যায় না। তাহলে বিষয়টি দাঁড়াল ক্লাস রুমে সিটের (আসন সংখ্যার) অপ্রতুলতা/দুষ্প্রাপ্যতা আছে।





নির্বাচন সমস্যা বা পছন্দ (বাছাই) সংক্রান্ত সমস্যা (The problem of choice/ selection)

স্বল্পতার সমস্যা থেকে পছন্দ বা নির্বাচনের সমস্যার উৎপত্তি ঘটে। পছন্দ বা নির্বাচনের সঙ্গে ওতপ্রােতভাবে যে সমস্যা মানুষের সম্মুখে হাজির হয়, তা হল সম্পদের দুষ্প্রাপ্যতা। অধ্যাপক রবিন্স সম্পদের দুষ্প্রাপ্যতার কারণে অভাব থেকে গুরুত্বের ভিত্তিতে বাছাই পর্ব সমাধা করতে বলেন। তিনি বলেন, দুষ্প্রাপ্য সম্পদের সঠিক ব্যবহারের প্রয়ােজনে বিকল্প ক্ষেত্রগুলাে নির্বাচনের প্রয়ােজন।


প্রত্যেক ব্যক্তি, প্রত্যেক পরিবার, প্রত্যেক ব্যবসা প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক সংগঠন, সমাজ এবং প্রত্যেক রাষ্ট্র, কেউই বাছাইকে বা নির্বাচনকে বাদ দিতে পারে না।

যেহেতু সব অভাব / ইচ্ছা এক সাথে পূরণ করা সম্ভব নয়, তাই বাছাই বা নির্বাচনের প্রশ্ন এসে পড়ে। তবে সেই বাছাইকে ‘সফল বাছাই' বলা হবে, যখন লক্ষ্যের সাথে সংগতি রেখে সঠিক পছন্দ / নির্বাচন সম্ভব হবে ।

সবাকেই বাছাই বা নির্বাচন করতে হয়। কারণ যে সব বস্তু বা উপাদানকে নিয়ে আমাদের কাজ করতে হয় সেগুলাের যােগান সীমিত। তাই কি নির্বাচন করা যায়, কিভাবে নির্বাচন করা যায় এসব নিয়ে সমস্যায় পড়তে হয়। আর এই হল নির্বাচনের সমস্যা। ভোগ ক্ষেত্রে নির্বাচন / পছন্দ, উৎপাদন ক্ষেত্রে সম্পদ বা উপকরণ বাছাই, প্রয়োগ (সম্পদের অপচয়রোধ ও বুদ্ধিমত্তার সাথে) ও বন্টন (allocative and distributive efficiency) , সঠিক প্রযুক্তি নির্বাচন ও কারিগরি দক্ষতা অর্জন (technical efficiency), আর সমাজের কাদের জন্য উৎপাদন করা হবে, তাও স্থির করতে হয় । এভাবে অর্থনৈতিক দক্ষতার (economic efficiency) [যার মধ্যে আছে ভোগ দক্ষতা(consumption efficiency) , উৎপাদন দক্ষতা (production efficiency), প্রযুক্তিগত দক্ষতা(technological efficiency) ইত্যাদি] লক্ষ্যকে সামনে রেখে - কি, কিভাবে এবং কার জন্য উৎপাদন করা হবে, এসব প্রশ্নের সম্মুখীন হওয়াই হলো পছন্দ /নির্বাচন ও সিদ্ধান্ত গ্রহণের সমস্যা।

সারসংক্ষেপঃ মানুষের অভাবের ক্ষেত্র নির্বাচন এবং উপকরণের বিকল্প ব্যবহারযােগ্যতা সম্পর্কে অনুসন্ধান প্রক্রিয়াকে নির্বাচন সমস্যা বলে। আর এই সমস্যা উদ্ভবের মূল কারণ হলাে- অভাবের সীমাহীনতা ও সম্পদের অপ্রতুলতা বা দুষ্প্রাপ্যতার সমস্যা ।

-প্রফেসর মনতোষ চক্রবর্তী

Email: manotosh.chakravarty@gmail.com

818 views0 comments

Recent Posts

See All

Comentários


bottom of page