top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Robert Owen- a pioneer of an ideal factory system

একটি আদর্শ / অনুসরণযোগ্য ফ্যাক্টরি-ব্যবস্থার

পথিকৃৎ -Robert Owen


নিউ ল্যানারক মিল , স্কটল্যান্ড-এর একটি চিত্ররূপ


1800 সালের পয়লা জানুয়ারি Robert Owen তাঁর শ্বশুরের বস্ত্র কারখানা (টেক্সটাইল মিল) যা স্কটল্যান্ডের নিউ ল্যানারক -এ অবস্থিত, তার মালিকানা ক্রয় করেন। এক নব্য আলোকিত(enlightened) ফ্যাক্টরি মালিক হিসাবে নিজের ভূমিকা তিনি তুলে ধরার প্রয়াস পান । সমসাময়িক কালে অন্যান্য ফ্যাক্টরি মালিকরা বেশির ভাগই ছিলেন মুনাফা লালায়িত। মুনাফা বাড়াতে তারা শ্রমিকদেরকে অমানুষিক পরিশ্রমে বাধ্য করতেন। যারপরনাই অত্যাচার , শোষণ ও পাওনা বঞ্চিতকরণের মাধ্যমে মালিকরা বাড়তি মুনাফা অর্জন করতেন । কিন্তু রবার্ট ওয়েন ভিন্ন নীতি গ্রহণ করেন।


শ্রমিকদেরকে খুশি রেখে মুনাফা সর্বোচ্চকরণ ছিল তাঁর লক্ষ্য। তিনি বিশ্বাস করতেন যদি শ্রমিকদেরকে আনন্দে রাখা যায়, সুখে রাখা যায় তবে তারা আরো বেশি করে কাজ করতে উৎসাহী হবে। তাই তিনি এমন কিছু পরিবর্তন আনার চেষ্টা করেন, যা ছিল সে-সময়কালে শ্রমিকদের জন্য অচিন্তনীয়। তিনি শ্রমিকদের জন্য আবাসস্থল নির্মাণ করে দেন। তাদের জন্য আদর্শ গ্রাম তৈরি করেন। তাদের ছেলেমেয়েদের জন্য স্কুল তৈরি করেন, যাতে তারা লেখাপড়া করতে পারে। এমনকি স্থানীয় বিপণি বিতান গড়ে তুলেন, যেখান থেকে ন্যায্য মূল্যে প্রয়োজনীয় পণ্য সামগ্রী তারা কিনতে পারে।

Robert Owen এর ফ্যাক্টরি দেখে ইংরেজ কবি Robert Southey মুগ্ধ হয়েছিলেন এবং তিনি বলেছিলেন যে, বিজ্ঞানমনস্কতার আলোকে যে ধরনের নিরাপদ শিল্প-কারখানা হওয়া উচিত, তারই প্রকৃষ্ট উদাহরণ হল ওয়েনের ফ্যাক্টরি। সেখানে লক্ষ্য করা গেছে- কিভাবে মেশিনগুলোকে যত্নসহকারে স্থাপন করতে হয় , তাদের পরিচর্যা করা অর্থাৎ যতটা সম্ভব পরিচ্ছন্ন রাখা , এসবের কোনোই ঘাটতি ছিল না সেখানে। কোনরকম দুর্গন্ধ বা আশপাশে ময়লা জমে থাকা এরকম কোন চিহ্ন সেখানে ছিল না। ফ্যাক্টরিতে ছিল মিলনায়তন ও খাওয়াদাওয়ার ডাইনিং হল বা ক্যান্টিন, ছিল আধুনিক যাবতীয় ব্যবস্থা। শ্রমিকদের জন্য তিনি গড়ে তুলেছিলেন মনোমুগ্ধকর এক পরিবেশ। দশ বছরের নিচের ছেলেমেয়েদের কাজে আসা সেখানে বারণ, অথচ অন্যান্য কারখানা মালিকরা বেশি মুনাফার লোভে শিশুদের কাজে লাগাতে উৎসাহী ছিলেন । তিনি সারা বিশ্বের মধ্যে এরকম একটি আদর্শ ‘প্রথম’ এলিমেন্টারি স্কুল গড়ে তুলেছিলেন। কোনো অপরাধের জন্য শ্রমিকদেরকে শারীরিক শাস্তি দেওয়ার পদ্ধতিতে তিনি বিশ্বাস করতেন না। তিনি শ্রমিকদেরকে যতটা সম্ভব উপদেশ বা পরামর্শ দিয়ে কাজ করাতে ইচ্ছুক ছিলেন। তবে তত্ত্বাবধান-এর কাজটি অনেকটা নীরবেই তিনি সারতেন। শ্রমিকদেরকে কাজে সবসময় উৎসাহিত করতেন । শ্রমিক-মালিক এর মধ্যে সু-সম্পর্ক প্রতিষ্ঠা পেয়েছিল এই আদর্শ ফ্যাক্টরি সিস্টেম-এর মাধ্যমে, যা সেসময়ে ছিল অকল্পনীয়।


রবার্ট ওয়েন -ইউটোপিয়ান সমাজতন্ত্রী

(সমাজতন্ত্রের কল্পিত আদর্শের স্বপ্নদ্রষ্টা)



Robert Owen (1771-1858)


ওয়েন একজন ইউটোপিয়ান সমাজতন্ত্রী হিসাবে খ্যাত ছিলেনতিনি প্রচলিত স্কুলে কিছুকাল লেখাপড়া করেন২৮ বছর বয়সে New Lanark Mill নামে একটি বস্ত্র মিলের মালিক হনপরবর্তীতে সেই মিলটি স্কটল্যাণ্ডের সবচেয়ে বড় ও আদর্শ মিল হিসাবে পরিগণিত হয়ওয়েন মিলের মালিক হওয়া সত্ত্বেও টেড ইউনিয়নের সমর্থক ছিলেনতিনি মনে করতেন পরিবেশগত কারণেই মানুষ ভাল অথবা মন্দ হয়পরিবেশের উন্নতি নির্ভর করে প্রকৃত পরিবর্ধিত শিক্ষার উপরতাঁর মতে, মানুষ স্বভাবজাতভাবে ভাল, কিন্তু পুঁজিবাদী সমাজব্যবস্থাই তাদেরকে খারাপ করে তােলেওয়েন মিল মালিক হওয়া সত্ত্বেও ব্যক্তিগত সম্পত্তির বিরুদ্ধে মত প্রকাশ করেনতিনি গ্রামীণ সমাজে সমবায়ের উপরও বিশেষ গুরুত্ব আরােপ করেন


ফটোর উৎস হিসাবে কৃতজ্ঞতা স্বীকার:

Wikipedia

এবং

robert-owen.com



ধন্যবাদ। -প্রফেসর মনতোষ চক্রবর্তী

Email: manotosh.chakravarty@gmail.com

27 views0 comments

Recent Posts

See All

Comments


bottom of page