top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Schools of Economic Thought - 1.1.2





[ কপিরাইট মনতোষ চক্রবর্তী(লেখক) কর্তৃক সংরক্ষিত ] Email: manotosh.chakravarty@gmail.com






যে কোন বিষয়গত ব্যাখ্যা নিয়ে বিভিন্ন চিন্তাধারা গড়ে উঠে, কেউ এক একটি চিন্তাধারার সামিল হন, আবার কেউ সেই চিন্তাধারার বিরােধিতা করে নতুন চিন্তাধারার ধারক ও বাহক হন। এভাবে চিন্তাবিদদের বিভিন্ন গ্রুপ তৈরী হয়। সেই গ্রুপগুলােকে বিভিন্ন মতবাদ সম্বলিত ‘স্কুল’ বলা হয়। অর্থনীতিতেও এ ধরনের বিভিন্ন গ্রুপ বা স্কুল গড়ে উঠেছে। অর্থনীতিবিদদেরকে মতবাদের ধারক হিসাবে বিভিন্ন স্কুলের সদস্য হিসাবে ধরে নেওয়া হয়। অর্থনীতিতে প্রসারিত দৃষ্টিকোণ থেকে তিনটি স্কুল উল্লেখ করা যায়-গোঁড়া (conservative), বিল্পবাত্মক (radical) এবং উদারপন্থী (liberal)।





গোঁড়া অর্থনীতিবিদ হিসাবে (ক) ক্লাসিক্যাল অর্থনীতিবিদ বা মুক্ত বাজার অর্থনীতিবিদ (খ) ক্লাসিক্যাল উদারপন্থী বা শিকাগাে স্কুলের অনুসারীদের অন্তর্ভুক্ত করা হয়েছে।


উদারপন্থী অর্থনীতিবিদদেরকে মধ্যপন্থী ধরে নিয়ে তাঁদের ডানদিকে গোঁড়া অর্থনীতিবিদদের অবস্থান চিহ্নিত করা হয় বলে গোঁড়া অর্থনৈতিক স্কুলের চিন্তাবিদদের ডানপন্থী অর্থনীতিবিদ বলা হয়।


এই স্কুলের চিন্তাবিদদের মতে, জনগণের ব্যক্তিগত পছন্দ ও তার স্বাধীনতা, অর্থনৈতিক ব্যবস্থায় যৌক্তিক ভিত্তি হিসাবে বিবেচিত হয় । তাঁদের মতে, ‘মুক্ত বাজার’ ব্যবস্থা (স্বয়ংক্রিয় মূল্য ব্যবস্থা / free price mechanism) একটি অর্থনীতিতে দক্ষতা বয়ে আনে এবং প্রযুক্তির উন্নতি ঘটায়। তারা সরকারী অর্থনৈতিক কার্যকলাপের উপর অনাস্থা আরােপ করেন। বাজার প্রক্রিয়ার মধ্যে সরকারী হস্তক্ষেপ অর্থনৈতিক দক্ষতাকে হ্রাস করে বলে তাঁদের অভিমত ।


(ক) ক্লাসিক্যাল অর্থনীতিবিদ বা মুক্ত বাজার অর্থনীতিবিদ হিসাবে যাঁরা এ স্কুলের / গ্রুপের অন্তর্ভুক্ত তাঁদের মধ্যে অন্যতম হলেন: Adam Smith (1723-1790); David Ricardo (1772-1823) ; Thomas Robert Malthus (1766-1834); John Stuart Mill (1806-1873); Jean Baptiste Say (1767-1832) .



(খ) ক্লাসিক্যাল-উদারপন্থী বা শিকাগাে স্কুলের অনুসারীদের প্রধান হলেন - Milton Friedman (1912- 2006)।






[শিকাগাে স্কুলের মতবাদকে সামষ্টিক অর্থনীতিতে মনিটারিজম(মুদ্রাবাদ) বলে। এই মতবাদে অর্থ/ মুদ্রাকে তথা আর্থিক নীতিকে প্রাধান্য দেওয়া হয়েছে। শিকাগাে স্কুল অব ইকোনমিক্স কে ‘মনিটারিস্ট স্কুল’ বলা হয়।]






বিপ্লবী অর্থনীতিবিদদের বামপন্থী অর্থনীতিবিদ বলা হয় এবং তাদেরকে বলা হয় ‘রেডিকেল’। উদারপন্থী অর্থনীতিবিদদেরকে মধ্যপন্থী ধরে নিয়ে তাঁদের বাম দিকে বিপ্লবী অর্থনীতিবিদদের অবস্থান চিহ্নিত করা হয় বলে এই স্কুলের চিন্তাবিদদের বামপন্থী অর্থনীতিবিদ বলা হয়।


কার্ল মার্ক্স [Karl Heinrich Marx (1818-1883 ] এবং তাঁর অনুসারীরা এই গ্রুপের অন্তর্ভুক্ত। মুক্ত বাজার অর্থনীতির চরম বিরােধী হলেন তাঁরা । মুক্ত বাজার অর্থনীতিকে বিশুদ্ধ পুঁজিবাদ (ধনতান্ত্রিক অর্থ ব্যবস্থা) বলা হয়। গোঁড়া /ক্ল্যাসিক্যাল অর্থনীতিবিদরা বিশুদ্ধ পুঁজিবাদের অনুসারী। অপরদিকে, রেডিকেলরা চরমভাবে তার বিরােধী। রেডিকেলরা মনে করেন, বিশুদ্ধ বাজার অর্থনীতি/ পুঁজিবাদী অর্থনীতির নিজস্ব ত্রুটির কারণেই আপনা আপনি ভেঙ্গে পড়ে এবং সমাজতন্ত্রের মাধ্যমে সাম্যবাদে অর্থ ব্যবস্থার উত্তরণ ঘটে।








‘নয়া ক্লাসিক্যাল’ ও ‘কেইনসীয়’ চিন্তাধারার সমন্বয়ে গড়ে ওঠা অর্থনৈতিক চিন্তাধারার গ্রুপকে উদারপন্থী অর্থনৈতিক চিন্তাধারার স্কুল বলা হয়। এ গ্রুপের অর্থনীতিবিদরা মনে করেন, বাজার ব্যবস্থা মােটামুটি ভালই কাজ করে। তবে বাহ্যিক উপাদানের প্রভাবে বাজার ব্যবস্থা কখনাে যদি ব্যর্থ হয়, তবে সরকারের পক্ষ থেকে সংশােধনীমূলক/নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা গ্রহণ করা প্রয়ােজন হতে পারে । কাজেই উদারপন্থীরা খুব কড়াকড়িভাবে বাজার ব্যবস্থাকে প্রয়ােগ করতে এবং সরকারের কার্যক্রমকে নিতান্ত সীমিত রাখার পক্ষপাতী ছিলেন না। ক্লাসিক্যাল চিন্তাধারার ভিত্তি হিসাবে ব্যক্তিতন্ত্রবাদকেও পুরােপুরি কাজে লাগানাের পক্ষপাতী তারা ছিলেন না।

এ গ্রুপের মধ্যে ‘নয়া ক্লাসিক্যাল’ ও ‘কেইনসীয়’ চিন্তাধারার অর্থনীতিবিদরা অন্তর্ভুক্ত । কেইনসীয় চিন্তাধারার অনুসারীদেরকে কাঠামােবাদী স্কুলের (structuralist school) সদস্য হিসাবেও অনেক সময় অভিহিত করা হয়।


‘নয়া ক্লাসিক্যাল’ অর্থনীতিবিদ হিসাবে যাঁদের নাম উল্লেখ করা হয় , তাঁরা হলেন : Carl Menger (1840-1921) ; William Stanley Jevons (1835-1882); Leon Walras (1834-1910); Alfred Marshall (1842-1924).





Alfred Marshall (1842-1924)


‘কেইনসীয়’ চিন্তাধারার অর্থনীতিবিদদের মধ্যে John Maynard Keynes (1883-1946) ও তাঁর অনুসারী হিসাবে James Tobin (1918-2002) এর নাম উল্লেখযোগ্য।



John Maynard Keynes (1883-1946)


James Tobin (1918-2002)





ধন্যবাদ

মনতোষ চক্রবর্তী


কৃতজ্ঞতাঃ উইকিপেডিয়া (Wikipedia)




145 views0 comments

Recent Posts

See All

Comments


bottom of page