top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Sismondi- an Economist and Historian



সিসমন্ডি -সুইস অর্থনীতিবিদ এবং ইতিহাসবেত্তা

Sismondi (1773-1842)


সিসমন্ডি ছিলেন ক্লাসিক্যাল স্কুলের অন্যতম সমালােচক। কখনাে কখনাে তাঁকে সমাজতন্ত্রীও বলা হতাে, তবে তিনি প্রকৃতই সমাজতন্ত্রী ছিলেন কিনা, এ বিষয়ে মতবিরোধ আছে । তিনি জেনেভাতে জন্মগ্রহণ করেন। ১৭৯৩-৯৪ সালে দেশে বিপ্লবী ঘটনা প্রবাহের কারণে সিসমন্ডির পিতা সপরিবারে ইংল্যান্ডে আশ্রয় গ্রহণ করেন। পরবর্তীতে তিনি আবার সুইজারল্যান্ডে ফিরে গিয়ে সহায় সম্পত্তি বিক্রি করে ইটালির উদ্দেশ্য পাড়ি জমান। কাজেই সিসমন্ডিকে একজন ইতালীয় অর্থনীতিবিদ বলা যায়। মৌলিকভাবে সিসমন্ডি ছিলেন একজন ইতিহাসবিদ। তাঁর ইতিহাসভিত্তিক গুরুত্বপূর্ণ প্রকাশনা হলােঃ 1. History of the Italian Republics of the Middle ages (16 volumes), এবং 2. History of the French (29 volumes).


অর্থনীতির ক্ষেত্রে সিসমন্ডির একটি বিখ্যাত প্রকাশনা হলাে “New Principles of Political Economy"। এ গ্রন্থটি ১৮১৯ সালে প্রকাশ পায়। তৎকালীন বিখ্যাত অর্থনীতিবিদ মালথাস, রিকার্ডো, সে’ এবং লিস্ট এর সম সাময়িক হলেন সিসমন্ডি । তিনি ফরাসি বিপ্লব, নেপােলিয়ানের যুদ্ধ, শিল্প বিপ্লব এবং ফ্যাক্টরি-সিস্টেমকে প্রত্যক্ষ করেছেন । তিনি অর্থনৈতিক দূর্দশা তথা দারিদ্র্যকে খুব নিকট থেকে মর্মে মর্মে উপলব্ধি করেছেন । সিসমন্ডির মতে রাজনৈতিক অর্থনীতির একটি নৈতিক উদ্দেশ্য আছে, তা’ কেবল সম্পদের সঙ্গেই জড়িত নয় বরং সম্পদ ও মানুষের কল্যাণভিত্তিক সম্পর্ক সেখানে গুরুত্ব পাওয়া উচিত বলে তিনি মনে করেন । তিনি ক্লাসিক্যাল অর্থনীতিবিদদের এই বলে আক্রমণ করেন যে, তাঁরা কেবল জাতীয় সম্পদ বৃদ্ধির পক্ষেই মত প্রকাশ করেন, কিন্তু জাতীয় সুখ বা কল্যাণ বৃদ্ধির উদ্দেশ্যে তাঁরা বাস্তবসম্মত কোন বক্তব্য রাখেননি । সিসমন্ডি বিশ্বাস করেন যে, সরকার কর্তৃক সম্পদের প্রবৃদ্ধিকে এমনভাবে নিয়ন্ত্রণ করা উচিত, যাতে সমাজে ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয়।


সিসমন্ডি সমাজের দুটি শ্রেণীর অস্তিত্ব নিয়ে সচেতন ছিলেন। তিনি সমাজের ধনী-দরিদ্র বা পুঁজিপতি-শ্রমিক, এই দু'টি শ্রেণীবিভাগের প্রতি দৃষ্টি আকর্ষণ করেন। শ্রেণী সংগ্রামের ধারণাও সিসমন্ডির পর্যালােচনাতে পাওয়া যায়। সেই অর্থে মার্ক্স এবং এঙ্গেলস সিসমন্ডির প্রতি কৃতজ্ঞ ছিলেন । তাঁর তত্ত্বের অনেক অংশ জুড়ে আছে অতি-উৎপাদন সম্পর্কিত ধারণা, অর্থনীতিতে যন্ত্রপাতির ভুমিকা, জনসংখ্যা সম্পর্কিত চিন্তাধারা, ও সমাজতান্ত্রিক চিন্তা ভাবনা। তবে এ বিষয়টি স্পষ্ট যে, সিসমন্ডি শ্রমিক শােষণের প্রতি সজাগ ও সহানুভূতিশীল হলেও তিনি কমিউনিজম বিরােধী ছিলেন। কারণ ব্যক্তিগত সম্পত্তির অধিকার তিনি সমর্থন করেন এবং ব্যক্তি-মালিকের ফার্ম ও উৎপাদনকারীর প্রচেষ্টাকে তিনি স্বাগত জানান।


ধন্যবাদ। -প্রফেসর মনতোষ চক্রবর্তী

Email: manotosh.chakravarty@gmail.com

5 views0 comments

Recent Posts

See All

Comments


bottom of page