top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Tangency condition is not sufficient for producer's equilibrium

মৌলিক ব্যষ্টিক অর্থনীতি : প্রশ্ন - ১৪ (খ), 2019

সম উৎপাদন রেখা ও সম খরচ রেখা স্পর্শ করলেই উৎপাদনকারি ভারসাম্য লাভ করে না- ব্যাখ্যা কর। (The tangency of isoquant and isocost only does not represent the producer’s equilibrium.Explain)

উ: উৎপাদকের ভারসাম্য বিন্দু অনুসন্ধানের জন্য স্পর্শতা সংক্রান্ত ১ম শর্তটি পালিত হতে হবে ঠিকই, তবে প্রকৃতই সেখানে সর্বোচ্চ উৎপাদন অর্জিত হয় কি না, অর্থাৎ প্রকৃতই ভারসাম্য অর্জিত হয় কিনা- সে বিষয়ে নিশ্চিত হওয়া যায় না। ভারসাম্য নির্ধারণের জন্য স্পর্শতার শর্তই একমাত্র শর্ত নয়। তাই ভারসাম্য নির্ধারণের ২য় শর্তটি অর্থাৎ উত্তলতার শর্ত অবশ্যই পালনীয়। চিত্রে বিষয়টি লক্ষ্য করা যায়।







AB সম খরচ রেখা, IQ1 ও IQ2 সমউৎপাদন রেখার যথাক্রমে E ও F বিন্দুতে স্পর্শ করেছে। কিন্তু E বিন্দুতে উৎপাদকের প্রকৃত কাম্যাবস্থা নির্ধারিত হয় না । কারণ IQ1 'র চেয়ে IQ2, উৎপাদকের নিকট কাম্য। কাজেই E বিন্দু নয়, বরং F বিন্দুতে নির্দিষ্ট খরচ প্রেক্ষিতে উৎপাদন সর্বোচ্চকরণ সম্ভব। দেখা যায় যে, সমউৎপাদন রেখা (IQ1) উত্তল না হয়ে অবতল হলেও E বিন্দুতে সম খরচ রেখাকে স্পর্শ করতে পারে । কিন্তু একই(AB) সম খরচ রেখাতে অবস্থান করেও উৎপাদক IQ2 তে পৌছাতে পারে F বিন্দুতে, যেখানে সে সর্বোচ্চ উৎপাদনও পেতে পারে। তাই E বিন্দু নয়, F বিন্দুতে উৎপাদকের ভারসাম্য অর্জিত হয়। কাজেই উৎপাদকের ভারসাম্য নির্ধারণের প্রথম শর্ত অর্থাৎ স্পর্শতার শর্ত পালিত হওয়াই যথেষ্ট নয়, যেমনটি চিত্রে E বিন্দুতে লক্ষ্য করা যায়। কাজেই শুধু স্পর্শতার শর্ত ভারসাম্য অর্জনকে নিশ্চিত করতে পারে না। স্পর্শতার শর্তসহ উত্তলতা সংক্রান্ত ২য় শর্ত পালনের দ্বারা সেই নিশ্চয়তা যাচাই করতে হয়, যা অর্জিত হয়েছে F বিন্দুতে।


ধন্যবাদ।


প্রফেসর মনতোষ চক্রবর্তী

Email: manotosh.chakravarty@gmail.com

56 views0 comments

Recent Posts

See All

Comments


bottom of page