top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

TC, TFC and TVC, a relationship

প্রশ্নঃ ১৫। (ক), ২০১৯ : মােট স্থির ব্যয়, মােট পরিবর্তনশীল ব্যয় ও মােট ব্যয়ের মধ্যে সম্পর্ক ব্যাখ্যা কর।(Explain the relations among TFC, TVC and TC. )


উ: স্থির ও পরিবর্তনীয় উপাদানের সংগে সম্পর্কিত ব্যয় দু’টি অংশে বিভক্তঃ স্থির ব্যয় ও পরিবর্তনীয় ব্যয় । উৎপাদন কাজে নিয়ােজিত স্থির উপকরণের জন্য যে ব্যয় বহন করতে হয়, তাকে মােট স্থির ব্যয় বলে। স্বল্পকালে উৎপাদন পরিবর্তনের সাথে স্থির ব্যয়ের কোন পরিবর্তন হয় না, উৎপাদন শূন্য হলেও স্থির ব্যয় বহন করতে হয়। উৎপাদন কাজে নিযুক্ত পরিবর্তনশীল উপকরণের জন্য যে ব্যয় হয়, তাকে নির্দিষ্ট পরিমাণ উৎপন্ন বাবদ মােট পরিবর্তনশীল ব্যয় (TVC) বলে। মােট স্থির ব্যয় রেখা ভূমি অক্ষের সমান্তরাল । কারণ উৎপাদন পরিবর্তনের সংগে স্বল্পকালে স্থির ব্যয়ের কোন পরিবর্তন ঘটে না। চিত্রে তা OA (TFC) দ্বারা দেখানাে হয়েছে। মােট পরিবর্তনশীল ব্যয় রেখাতে সাধারণত: উৎপাদন বৃদ্ধির প্রাথমিক পর্যায়ে পরিবর্তনশীল ব্যয় বাড়ে ক্রমহ্রাসমান হারে এবং পরবর্তী পর্যায়ে তা বাড়ে ক্রমবর্ধমান হারে। নির্দিষ্ট সময়ে উৎপাদন ক্ষেত্রে ব্যবহৃত স্থির ও পরিবর্তনীয় উপাদানের সঙ্গে জড়িত ব্যয়ের সমষ্টিকে মােট ব্যয় বলে। অর্থাৎ স্বল্পকালীন মােট ব্যয় (TC) = মােট স্থির ব্যয় (TFC) + মােট পরিবর্তনীয় ব্যয় (TVC)।

চিত্রে ভূমি অক্ষে উৎপাদন, লম্ব অক্ষে ব্যয় নির্দেশ করা হয় । TFC রেখা আনুভূমিক। কারণ OAতে স্থির ব্যয় নির্দেশিত । আর সে কারণে স্বল্পকালীন মােট ব্যয় (TC) রেখার ছেদক লম্ব অক্ষে A দ্বারা নির্দেশিত হয়।


উৎপাদন Q=0 হলে, TFC =OA, তখন TVC = 0

তাই TC বা STC = OA + 0(শূন্য) = OA ।

উৎপাদন Q1 হলে, TFC=OA বা a1b1 ,TVC= Q1b1,

তাই STC =a1b1 + Q1b1= a1 Q1।

উৎপাদন Q2 তে, STC = a2b2 + Q2b2= a2 Q2।

উৎপাদন Q3 তে, STC= a3b3 + Q3b3= a3 Q3।

এভাবে TFC ও TVC এর সম্মিলিত মান দ্বারা পাওয়া যায় TC বা STC। উৎপাদন যাই হােক না কেন, OA তে স্থির ব্যয় বজায় থাকে। লক্ষনীয় যে, TC ও TVC এর উল্লম্ব ব্যবধান সর্বদাই OA, যা মােট স্থির ব্যয়। TVC রেখা মূলবিন্দু থেকে উঠে, কারণ উৎপাদন শূন্য হলে TVC শূন্য হয়। তারপর Qএর বিভিন্ন মানের ক্ষেত্রে TVCএর বিভিন্ন পরিমাণ নির্দেশ করা হয় b1, b2, b3 বিন্দুর দ্বারা।

A, a1, a2 ও a3 বিন্দুর সংযােগ দ্বারা পাওয়া যায় TC বা STC। TVC ও TC এর আকৃতিগত মিল পাওয়া যায়। শুধু উৎপত্তি বিন্দুর ক্ষেত্রে তাদের পার্থক্য লক্ষ্য করা যায়। TVC রেখাতে সাধারণত: উৎপাদন বৃদ্ধির প্রাথমিক পর্যায়ে পরিবর্তনশীল ব্যয় বাড়ে ক্রমহ্রাসমান হারে এবং পরবর্তী পর্যায়ে তা বাড়ে ক্রমবর্ধমান হারে। ফলে TC রেখাতেও উৎপাদন বৃদ্ধির প্রাথমিক পর্যায়ে মােট ব্যয় বাড়ে ক্রমহ্রাসমান হারে এবং পরবর্তী পর্যায়ে তা বাড়ে ক্রমবর্ধমান হারে। এভাবে TVC ও TC নিকট সম্পর্কে আবদ্ধ, আর TC এর উৎপত্তি বিন্দু এবং TVC ও STC এর লম্ব ব্যবধান নির্ণয়ের ক্ষেত্রে TFC ভূমিকা রাখে। এভাবে স্থির ব্যয়, মােট পরিবর্তনশীল ব্যয় ও মােট ব্যয়ের মধ্যে সম্পর্ক নির্দেশিত হয়।


প্রফেসর মনতোষ চক্রবর্তী

Email: manotosh.chakravarty@gmail.com


3,868 views0 comments

Recent Posts

See All

Comments


bottom of page