top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

The Invisible Hand in Economics

অর্থনীতিতে অদৃশ্য হাত বলতে কি বুঝায়?

(What is meant by the Invisible Hand in economics?)



[ কপিরাইট মনতোষ চক্রবর্তী(লেখক) কর্তৃক সংরক্ষিত ] Email: manotosh.chakravarty@gmail.com


অ্যাডাম স্মিথ এর ‘অদৃশ্য হাত’ সম্পর্কে মনতোষ চক্রবর্তীর ভিডিও দেখতে হলে নিচের url তে ক্লিক করতে হবে



স্মিথ “অদৃশ্য হাত” শব্দটি ব্যবহার করেছিলেন তাঁর “জ্যোতির্বিদ্যার ইতিহাস" ( History of Astronomy) -তে । The invisible hand of Jupiter এর সূত্র ধরে “অদৃশ্য হাত” কথাটি ব্যবহৃত হয়েছিল। “অদৃশ্য হাত” কথাটি তাঁর নৈতিক অনুভূতির তত্ত্ব (১৭৫৯) এবং দ্য ওয়েলথ অফ নেশনস (১৭৭৬) উভয় গ্রন্থেই স্থান পেয়েছে।

অ্যাডাম স্মিথ এর ‘অদৃশ্য হাত’ ধারণা ধনতান্ত্রিক অর্থব্যবস্থার(পুঁজিবাদের) ভিত্তি।

ধনতান্ত্রিক অর্থব্যবস্থায় ব্যক্তিতন্ত্রবাদ (Laissez-faire) আদর্শ হিসাবে গৃহীত। এখানে দাম ব্যবস্থা অনিয়ন্ত্রিত। তবে ব্যক্তিস্বার্থকে রাষ্ট্রীয় বা সামাজিক স্বার্থের সঙ্গে কিভাবে সামঞ্জস্যপূর্ণ করা যায়, এ নিয়ে এখানে প্রশ্ন দেখা দেয় ।

১৭৭৬ সালে অ্যাডাম স্মিথ ‘The Wealth of Nation' গ্রন্থে অর্থনৈতিক ব্যবস্থার প্রকৃতি সম্পর্কে ধারণা প্রদান করেন। তাঁর মতে, দামব্যবস্থা এমনভাবে ব্যক্তিগত অর্থনৈতিক কাজকে প্রভাবিত করে যাতে সমাজেও একটি কাম্য অবস্থা নির্ধারিত হয়। The Wealth of Nations'-এ অ্যাডাম স্মিথ একটি অদৃশ্য হাতের অনুসন্ধান করেছিলেন। ব্যক্তিস্বার্থ কিভাবে সমাজের সামগ্রিক স্বার্থের অনুকূলে চালিত হয়, তার অনুসন্ধান করতে গিয়ে অ্যাডাম স্মিথ ‘অদৃশ্য হাত’ ধারণা আবিষ্কার করেন। সেই অদৃশ্য হাত এর ছোঁয়ায় বাজার ব্যবস্থার বিভিন্ন উপাদান সমন্বিত হয়।


অদৃশ্য হাত সম্পর্কে অ্যাডাম স্মিথের মূলকথা

মুক্ত প্রতিযােগিতামূলক বাজারে অর্থনৈতিক কাজকর্ম ‘স্বয়ংক্রিয় উপায়’ এর মাধ্যমে সমাধা হয়। সেক্ষেত্রে ব্যক্তিস্বার্থের সঙ্গে সামাগ্রিক স্বার্থও রক্ষিত হয়। ‘স্বয়ংক্রিয় উপায়’ এর মধ্যে অদৃশ্য হাতের ছোঁয়া উপলব্ধি করা যায়।


বাজার দাম প্রক্রিয়া তথা পূর্ণ প্রতিযোগিতামূলক অর্থনীতি বা বাজার অর্থনীতির ভিত্তি হলো অ্যাডাম স্মিথ এর ‘অদৃশ্য হাত’ ধারণা।


ব্যক্তিস্বার্থের পরিণাম হলো পারস্পরিক প্রতিযােগিতা। আর সেই প্রতিযােগিতার পরিণাম হলাে সাধ্যায়ত্ত দাম। সেই দামের দ্বারাই সকল প্রকার ভােগ্য দ্রব্যের উৎপাদন, যােগান এবং চাহিদা পরিচালিত হয়। অ্যাডাম স্মিথের মতে, “মাংশ বিক্রেতা, পাণীয় বিক্রেতা বা রুটি বিক্রেতার করুণার উপর আমাদের আহার নির্ভর করে না। তাদের নিজেদের স্বার্থেই আমাদেরকে তারা খাদ্যদ্রব্যের যােগান দেয়। তাদের কাছে মানবতার আবেদন নিয়ে আমরা উপস্থিত হই না, বরং আমাদের প্রয়ােজনের স্বার্থ তাদেরও সুবিধা করে দেয়।”


অদৃশ্য হাতকে একটি অদৃশ্য অতিকায় হিসাবযন্ত্র কেন বলা হয় ?


মুক্ত প্রতিযােগিতামূলক অর্থনীতিতে ব্যক্তিস্বার্থের ভিত্তিতে অর্থনৈতিক ক্রিয়াকর্ম পরিচালনার পশ্চাতে যা কার্যকর, তা হলাে- অদৃশ্য হাত। আর তা’ অনিয়ন্ত্রিত দাম ব্যবস্থার সঙ্গে নিগূঢ়ভাবে জড়িত। শূন্যাকাশে অতিকায় হিসাব যন্ত্রের সঙ্গে অদৃশ্য হাতের সাদৃশ্য খুঁজে পাওয়ার চেষ্টা চলে। এই অতিকায় যন্ত্র অতি বৃহৎ সমীকরণগুলােকে অবলীলায় করতে পারে। তেমনিভাবে তা সমাজের হাজারাে দ্রব্যের দামের গুচ্ছকে অতি সহজভাবে নির্ধারণ করতে পারে, যাতে উৎপাদন সম্ভাবনা ও ভােগ সম্ভাবনার মধ্যে সমন্বয় সাধন সম্ভব। তাই অদৃশ্য হাতকে একটি অদৃশ্য অতিকায় হিসাবযন্ত্র বলা যেতে পারে।


উৎসঃ



ধন্যবাদ

মনতোষ চক্রবর্তী





1,772 views0 comments

Recent Posts

See All

Comments


bottom of page