top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

The Law of Diminishing Marginal Utility


প্রশ্ন : ১৩। (ক) ক্রমহাসমান প্রান্তিক উপযােগ বিধিটি ব্যাখ্যা কর। (Explain the law of diminishing marginal utility .)


ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধিতে বলা হয় যে, একটি দ্রব্যের ভােগের পরিমাণ যতই বাড়ানাে হয়, ততই দ্রব্যের বিভিন্ন একক থেকে প্রাপ্ত প্রান্তিক উপযােগ কমতে থাকে। মােট উপযােগ প্রথম দিকে বাড়লেও তা’ ক্রমহ্রাসমান হারে বাড়ে, তারপর সর্বোচ্চ অবস্থায় পৌঁছায় এবং পরবর্তীতে মােট উপযােগও কমতে থাকে। প্রান্তিক উপযােগ কমে শূন্য অবস্থায় পৌঁছে এবং শেষে তা ঋণাত্মক হয়। ক্রমহাসমান প্রান্তিক উপযােগ বিধিটি ব্যাখ্যা করার জন্য ধাপে ধাপে অগ্রসর হতে হয়। প্রথমে অনুমিতি বিবেচনা, তারপর সূচীভিত্তিক উদাহরণ এবং শেষে চিত্র প্রেক্ষিতে বিধির ব্যাখ্যা প্রদান করা হল।


অনুমিতিঃ

(১) ভােক্তা যুক্তিশীল।

(২) নির্দিষ্ট সময় বিবেচ্য।

(৩) ভােক্তার রুচি-পছন্দ ও আয় অপরিবর্তিত।

(৪) দ্রব্যের বিভিন্ন একক সমজাতীয়।



সূচীভিত্তিক উদাহরণঃ







উপরের সূচীতে দেখা যায় যে , দ্রব্যের একক যতই বাড়ানাে হয়, মােট উপযােগ প্রথম দিকে বাড়তে থাকে, তবে তা বাড়ে ক্রমহ্রাসমান হারে । উপযােগকে টাকার সম পরিমাণ তৃপ্তি দ্বারা নির্দেশ করা হয়। মার্শাল তাকে ‘ইউটিল’ বলেছেন। যেমন- উপযােগ ৪০ টাকা (বা ইউটিল) থেকে ৭০ টাকা হলেও পরবর্তীতে ৭০ থেকে ৯০ টাকা হয়। অর্থাৎ ব্যবধান প্রথমে ৩০, তারপর ২০, তারপর ১০, ০ -এ রকম হওয়ায় বলা যায়- দ্রব্যের একক বাড়তে থাকলে মােট উপযােগ ক্রমহ্রাসমান হরে বাড়ে, তখন প্রান্তিক উপযােগ ক্রমেই কমতে থাকে । দ্রব্যের ৫ম এককের বেলায় সর্বোচ্চ মােট উপযােগ 100 টাকা বা ইউটিল-এ স্থির থাকে । তখন প্রান্তিক উপযােগ শূন্য(0) হয় । ৬ষ্ঠ এককের ক্ষেত্রে মােট উপযােগ কমে 90 টাকা / ইউটিল হয় । তখন প্রান্তিক উপযােগ ঋণাত্মক , অর্থাৎ তা হল (-10) ।



চিত্রের মাধ্যমে বিধির বিশ্লেষণ





[ উপরের চিত্রটি অংকণ করতে কারো কারো সময় বেশি লাগতে পারে, সে অবস্থায় নিচের বিকল্প চিত্রটি দেওয়া যাবে ]





চিত্রে ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ রেখা অঙ্কন করা হয়েছে । চিত্রে ভূমি অক্ষে দ্রব্যের একক পরিমাপ করা হয়। লম্ব অক্ষে দ্রব্যের একক প্রেক্ষিতে প্রান্তিক উপযােগ নির্দেশ করা হয়েছে। দ্রব্যের একক ১ এর সাথে সংশ্লিষ্ট প্রান্তিক উপযােগ হল ৪০ ইউটিল (বা টাকা) এর সমান। দ্রব্যের একক ১ম থেকে বেড়ে ২য় হলে প্রান্তিক উপযােগ ৪০ ইউটিল থেকে কমে ৩০ ইউটিল হয়। তারপর দ্রব্যের একক ৩য় হলে ২০, ৪ র্থ -তে ১০ , ৫ম -তে ০ এবং ৬ ষ্ঠ - তে (-) ১০ ইউটিল প্রান্তিক উপযােগ নির্দেশ করা হয়।দেখা যায় যে, দ্রব্যের একক বাড়লে প্রান্তিক উপযােগ ক্রমেই কমে। দ্রব্যের এককসংশ্লিষ্ট প্রান্তিক উপযোগ নির্দেশক বিন্দুগুলো সংযুক্ত করে যে রেখা পাওয়া যায়, তা হলো ডানদিকে নিম্নগামী প্রান্তিক উপযােগ রেখা । উক্ত নিম্নগামী প্রান্তিক উপযােগ রেখাই হলো ক্রমহাসমান প্রান্তিক উপযােগ বিধির চিত্ররূপ ।



ধন্যবাদ।


প্রফেসর মনতোষ চক্রবর্তী

Email: manotosh.chakravarty@gmail.com

505 views0 comments

Recent Posts

See All

Comments


bottom of page