top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Underground Economy and the missing GNP




এখান থেকে যেসব বিষয়/ প্রশ্নের উত্তর জানা যাবে, সেগুলো হলো-

(১) নিরুদ্দিষ্ট (missing) GNP কি?

(২)লুক্কায়িত অর্থনীতি/ গুপ্ত অর্থনীতি/ আন্ডারগ্রাউন্ড ইকোনমি (undergoround economy) কি ?

(৩) ছায়া-অর্থনীতি (Shadow Economy) কি?

(৪) কালো অর্থনীতি (Black Economy বা কালো বাজারের অর্থনীতি (Black market economy ) কি ?


আন্ডারগ্রাউন্ড ইকোনমি (undergoround economy) ও নিরুদ্দিষ্ট (missing) GNP



GNP পরিমাপে আয় বা উৎপাদনের কি কি অন্তর্ভুক্ত হবে, আর কি কি হবে না এ নিয়ে মতভেদ আছে। কিন্তু একই সঙ্গে বাস্তবে কি কি পরিমাপ করা সম্ভব, এ নিয়েও মতভেদ আছে। অর্থনীতিবিদরা এ বিষয়ে নিশ্চিত যে- বহু আদান-প্রদানের হিসাব জাতীয় আয়ের হিসাব থেকে এড়িয়ে যাওয়া হয়। ফলে হিসাবে GNP অনেক কম দেখানো হয় । যে লেনদেনের হিসাবগুলাে GNP এর অন্তর্ভুক্ত হওয়া উচিত ছিল, অথচ ফসকে গেল / বাদ থেকে গেলো , তাকে নিরুদ্দিষ্ট (missing) GNP বলে। অনেক পেশাজীবি আছেন, যাঁরা আয়ের হিসাব সাধারণত দাখিল করেন না, যেমনঃ ডাক্তার, ইঞ্জিনিয়ার, এডভােকেট ও শিক্ষক এদের অনেকেরই বাড়তি আয়ের সুযােগ রয়েছে, যার প্রকৃত হিসাব রিপাের্টেড হয় না। তাই GNP থেকে তা বাদ পড়ে যায়।


নিরুদ্দিষ্ট GNP

অবৈধভাবে বসবাসকারী বিদেশী ব্যক্তি তার আয়ের হিসাব দাখিল করেন না বা তা’ দাখিল করা তার পক্ষে সম্ভব হয় না । তার আয় GNP থেকে বাদ পড়ে। সুতরাং বৈধ বা অবৈধ আয় যা GNP থেকে ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃতভাবে বাদ পড়ে যায়, তাই হলাে নিরুদ্দিষ্ট GNP।


গুপ্ত অর্থনীতি (underground economy)

বৈধ বা অবৈধ আয়ের উৎস সম্বলিত অর্থনীতিকে লুক্কায়িত অর্থনীতি বা গুপ্ত অর্থনীতি (underground economy) বলা হয় । তবে underground economy বলতে সাধারণতঃ আইন বিরোধী কর্মকান্ড পরিচালনার অর্থনীতিকে নির্দেশ করা হয়। কিন্তু প্রকৃত অবস্থায় অনারোপিত কর ও অ -নিয়ন্ত্রিত বাজার প্রেক্ষিত অসংগঠিত ক্ষেত্রে পরিচালিত অর্থনীতিকে আন্ডারগ্রাউন্ড ইকোনমি বলা যুক্তিযুক্ত। [The Underground Economy is basically the informal sector which is untaxed and unregulated.] Missing GNP ধারণাটি মূলত এর সাথে সম্পৃক্ত। তবে Missing GNP এর পরিসর, underground বা hidden GNP অপেক্ষা বড় বলে ধারণা করা হয়। কারণ বৈধ বা অবৈধ সব আয় যা ইচ্ছা /অনিচ্ছার দোলাচলে বাদ পরে যায়, সবই Missing GNP এর আওতায় ছেড়ে দেওয়া হয়।



ছায়া-অর্থনীতি (Shadow Economy)

আন্ডারগ্রাউন্ড বা লুক্কায়িত বা নিরুদ্দিষ্ট GNP সম্বলিত অর্থনীতিকে কখনো ছায়া-অর্থনীতি (Shadow Economy) বলা হয়. কারণ মূল ধারার অর্থনীতির পাশে ছায়া সঙ্গী হিসাবে আন্ডারগ্রাউন্ড ইকোনমি সর্বদা বিরাজ করে।


কালো অর্থনীতি (Black Economy বা কালো বাজারের অর্থনীতি (Black market economy )

আবার আন্ডারগ্রাউন্ড ইকোনমিকে কখনো কখনো কালো অর্থনীতি (Black Economy বা কালো বাজারের অর্থনীতি (Black market economy ) বলা হয়। কারণ রাষ্ট্রীয় আইন কানুনকে পরোয়া না করে (অর্থাৎ অগ্রাহ্য করে) স্বেচ্ছামূলক দাম ও পরিমাণ সেখানে কালো বাজারীরা ধার্য করে, বাজারকে তারাই নিয়ন্ত্রণ করে এবং কর প্রদানের কোনো বালাই তাদের থাকে না।

এই ‘গুপ্ত বা নিরুদ্দিষ্ট অর্থনীতি’র হিসাব শুধু রিপাের্টের অভাবেই GNP থেকে বাদ পড়ছে তা নয়, পরিসংখ্যানবিদদের কাছে সঠিক কোন পরিমাপ পদ্ধতিও নেই, যার দ্বারা নিরুদ্দিষ্ট GNP সম্পর্কে ধারণা করা যায়। কাজেই GNP-কে কখনও স্ফীত (inflated), আবার কখনও সংকুচিত (deflated) করে দেখানাের সুযােগ আছে। তাই নিরুদ্দিষ্ট GNP সম্পর্কে জ্ঞাত থাকলেও GNP পরিমাপকরা নিরুপায় ভাবে তা এড়িয়ে চলেন।

আন্ডারগ্রাউন্ড ইকোনমি লুক্কায়িত বা গুপ্ত অর্থনীতি দুটি দিক থেকে বিবেচ্যঃ (ক) আইন-বিরােধী কাজ এবং (খ) আইন বিরােধী নয় অথচ রেকর্ডভুক্তও নয় এমন কাজ। আইন বিরােধী কাজ যেমন মাদক বা জুয়ার ব্যবসা, GNP এর হিসাবের অন্তর্ভুক্ত হয় না। আর তা সমাজের নিকট কাম্যও নয়। তবে আইন বিরােধী কাজ নয়, অথচ কিছু আর্থিক কাজ যথাযথ ভাবে রেকর্ডভুক্ত হয় না। যেমন ডাক্তারের ব্যক্তিগত পর্যায়ে উপার্জিত অর্থ, গৃহ শিক্ষকতা/ কোচিং , কাঠ- মিস্ত্রির ব্যক্তিগত উপার্জিত অর্থ, কৃষকের নিজ উৎপন্ন পণ্য যা নিজের ভােগে ব্যবহৃত হয়- সেই ফসলের মূল্য, এসব আইন বিরােধী নয়, অথচ রেকর্ডভুক্ত হওয়ার যােগ্য হলেও তা করা হয় না।

আবার গৃহস্থালী কাজে মহিলাদের প্রদত্ত সেবাকে আর্থিক মূল্যে হিসাবে সেই সেবার মূল্যকে GNP এর হিসাবে ধরা হয় না। মহিলাদের প্রদত্ত সেবার আর্থিক মূল্য নিরুদ্দিষ্ট (missing) থাকে। তাই উন্নয়নশীল দেশগুলোর GDP বা GNP অনেকটা অবমূল্যায়িত হয় বলে অনেকের ধারণা।


উৎস-








42 views0 comments

Recent Posts

See All

Comentarios


bottom of page