top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Very short answer to questions on economic systems


অর্থনৈতিক ব্যবস্থার বিভিন্ন রূপ- সংক্রান্ত

কতিপয় প্রশ্নের একটি বাক্য বা বাক্যাংশ দ্বারা উত্তর

ধন্যবাদ। -প্রফেসর মনতোষ চক্রবর্তী


১. অর্থনৈতিক ব্যবস্থা (economic system) কি? উ: অর্থনৈতিক কার্যাবলীর প্রাতিষ্ঠানিক কাঠামােকে অর্থনৈতিক ব্যবস্থা বলে।


২. অর্থনৈতিক ব্যবস্থা কয় প্রকার? উ: অর্থনৈতিক ব্যবস্থা মূলত: ৩ প্রকার- ধনতান্ত্রিক, সমাজতান্ত্রিক ও মিশ্র অর্থনৈতিক ব্যবস্থা।


৩.ধনতান্ত্রিক অর্থনৈতিক ব্যবস্থা কি? উ: উৎপাদনের উপকরণগুলাের উপর ব্যক্তিগত মালিকানা থাকলে এবং সরকারী হস্তক্ষেপ ব্যতিরেকে অবাধ দাম প্রক্রিয়ার মাধ্যমে বাজার পরিচালিত হলে সেই অর্থনৈতিক ব্যবস্থাকে ধনতান্ত্রিক অর্থনৈতিক ব্যবস্থা বলা হয়।


৪.সমাজতান্ত্রিক অর্থনীতি কি? উ: সমাজতান্ত্রিক অর্থনীতি বলতে সেই অর্থনীতিকে বুঝানাে হয়, যেখানে সম্পদ বা উপকরণের মালিকানা রাষ্ট্রের হাতে ন্যস্ত থাকে এবং কেন্দ্রীয় অর্থনৈতিক পরিকল্পনার ভিত্তিতে যাবতীয় অর্থনৈতিক কার্যক্রম পরিচালিত হয়।


৫. মিশ্র অর্থনীতি কি? উ: মিশ্র অর্থনীতি বলতে সেই অর্থনৈতিক ব্যবস্থাকে বুঝানাে হয়, যেখানে ব্যক্তিগত অর্থনৈতিক কার্যক্রম বা বাজার কার্যক্রমের সাথে সরকারী নিয়ন্ত্রণ(কার্যক্রম) এর মিশ্রণ ঘটে।


৬. বাজার অর্থনীতি কি? উ: ক্রেতা ও বিক্রেতার পারস্পরিক নির্ভরশীলতা ও অবাধ বিনিময় সম্পর্কের উপর যে অর্থনীতি প্রতিষ্ঠিত, তাকে বাজার অর্থনীতি বলে। [বিকল্প উ:বিশুদ্ধ ধনতান্ত্রিক অর্থনৈতিক ব্যবস্থাকে বাজার অর্থনীতি বলা যায়।] [বিকল্প উ: নিয়ন্ত্রণবিহীন দাম ব্যবস্থার অধীনে অর্থনৈতিক কাজ পরিচালিত হলে বিবেচ্য অর্থনৈতিক ব্যবস্থাকে বাজার অর্থনীতি বলা হয় । ]।


৭. বাজার অর্থনীতির ভিত্তিমূলক ধারণাটি কি? উ: স্মিথের ‘অর্থনীতির অদৃশ্য হাত’(The Invisible Hand in Economics) হলো বাজার অর্থনীতির ভিত্তি।


৮. অদৃশ্য হাত কি? উ: প্রতিযােগিতামূলক বাজারে চাহিদা ও যােগানের মধ্যে (তথা অসংখ্য ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে) সমন্বয় সাধনকারী স্বয়ংক্রিয় (অবাধ) দাম ব্যবস্থাকে অদৃশ্য হাত বলা হয়।


৯. ধনতান্ত্রিক(বাজার) অর্থনীতি ও সমাজতান্ত্রিক (শাসিত/নিয়ন্ত্রিত) অর্থনীতির মধ্যে মূল পার্থক্য কি? উ: ধনতন্ত্রে সম্পত্তি/ উপাদানের উপর ব্যক্তি মালিকানা থাকে এবং সমাজতান্ত্রিক অর্থনীতিতে সম্পদ/ উপাদানের মালিকানা সমগ্র সমাজ/ রাষ্ট্র এর উপর ন্যস্ত হয়।

[বিকল্প উ: ধনতান্ত্রিক অর্থনীতিতে ব্যক্তিগত উদ্যোগ এবং সমাজতান্ত্রিক অর্থনীতিতে রাষ্ট্রীয় উদ্যোগ স্থান পায়।]


১০. মিশ্র অর্থনীতির মূল বৈশিষ্ট্য কি? উ: মিশ্র অর্থনীতিতে ব্যক্তিগত উদ্যোগের পাশাপাশি সরকারী উদ্যোগ, এবং ব্যক্তিগত সম্পত্তির পাশাপাশি রাষ্ট্রীয় সম্পত্তি স্বীকার করা হয়।


ধন্যবাদ। -প্রফেসর মনতোষ চক্রবর্তী

12 views0 comments

Recent Posts

See All

Comentários


bottom of page