top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

Very short answers to questions on Budget



বাজেট সংক্রান্ত অতি সংক্ষিপ্ত উত্তরের প্রশ্ন:


১। বাজেট বলতে কি বুঝানাে হয়? উ: বাজেট হল সম্ভাব্য আয়-ব্যয়ের হিসাব।

২। সরকারের/ রাষ্ট্রীয় বাজেট কি? উ: আগত বছরে সরকারের/ রাষ্ট্রের পরিকল্পিত আয় ও ব্যয়ের সমন্বিত রূপরেখা হল সরকারের বাজেট/ রাষ্ট্রীয় বাজেট।

৩। বাজেটের কয়টি অংশ ও কি কি? উ: বাজেটের ২টি অংশ : (ক) রাজস্ব বাজেট(revenue budget or current budget) ও (খ) উন্নয়ন বাজেট বা মূলধন বাজেট (development budget or capital budget)।

৪। সরকারী রাজস্বের প্রধান দুটি উৎস কি কি? উ: কর বাজস্ব ও কর বহির্ভূত রাজস্ব।

৫। রাজস্ব বাজেটে আয়ের উৎস হিসাবে কি কি প্রত্যক্ষ কর আরােপ করা হয়? উ: (১) ব্যক্তি পর্যায়ে আয় কর, (২)কর্পোরেট আয় কর, (৩) দান-কর, (৪) উত্তরাধিকার কর, (৫) ধন-সম্পত্তির ওপর কর, ইত্যাদি।

৬। রাজস্ব বাজেটে আয়ের উৎস হিসাবে কি কি পরােক্ষ কর আরােপ করা হয়? উ: আমদানি-রপ্তানি শুল্ক, আবগারি শুল্ক , ভ্যাট বা মূল্য সংযােজন কর, প্রমােদ কর ইত্যাদি ।

৭। রাজস্ব বাজেটে কর ছাড়াও অন্যান্য কি কি উৎস থেকে আয় স্থান পায়? উ: (ক) সরকারি প্রতিষ্ঠানের লাভ, (খ) সুদ, (গ) সাধারণ প্রশাসন থেকে আয়, (গ) ডাক-তার-টেলিফোন থেকে আয়; (ঘ) বেতার ও টেলিভিশনে বিজ্ঞাপন-আয়; (ঙ) স্থল, নৌ, রেলওয়ে ও আকাশপথে পরিবহণ খাত থেকে আয়।

৮। রাজস্ব বাজেটে ব্যয়ের খাত কি কি? উ: রাজস্ব ব্যয়ের প্রধান খাত: (ক) প্রতিরক্ষা, (খ) আইন-শৃঙ্খলা রক্ষা, (গ) প্রশাসনিক ব্যয়, (ঘ) সরকারের বিভিন্ন বিভাগ ও দপ্তরের খরচ, (ঙ) সামাজিক সেবা, (চ) পেনশন ও অবসর ভাতা, (ছ) অভ্যন্তরীন ঋণ ও বৈদেশিক ঋণ গ্রহণ বাবদ প্রদত্ত সুদ ইত্যাদি।

৯। উন্নয়ন বাজেট এর মূল লক্ষ্য কি? উ: দেশের বিভিন্ন উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন।

১০। উন্নয়ন বাজেটে কোন খাত প্রাধান্য পায়? উ: উন্নয়ন বাজেটে অবকাঠামাে খাত প্রাধান্য পায়।

১১। উন্নয়ন বাজেটে প্রধান ব্যয়ের কতগুলাে খাত উল্লেখ কর। উ: কৃষি, শিক্ষা, শিল্প, পরিবহণ ও যােগাযােগ, ব্রিজ কালভার্ট নির্মাণ, তেল-গ্যাস-কয়লা উত্তোলন, বিদ্যুৎ ও জ্বালানী খাতের উন্নয়ন, স্কুল-কলেজ-হাসপাতাল নির্মাণ, গ্রামীণ উন্নয়ন ইত্যাদি খাতে ব্যয় ।

১২। সামাজিক খাতের ব্যয় কোন বাজেটে ধরা হয়? উ: উন্নয়ন বাজেটে ।

১৩। ADP এর পূর্ণ রূপ লিখ। উ: Annual Development Programme.

১৪। বার্ষিক উন্নয়ন কর্মসূচি বা এডিপি কোন মন্ত্রণালয় প্রস্তুত করে? উ: পরিকল্পনা মন্ত্রণালয় । ১৫। উন্নয়ন বাজেটের ব্যয় কিভাবে নির্বাহ করা হয়? উ: রাজস্ব বাজেটে ব্যয়ের পর যে উদ্বৃত্ত থাকে, তা উন্নয়ন বাজেটে ব্যবহৃত হয় এবং বাকিটা দেশীয় ও বৈদেশিক ঋণ উৎস থেকে উন্নয়ন বাজেটে জোগান দেয়া হয়।

১৬। কোন বাজেটকে অনেকসময় উন্নয়ন-সংশ্লিষ্ট নয় এমন বাজেটও বলা হয়? উ: রাজস্ব বাজেটকে ‘উন্নয়ন-সংশ্লিষ্ট নয়’ এমন বাজেটও বলা হয়।

১৭। বাজেট কত প্রকার? উ: বাজেটের প্রসারিত শ্রেণীবিভাগ হিসাবে বাজেট দু প্রকারঃ (ক) ভারসাম্য বা সমতাপ্রাপ্ত বাজেট, (খ) ভারসাম্যহীন বা সমতাহীন বাজেট।।

[ বিকল্প উত্তর: বাজেট তিন প্রকার: উদ্বৃত্ত বাজেট, ভারসাম্য বাজেট ও ঘাটতি বাজেট।]

১৮। ভারসাম্যহীন বাজেট কয় প্রকার? উ: ২ প্রকার: (১) উদ্বৃত্ত বাজেট (Surplus-Budget) এবং (২) ঘাটতি বাজেট (Deficit Budget)

১৯। সরকারী বাজেট ঘাটতি কি? উ: সরকারী ব্যয় ও সরকারী আয়ের ব্যবধান হল বাজেট ঘাটতি।

২০। সরকারের রাজস্ব ঘাটতি কি? উ: বাজেটে সরকারের রাজস্ব আয়ের তুলনায় রাজস্ব ব্যয় বেশি হলে তাকে সরকারে রাজস্ব ঘাটতি বলে।

২১। বাজেট ঘাটতি সাধারণত: কিভাবে পূরণ করা হয়? উ: ঋণ সংগ্রহের মাধ্যমে।

২২। সরকারের বাজেটে রাজস্ব ঘাটতি কখন দেখা দেয়? উ: রাজস্ব খাতে সংগৃহিত আয়ের চেয়ে রাজস্ব খাতে ব্যয় বেশি হলে বাজেটে রাজস্ব ঘাটতি দেখা দেয়।

২৩। সমতাপ্রাপ্ত বাজেটের দ্বারা কি জাতীয় আয় বাড়ে না? উ: বাড়ে।

২৪। সমতাপ্রাপ্ত বাজেটের পক্ষে প্রধান যুক্তি কি? উ: এই বাজেটের আওতায় সরকার বেহিসাবী হতে পারে না। কারণ তাকে আয় বুঝে ব্যয় করতে হয় ।

২৫। উদ্বৃত্ত বাজেট অপেক্ষা ঘাটতি বাজেট কোন অবস্থায় অধিক কাম্য? উ: অর্থনৈতিক মন্দার সময় সরকারী খরচ বৃদ্ধি এবং করের হ্রাস প্রয়ােজন হয়, কাজেই তখন ঘাটতি বাজেট কাম্য।

২৬। স্বল্পোন্নত দেশে ঘাটতি বাজেট কেন অধিক কাম্য? উ: দেশের সম্পদ উপযুক্ত ব্যবহার, পরিকল্পনা বাস্তবায়ন ও অর্থনৈতিক উন্নতির প্রয়ােজনে স্বল্পোন্নত দেশকে ঘাটতি বাজেট গ্রহণ করতে হয়।

২৭। ঘাটতি বাজেট ও উদ্বৃত্ত বাজেটের মধ্যে সাধারনত: কোনটি অধিক কাম্য? উ: উদ্বৃত্ত বাজেট ও ঘাটতি বাজেটের মধ্যে তুলনা করলে দেখা যায়, দেশের আয়, উৎপাদন, নিয়ােগ, প্রবৃদ্ধি এসব ক্ষেত্রে ঘাটতি বাজেট অধিক কাম্য।

২৮। কখন উদ্বৃত্ত বাজেট কাম্য? উ: দেশে অতিরিক্ত মুদ্রাস্ফীতি দেখা দিলে ঘাটতি বাজেট অপেক্ষা উদ্বৃত্ত বাজেট কাম্য হতে পারে।

২৯। বাংলাদেশের ন্যায় উন্নয়নশীল দেশে উদ্বৃত্ত এবং ঘাটতি বাজেটের মধ্যে কোনটি অধিক কাম্য? উ: বাংলাদেশের মতাে উন্নয়নগামী দেশে অর্থনৈতিক উন্নয়নের গতি বাড়ানাের জন্য সরকারকে বিভিন্ন উন্নয়প্রকল্প হাতে নিতে হয়, আর তার জন্য ঘাটতি বাজেট গ্রহণ করতে হয়।

৩০। সরকারের আর্থিক ঘাটতি (Fiscal deficit) কি? উ: সরকারের রাজস্ব সংগ্রহ, পুরােনাে ঋণ আদায় এবং বিভিন্ন মূলধনী প্রাপ্তির চেয়ে মােট ব্যয় বেশি হলে যে ঘাটতি দেখা দেয়, তাকে আর্থিক ঘাটতি বলে। ৩১। বাংলাদেশ সরকারের অভ্যন্তরীণ ঋণের অন্যতম অন্যতম উৎস কি? উ: কেন্দ্রীয় ও বাণিজ্যিক ব্যাংক।

৩২। ঘাটতি অর্থ সংস্থান কি? উ: বাজেটে আয় থেকে ব্যয় বেশি হলে সেই বাড়তি ব্যয়ভার মিটানাের জন্য সরকারকে জনগণ, কেন্দ্রীয় ব্যাংক ও বাণিজ্যিক ব্যাংকের কাছ থেকে যে ঋণ গ্রহণ করে তাকে ঘাটতি অর্থসংস্থান বলে ।

৩৩। বাংলাদেশ সরকারের বৈদেশিক ঋণের প্রধান উৎস কি? উ: বিশ্ব ব্যাংক।

৩৪। বাজেট নীতির মূল উদ্দেশ্য কি? উ: দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন, মূল্যস্তরের স্থিতিশীলতা বজায় ও আয় বৈষম্য দূরীকরণ।

৩৫। এই উপমহাদেশে বাজেট রীতি কখন চালু করা হয়? উ: ১৮৬০ সন থেকে এই উপমহাদেশে বাজেট প্রচলিত হয়।

৩৬। রাজস্ব নীতি (Fiscal Policy) কি? উ: প্রসারিত দৃষ্টিতে, রাজস্ব নীতি বলতে সরকারের আয়-ব্যয় সংক্রান্ত নীতিকে বুঝানাে হলেও সংকীর্ণ দৃষ্টিতে, সরকারের ব্যয় এবং কর -এ দু’য়ের সমন্বিত বাজেট নীতিকে রাজস্বনীতি বলে।

৩৭। রাজস্ব নীতির গুরুত্বপূর্ণ দুটি উদ্দেশ্য কি ? উ: মূল্যস্তরের স্থিতিশীলতা ও নিয়ােগ সম্প্রসারণ ।

৩৮। প্রসারমান রাজস্বনীতি কি? উ: রাজস্ব নীতির হাতিয়ার বা উপকরণ যখন দেশের আয় ও নিয়ােগ প্রসারের ক্ষেত্রে ব্যবহৃত হয়, তখন তাকে প্রসারমান রাজস্বনীতি বলে।

৩৯। সংকোচনমূলক রাজস্ব নীতি কি? উ: যখন রাজস্ব নীতির উপকরণগুলােকে দেশের মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের ক্ষেত্রে ব্যবহার করা হয়, তখন তাকে সংকোচনমূলক রাজস্ব নীতি বলে।

৪০। সম্প্রসারণমূলক রাজস্ব নীতি কখন গৃহীত হয়? উ: মন্দাকালে।

৪১। সংকোচনমূলক রাজস্ব নীতি কখন গৃহীত হয়? উ: মুদ্রাস্ফীতিকালে।

৪২। সম্প্রসারণমূলক রাজস্ব নীতির দুটি হাতিয়ার নির্দেশ কর। উ: সরকারী ব্যয় বৃদ্ধি ও আয়কর হার হ্রাস।

৪৩। সংকোচনমূলক রাজস্ব নীতির দুটি হাতিয়ার নির্দেশ কর। উ: সরকারী ব্যয় হ্রাস ও আয়কর হার বৃদ্ধি ।

৪৪। প্রাথমিক ঘাটতি কি? উ: সরকারের আর্থিক ঘাটতি থেকে সুদ প্রদান বাবদ অর্থ বিয়ােগ করলে যা থাকে তাই হল প্রাথমিক ঘাটতি।

৪৫। চক্র-বিরােধি বাজেট নীতি/রাজস্ব নীতি কি? উ: মূল্যস্ফীতি ও মুদ্রাসংকোচন বিরােধি বাজেট নীতিকে চক্রবিরােধি রাজস্ব নীতি বলা হয়।

৪৬। নিরপেক্ষ রাজস্ব নীতি কি? উ: রাজস্ব নীতির উপকরণ যদি এমনভাবে ব্যবহৃত হয়, যেখানে উৎপাদন ও নিয়ােগ স্তরের ন্যায় প্রকৃত চলকগুলাে প্রভাবমুক্ত থাকে, তবে তা হবে নিরপেক্ষ রাজস্ব নীতি।

৪৭। NBR এর পূর্ণ রূপ কি? উ: NBR হল National Board of Revenue.

৪৮। বাংলাদেশে NBR কত সালে প্রতিষ্ঠা পায়? উ: বাংলাদেশের অর্থ মন্ত্রনালয়ের (Ministry of Finance/ MOF) অন্তর্গত অভ্যন্তরীণ সম্পদ বিভাগ (Internel Resource Division/ IRD) এর নিয়ন্ত্ৰাধীনে ১৯৭২ সালে NBR প্রতিষ্ঠা পায়।

৪৯। NBR এর গঠনগত বিভাগ কয়টি? উ: ৩টি- আয় কর, ভ্যাট(আবগারি শুল্কসহ) এবং কাস্টমস ডিউটি (আমদানি শুল্ক) ।

৫০। NBRএর মূল কাজ কি? উ: রাজস্ব সংগ্রহ, কর সংগ্রহের নীতমালা প্রণয়ন, রাজস্ব সংগ্রহের প্রাতিষ্ঠানিক কর্মকান্ড পরিচালনা, সরকারের রাজস্ব বাজেট প্রণয়নে তথ্য-উপাত্ত সরবরাহে সহায়তা প্রদান ইত্যাদি।

৫১। NBR কি বাংলাদেশের সবটা রাজস্বই সংগ্রহ করে? উ: না, তবে মােট রাজস্বের বেশির ভাগ (যেমন ৯৩%) NBR সংগ্রহ করে।

214 views0 comments

Recent Posts

See All

Comments


bottom of page