top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

What is consumption function?

প্রশ্ন - ১২ (ক) ভােগ অপেক্ষক কি?

(What is consumption function?)



ভােগ অপেক্ষক(consumption function):

‘অপেক্ষক’ (function):

স্বাধীন ও অধীন চলকের মধ্যে যে নির্ভরশীলতার সম্পর্ক থাকে, তার গাণিতিক নির্দেশনাকে ‘অপেক্ষক’ (function) বলা হয়।


ভােগ অপেক্ষক(consumption function):

আয় (Y) এর উপর ভােগ (C)-এর নির্ভরশীলতাকে ভােগ অপেক্ষক [C = f(Y)] বলে, যেখানে C হলো অধীন চলক এবং Y স্বাধীন চলক। ভােগব্যয় (C)যেহেতু ব্যয়যোগ্য আয়ের(Yd) উপর নির্ভর করে, তাই ভােগ অপেক্ষক C = f(Yd) হিসাবেও নির্দেশ করা হয়। আর C = f(Y) কে যখন ভােগ অপেক্ষক হিসাবে উল্লেখ করা হয়, তখন অনুমিতি হিসাবে কর (tax) ও হস্তান্তরিত প্রাপ্তি (transfer receipts) শূন্য (০) ধরা হয়। ভোগ অপেক্ষকে আয় ও ভোগ ব্যয়ের মধ্যে ধনাত্মক সম্পর্ক প্রকাশ পায়, অর্থাৎ আয় বাড়লে ভোগ ব্যয়ও বাড়ে। চিত্রে স্বল্পকালীন ও দীর্ঘকালীন ভােগ অপেক্ষক দেখানো হয়েছে।




স্বল্পকালীন ভােগ অপেক্ষক(Short run consumption function):

স্বল্পকালীন ভােগ অপেক্ষক বলতে সেই ভােগ অপেক্ষককে বুঝানাে হয়, যেখানে স্বয়ম্ভূত(যা স্থির / নির্দিষ্ট এবং আয়ের উপর নির্ভরশীল নয়) ভােগ ব্যয়ের অস্তিত্ব আছে। স্বল্পকালীন ভােগ অপেক্ষক হিসাবে লিনিয়ার ভােগ সমীকরণ C = a + bY বহুলভাবে ব্যবহৃত হয়। এখানে সমীকরণে Y =স্বাধীন চলক, C =অধীন চলক, এবং a ও b হল পরামিতি। C = ভােগব্যয়ের পরিমাণ, Y= আয়, a = স্বয়ম্ভূত ভােগ ব্যয়, যা ভােগ সমীকরণের ইন্টারসেপ্ট, b = প্রান্তিক ভােগ প্রবণতা (MPC) যা’ ভােগ সমীকরণের ঢাল।


দীর্ঘকালীন ভােগ অপেক্ষক (Long run consumption function):

দীর্ঘকালীন ভােগ অপেক্ষক বলতে সেই ভােগ অপেক্ষককে বুঝানাে হয়, যেখানে স্বয়ম্ভূত ভােগ ব্যয়ের অস্তিত্ব নেই। ফলে C= bY হল দীর্ঘকালীন ভােগ অপেক্ষক ।



-প্রফেসর মনতোষ চক্রবর্তী



105 views0 comments

Recent Posts

See All

Comments


bottom of page