top of page
Search
  • Writer's pictureProf Manotosh Chakravarty

What is inflation?

প্রশ্নঃ ১৪। (ক), ২০১৯: মুদ্রাস্ফীতি কাকে বলে? (What is inflation?)



উ: মুদ্রাস্ফীতি বা মূল্যস্ফীতি (Inflation) এর সঠিক সংজ্ঞা নির্ধারণ করা কঠিন। বিভিন্ন অর্থনীতিবিদ বিভিন্নভাবে তার সংজ্ঞা দিয়েছেন। ক্রাউথারের মতে, ‘মুদ্রাস্ফীতি এমন একটি অবস্থা, যখন অর্থের মূল্য ক্রমেই কমে, অর্থাৎ দ্রব্যমূল্য ক্রমেই বাড়ে।' Coulborn এর মতে, মুদ্রাস্ফীতি এরূপ একটি পরিস্থিতি যেখানে “অত্যধিক অর্থ অতি অল্প দ্রব্যসামগ্রীর পেছনে ধাবিত হয় (too much money chases too few goods)"। অধ্যাপক পিগুর (Pigou) মতে, “যখন প্রকৃত উৎপাদনশীল কার্য অপেক্ষা আর্থিক আয় বেশি হারে বৃদ্ধি পায়, তখন অর্থনীতিতে যে পরিস্থিতির সৃষ্টি হয়, তাই হলো মুদ্রাস্ফীতি।” কেইনসের মতে, “পূর্ণ নিয়ােগ ক্ষেত্রে উৎপাদনের পরিমাণ স্থির থেকে মােট চাহিদা বৃদ্ধির দ্বারা যদি দামস্তর বাড়ে, তবে তা হবে প্রকৃত মুদ্রাস্ফীতি ।” মুদ্রাস্ফীতির বেশ ক’টি সংজ্ঞা উল্লেখ করা হলাে। কিন্তু মুদ্রাস্ফীতি কি - এ প্রশ্নের সােজাসুজি একটি উত্তর (সংজ্ঞা) প্রয়ােজন। মুদ্রাস্ফীতির যথাসম্ভব সহজ ও সর্বোত্তম সংজ্ঞা হলােঃ “সাধারণ দামস্তরের ক্রমবৃদ্ধির প্রবণতাই হলাে মুদ্রাস্ফীতি” (Inflation is perhaps best defined as a tendency towards a continuing rise in the general level of price" Smith, 1971:338)


যখন দেশে সামগ্রিক চাহিদা ক্রমেই বাড়ে, অথচ সামঞ্জস্য রেখে যােগান যদি তেমনটা না বাড়ে বা যােগান একেবারেই না বাড়ে, তখন দামস্তরের ক্রম বৃদ্ধি ঘটে , আর সেই দামস্তরের ক্রম বৃদ্ধির প্রবণতাকে মুদ্রাস্ফীতি বলা যায় । চিত্রে সামগ্রিক যােগান রেখা AS , সামগ্রিক চাহিদা রেখা AD দ্বারা দেখানাে হলাে।








চিত্রে AD1 থেকে AD2 তে চাহিদার বৃদ্ধি ঘটলে a থেকে b তে দামস্তর বাড়ে, তবে উৎপাদন ও যোগান সে ক্ষেত্রে কিছু হলেও বাড়ে। তবে চাহিদার সংগে যােগান যেহেতু পূর্ণ সামঞ্জস্য রাখতে পারে না, তাই দামস্তর বাড়ে। প্রাতিষ্ঠানিক বাধার কারণে সংঘটিত এ ধরণের দামস্তরের ক্রমবৃদ্ধিকে বাধাজনিত মুদ্রাস্ফীতি (bottleneck inflation) বলে। আর AD2 থেকে AD3 তে চাহিদার বৃদ্ধি ঘটলে b থেকে c তে চাহিদা বাড়লেও উৎপাদন বা যোগান(Yf) তে স্থির থাকায় চাহিদা বৃদ্ধির সাথে সঙ্গতি রেখে দামস্তর পূর্ণ মাত্রায় বাড়ে । এ ধরণের দামস্তরের ক্রমবৃদ্ধিকে বিশুদ্ধ/প্রকৃত মুদ্রাস্ফীতি বা পূর্ণ নিয়োগ সংশ্লিষ্ট (pure/real inflation or inflation at full employment ) বলে।


-প্রফেসর মনতোষ চক্রবর্তী


5,746 views0 comments

Recent Posts

See All

Comentários


bottom of page